পৌর নির্বাচন নিয়ে ইলেকশন হ্যাকাথন শুরু

তথ্যপ্রযুক্তি

 

 

2015_12_20_16_18_04_I7JB4AIBnuLEp6JKnyUsatcRz4AGra_original

 

 

 

 

ঢাকা: আসন্ন পৌর নির্বাচনে অংশগ্রহণকারী প্রার্থী ও ভোটারদের সহায়ক মোবাইল ও ওয়েব অ্যাপ নিয়ে ঢাকায় শুরু হল ইলেকশন হ্যাকাথন। টেক পোর্টাল হাইফাই পাবলিক, এশিয়া ফাউন্ডেশন, ড্যানিডা, ড্যানিডা, ইউকে এইড সিডা এর সহযোগিতায় ৩০ ডিসেম্বর অনুষ্ঠিত পৌর নির্বাচনকে সামনে রেখে ইলেকশন হ্যাকথন আয়োজন করা হয়েছে। রবিবার সকাল ১০টায় গুলশানের একটি হোটেলে শুরু হয় দুইদিন ব্যাপী এই আয়োজন।

ইলেকশন হ্যাকাথনে তরুণ প্রতিযোগিদের পৌর নির্বাচনে ভোটারদের সহায়ক মোবাইল ও ওয়েব অ্যাপ তৈরি করতে পারবেন। আয়োজনটি অন্যতম উদ্দেশ্য নির্বাচন সম্পর্কে তরুণ ও ভোটাদের সচেতন করা। এছাড়া বিনামূল্যে এই সকল মোবাইল ও ওয়েব অ্যাপের সুবিধা সকল ভোটাদের মাঝে ছড়িয়ে দেয়া।

 

১০০ জন একক ও দলীয়ভাবে হ্যাকাথনের এই আয়োজনে অংশ নিচ্ছে। এর মধ্যে রয়েছে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের ছাত্র, বিশ্ববিদ্যালয়ের অনুষদ সদস্য এবং বিভিন্ন আইসিটি প্রতিষ্ঠানের সদস্যরা।

উদ্বোধনী অনুষ্ঠানে স্বাগতম বক্তব্যে টেক পোর্টাল হাইফাই পাবলিক ডটকমের সম্পাদক কুতুব উদ্দিন কামাল ইলেকশন হ্যাকথন আয়োজনের উদ্দেশ্য এবং লক্ষ্য সম্পর্কে তুলে ধরেন।

এশিয়া ফাউন্ডেশনের ডেপুটি কান্ট্রি রিপ্রেজেন্টেটিভ সারা টেইলর পৃথিবীর অন্যান্য দেশে আয়োজিত ইলেকশন হ্যাকাথন সম্পর্কে এবং এই ধরনের আয়োজনের প্রয়োজনীয়তা সম্পর্কে তুলে ধরেন। প্রযুক্তি খাতগুলোতে নারীদের অংশগ্রহণের গুরুত্ব সম্পর্কেও তিনি তুলে ধরেন।

প্রযুক্তি কিভাবে নিরপেক্ষে নির্বাচনে অবদান রাখতে পারে এই সম্পর্কে তুলে ধরেন হাইফাই পাবলিক ডটকমের সিওও শাহরিয়ার রহমান।

 

হ্যাকাথনে মেন্টর-এর দায়িত্ব পালন করবেন হাইফাই পাবলিক প্রধান কারিগরি কর্মকর্তা শাফকাত আলম, জি-টেক প্রধান সফটওয়্যার সফটওয়্যার স্থপতি জাহিদ ইসহাক, সফটওয়ার গ্লোবাল প্রতিষ্ঠাতা এম এম মুনিরুজাম্মান, জিঅ্যান্ড আরয়ের হেড অব সেল লতিফ চৌধুরী, এশিয়ার ফাউন্ডেশনের সিনিয়র প্রোগ্রামর অফিসার নুরুল ইসলাম এবং প্রজেক্ট ম্যানেজার মির জুনায়েদ জামাল আরও অনেকে।

প্রতিযোগিতায় জয়ীদের জন্য রয়েছে ল্যাপটপ, স্মার্টফোনসহ আরও আকর্ষণীয় নানা পুরষ্কার। সোমবার আয়োজনটি শেষ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *