সিরিজ বোমা হামলা জেএমবির ২ জনের যাবজ্জীবন, ১ জনের ১০ বছর জেল

Slider বাংলার আদালত

 

JMB_572979192

 

 

 

 

সারাদেশে একযোগে সিরিজ বোমা বিস্ফোরণের মামলায় লালমনিরহাটে নিষিদ্ধ জঙ্গি সংগঠন জেএমবির দুই সদস্যের যাবজ্জীবন এবং প্রত্যেককে পাঁচ হাজার টাকা জরিমানা ও অনাদায়ে আরো ছয় মাসের সশ্রম কারাদণ্ড দেওয়া হয়েছে।

এছাড়া অপর একজনকে ১০ বছর সশ্রম কারাদণ্ড ও পাঁচ হাজার টাকা জরিমানা ও অনাদায়ে আরো ৬ মাসের সশ্রম কারাদণ্ড দিয়েছেন আদালত।

বৃহস্পতিবার (২৬ নভেম্বর) দুপুরে লালমনিরহাট জেলা ও দায়রা জজ আদালতের স্পেশাল ট্রাইব্যুনাল-১ এর বিচারক মিঞা মুহাম্মদ আলী আকবর আজিজী যাবজ্জীবন সাজাপ্রাপ্ত দুই আসামির উপস্থিতিতে এ রায় দেন। অপর আসামি পলাতক রয়েছেন।

যাবজ্জীবন সাজাপ্রাপ্তরা হলেন, ঠাকুরগাঁওয়ের কাশেয়া গ্রামের জবদিল মিয়ার ছেলে মনিরুজ্জামান ওরফে ইকবাল ওরফে সেলিম ও লালমনিরহাটের কালীগঞ্জ উপজেলার বৈরাতি গ্রামের সমশের আলীর ছেলে মোস্তাফিজার ওরফে মোস্তা ওরফে মামুন।

এছাড়া চাঁপাইনবাবগঞ্জের দেবীনগর গ্রামের দাউদ উদ্দিনের ছেলে সাদিকুল ইসলাম ওরফে সাদিককে ১০ বছরের কারাদণ্ড দেওয়া হয়েছে।

২০০৫ সালের ১৭ আগস্ট সারাদেশের ৬৩টি জেলায়  একযোগে সিরিজ বোমা বিস্ফোরণ ঘটায় জেএমবি। ওইদিন লালমনিরহাটের আদালতপাড়া ও রেল স্টেশন  এলাকার ৬টি স্থানে বোমা বিস্ফোরণ হয়।

ওইদিনই তৎকালীন সদর থানার উপপরিদর্শক (এসআই) আলতাব হোসেন বাদী হয়ে সদর থানায় তিন যুবককে আসামি করে মামলা করেন।
তদন্ত শেষে ২০০৬ সালের ২৯ অক্টোবর মনিরুজ্জামান ওরফে ইকবাল ওরফে সেলিম ও মোস্তাফিজার ওরফে মোস্তা ওরফে মামুনকে অভিযুক্ত করে আদালতে চার্জশিট দাখিল করে পুলিশ।

পরে রাষ্ট্রপক্ষ চার্জশিটের বিরুদ্ধে নারাজি আবেদন করলে ২০০৭ সালের ২১ জুলাই আবারও পূর্ণ তদন্ত শেষে ওই তিন আসামিকে অভিযুক্ত করে সম্পূরক চার্জশিট দাখিল করা হয়। এ মামলায় একজন তদন্ত কর্মকর্তাসহ ১৩ জনের সাক্ষ্যগ্রহণ করা হয়।

লালমনিরহাট জজ আদালতের পাবলিক প্রসিকিউটর অ্যাডভোকেট আকমল হোসেন বাংলানিউজকে এসব তথ্য জানিয়েছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *