বাংলাদেশেই এশিয়া কাপ

Slider খেলা

55_170303

 

 

 

 

 

এ মাসের শুরুতে দুবাইয়ে আইসিসির বার্ষিক সভাতেই ব্যাপারটা আঁচ করা গিয়েছিল। সেখানে বলা হয়েছিল, যদি ভারত এশিয়া কাপ আয়োজন না করে, তাহলে টুর্নামেন্টটি হবে বাংলাদেশে। সিঙ্গাপুরে এশিয়ান ক্রিকেট কাউন্সিলের (এসিসি) বৈঠকে এশিয়া কাপ আয়োজনের আগ্রহ দেখায়নি ভারত। টি২০ বিশ্বকাপের ঠিক আগে আগে তারা আরেকটি টুর্নামেন্টের চাপ নিতে চায় না। তাই বাংলাদেশকে আগামী এশিয়া কাপ আয়োজনের দায়িত্ব দিয়েছে এসিসি। আগামী বছর ২৬ ফেব্রুয়ারি থেকে ৬ মার্চ পর্যন্ত চলবে টুর্নামেন্ট।
যদিও বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) থেকে এখনও নিশ্চিত করা হয়নি বিষয়টি। বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন সিঙ্গাপুর থেকে ফেরার পর আসতে পারে আনুষ্ঠানিক ঘোষণা।
এশিয়া কাপের টানা তৃতীয় আসর আয়োজন করতে যাচ্ছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। তবে এবার টুর্নামেন্টের ফরম্যাটে পরিবর্তন আসছে। টি২০ বিশ্বকাপ সামনে থাকায় এবার কুড়ি ওভারের ফরম্যাটে হবে আসরটি। গতকাল বুধবার এসিসির বৈঠকে এসব সিদ্ধান্ত চূড়ান্ত হয়েছে। ৯ অক্টোবর আইসিসির বৈঠকে এশিয়া কাপ আয়োজনের জন্য আনুষ্ঠানিকভাবে আগ্রহের কথা জানিয়েছিল বিসিবি। তখনই বলা হয়, ভারত আয়োজন না করলে বাংলাদেশে হবে এশিয়া কাপ।
বাংলাদেশ এর আগে চারবার এশিয়া কাপ আয়োজন করেছে। ১৯৮৮ সালে এশিয়া কাপ দিয়েই বাংলাদেশের আন্তর্জাতিক যাত্রা শুরু হয়েছিল। এর পর ২০০০ সালেও আয়োজন করে। ২০১২ ও ২০১৪ সালেও এশিয়া কাপের অত্যন্ত সফল আয়োজন করে বাংলাদেশ। ২০১৬ সালে রেকর্ড পঞ্চমবারের মতো এশিয়া কাপের আয়োজক হতে যাচ্ছে বিসিবি। শ্রীলংকা চারবার, ভারত একবার, পাকিস্তান একবার ও আরব আমিরাত দু’বার এশিয়া কাপ আয়োজন করেছে। ২০১২ সালের এশিয়া কাপে সফল আয়োজনের পাশাপাশি মাঠেও দুর্দান্ত নৈপুণ্য প্রদর্শন করে বাংলাদেশ। ভারত, শ্রীলংকার মতো পরাশক্তিকে হারিয়ে ফাইনালে উঠেছিল সাকিব-মুশফিকরা। কিন্তু তীব্র প্রতিদ্বন্দ্বিতার পর ফাইনালে পাকিস্তানের কাছে মাত্র ২ হেরে যায় তারা। তবে গত এশিয়া কাপে মাঠের খেলায় ভালো করতে পারেনি বাংলাদেশ।

আগামী বছর অনুষ্ঠিতব্য টুর্নামেন্টটি এশিয়া কাপের ১৩তম আসর। এ আসরের আয়োজক হওয়ার কথা ছিল ভারতের। কিন্তু টি২০ বিশ্বকাপের পাশাপাশি সম্প্রতি ভারত-পাকিস্তান সিরিজ নিয়ে সে দেশের রাজনৈতিক দল শিবসেনার উগ্রবাদী আচরণের বিষয়টিও রয়েছে। তাই ভারত কোনো ঝুঁকি নিতে চাইছে না। আয়োজক হওয়ার দৌড়ে বাংলাদেশের সঙ্গে ছিল আরব আমিরাতও। তবে এসিসির বৈঠকে বাংলাদেশকেই দায়িত্ব দেওয়া হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *