স্কুলে ভর্তিতে ৪০ শতাংশ এলাকা কোটা

Slider শিক্ষা
1445345249
সরকারি-বেসরকারি বিদ্যালয়ে শিক্ষার্থী ভর্তিতে ৪০ শতাংশ এলাকা কোটা সংযোজন করতে যাচ্ছে সরকার। মঙ্গলবার শিক্ষা মন্ত্রণালয়ের কর্মকর্তারা এ বিষয়ে একমত হয়েছেন।
সভা শেষে মন্ত্রণালয়ের যুগ্ম-সচিব (মাধ্যমিক) রুহী রহমান সাংবাদিকদের এই তথ্য জানান। এর ফলে স্কুলগুলোকে প্রতি ১০০ আসনের মধ্যে ৪০টি রাখতে হবে ওই এলাকার শিক্ষার্থীদের জন্য।
সম্পতি দুটি অনুষ্ঠানে প্রথম শ্রেণিতে শিশুদের ভর্তিতে সংশ্লিষ্ট এলাকার বিদ্যালয়ে ভর্তি নিশ্চিতের নির্দেশ দেন প্রধানমন্ত্রী। এ বিষয়ে প্রধানমন্ত্রীর কার্যালয়ের নির্দেশনার পর শিক্ষার্থী ভর্তিতে ‘এলাকা কোটা’ চালুর সুপারিশ করে শিক্ষা মন্ত্রণালয়ে প্রস্তাব পাঠায় মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতর (মাউশি)। মাউশির ওই প্রস্তাব নিয়ে মঙ্গলবার বৈঠকে বসেন শিক্ষা মন্ত্রণালয়ের কর্মকর্তারা। তবে মন্ত্রী-সচিব এই বৈঠকে উপস্থিত না থাকায় এ বিষয়ে চূড়ান্ত কোনো সিদ্ধান্ত হয়নি বলে জানান রুহী রহমান।
শিক্ষা মন্ত্রণালয়ের কর্মকর্তারা জানান, সরকারি-বেসরকারি সব বিদ্যালয়ের জন্যই ৪০ শতাংশ এলাকা কোটা রাখার উদ্যোগ নিয়েছে মন্ত্রণালয়। তবে নির্দিষ্ট এলাকার বাসিন্দাদের কীভাবে চিহ্নিত করা হবে, সে বিষয়ে এখনও কোনো সিদ্ধান্ত হয়নি।

মাউশি মহাপরিচালক অধ্যাপক ফাহিমা খাতুন ছাড়াও শিক্ষা মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা সভায় উপস্থিত ছিলেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *