শ্রীলঙ্কার বিরুদ্ধে যে দল নিয়ে নামবে বাংলাদেশ

Slider খেলা

সুখস্মৃতি নিয়েই আজ শুক্রবার মাঠে নামছে বাংলাদেশ। শেষবার এই মাঠেই কিউই বধ করেছিল টাইগাররা, গড়েছিল ইতিহাস। সেখান থেকে অনুপ্রেরণা নিয়ে বাংলাদেশ এবার সাদা পোশাকে শ্রীলঙ্কাকে হারাতে চায়। শ্রীলঙ্কার বিপক্ষে দ্বিতীয়বার পেতে চায় টেস্ট জয়ের স্বাদ।

টান টান উত্তেজনার টি-টোয়েন্টি ও ওয়ানডে সিরিজ শেষে এবার টেস্টে শ্রীলঙ্কার মুখোমুখি হচ্ছে বাংলাদেশ। দুই ম্যাচ টেস্ট সিরিজের প্রথমটায় আজ শুক্রবার মাঠে নামছে দুই দল। সিলেট আন্তর্জাতিক স্টেডিয়ামে সকাল ১০টা থেকে গড়াবে খেলা।

টেস্ট চ্যাম্পিয়নশিপের অংশ হওয়ায় বাড়তি গুরুত্ব পাচ্ছে এই সিরিজ। তবে এই ম্যাচে অভিজ্ঞ ক্রিকেটারদের কাউকেই পাচ্ছে না বাংলাদেশ। তামিম-সাকিব আগে থেকেই নেই দলে, মাহমুদউল্লাহ অবসর নিয়েছেন বেশ অনেক দিন। ঘোষিত দলে থেকেও মুশফিক গেছেন ছিটকে।

জানা গেছে, শ্রীলঙ্কার বিপক্ষে সিরিজের শেষ ওয়ানডেতে আঙুলে চোট পেয়েছিলেন মুশফিকুর রহিম। সেই চোট কাল হয়ে দাঁড়িয়েছে তার জন্য। আঙুলের এই চোটের কারণে দুই টেস্টের সিরিজ থেকে ছিটকে গেছেন জাতীয় দলের এই উইকেটরক্ষক-ব্যাটার

মুশফিকের চোটের ঘোষণা আনুষ্ঠানিক এলেও দুঃসংবাদ আরো আছে টাইগার শিবিরে। অনুশীলনে নাকি আঙুলে চোট পেয়েছেন জাকির হাসান। অবশ্য, টিম ম্যানেজমেন্ট থেকে জানানো হয়েছে সেটা গুরুতর নয়। আর পিঠে কিছুটা ব্যথা আর টানা ম্যাচের মাঝে থাকায় দলে থেকেও অনুশীলনে যোগ দেননি শরিফুল ইসলাম।

মুশফিকের বিকল্প অবশ্য খুঁজে নিয়েছে বাংলাদেশ। তাওহীদ হৃদয় আরাধ্য টেস্ট ক্যাপ থেকে মাত্র এক পা দূরে দাঁড়িয়ে। মুশফিকুর রহিমের চোটে কপাল খুলেছে তার। রঙিণ পোষাকে মুগ্ধতা ছড়িয়ে এবার সাদা পোষাক গায়ে চড়ানোর দোরগোড়ায় এই ব্যাটার।

ফলে মুমিনুল হক বাদে তেমন অভিজ্ঞ কেউ নেই দলে। বাংলাদেশ স্কোয়াডে বয়স ৩০ পেরুনো ক্রিকেটার মাত্র দুজন। যেখানে আবার খালেদ আহমেদ নিয়মিত নন।শ্রীলঙ্কার তিন খেলোয়াড় ম্যাথুস, চান্ডিমাল আর করুনারত্নের মিলিত টেস্ট সংখ্যা যেখানে ২৭৩, বাংলাদেশের পুরো দলের টেস্ট সংখ্যা সেখানে ২৭১.

বাংলাদেশের এদিন ব্যাট হাতে প্রতিনিধিত্ব করবেন হৃদয় ছাড়াও মাহমুদুল হাসান জয়, শাহাদাত দিপুর মতো তরুণ। বল হাতেও তাইজুল বাদে আনকোরা দলের বাকি সবাই। মেহেদী মিরাজ-নাইম হাসানদের নিয়ে যদিও স্পিন আক্রমণ খানিকটা সমৃদ্ধ, তবে পেস বিভাগ বলা যায় একেবারেই নতুন। ভরসা রাখতে হবে দুই অভিষিক্তের ওপর।

তাসকিন-মোস্তাফিজ টেস্ট থেকে বিরতিতে যাওয়ায় শরিফুল ছিলেন এই বিভাগের নেতা। তবে জানা গেছে প্রথম টেস্টে দেখা যাবে না তাকে। এদিকে খালেদ আহমেদও বিশেষ কেউ নন। তাই দুই অভিষিক্ত দিয়ে লঙ্কানদের কাঁপাতে চায় বাংলাদেশ। অভিষেক হয়ে যেতে পারে দুই তরুণ বোলার মুশফিক হাসান এবং নাহিদ রানার।

আগের দিন যে বার্তা দিয়েছিলেন প্রধান কোচ৷ বলেন, ‘দুজনই বাংলাদেশ ক্রিকেটের সম্ভাবনাময় খেলোয়াড়। দুজনই ১৪০ কিলোমিটারের বেশি গতিতে বল করতে পারে। আমরা দেখেছি ওরা কত জোরে বল করতে পারে। দুজনই তরুণ ও শক্তিশালী। প্রথম শ্রেণির ক্যারিয়ারে দুজনেরই শুরুটা ভালো হয়েছে। দুজনের একজনের এই ম্যাচে খেলার সম্ভাবনা দেখছি, হতে পারে দুজনই খেলবে।’

এমনটাই যদি হয় তবে আজ তারুণ্য-নির্ভর একটা একাদশ নিয়ে মাঠে নামবে বাংলাদেশ।

সম্ভাব্য একাদশ : নাজমুল হোসেন শান্ত (অধিনায়ক), লিটন দাস, জাকির হাসান, মাহমুদুল হাসান জয়, মুমিনুল হক, তাওহীদ হৃদয়, শাহাদাত হোসেন দিপু, মেহেদী হাসান মিরাজ, তাইজুল ইসলাম, খালেদ আহমেদ, শরিফুল ইসলাম, মুশফিক হাসান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *