গাজীপুরের ১১ পুলিশ সদস্য পাচ্ছেন বিপিএম ও পিপিএম পদক

Slider গ্রাম বাংলা

পুলিশ বাহিনীতে অসীম বীরত্ব ও সাহসিকতাপূর্ণ কাজের স্বীকৃতি হিসেবে এবছর ৪০০ জন পুলিশ সদস্য ‘বাংলাদেশ পুলিশ পদক’ (বিপিএম) এবং ‘রাষ্ট্রপতি পুলিশ পদক’ (পিপিএম) পাচ্ছেন। স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগ পদক পাওয়াদের তালিকা প্রজ্ঞাপন আকারে প্রকাশ করেছে।

তালিকা অনুযায়ী, গাজীপুর জেলা পুলিশের পুলিশ সুপার (এসপি) কাজী শফিকুল আলম, গাজীপুর শিল্প পুলিশ-২-এর পুলিশ সুপার মোহাম্মদ সারওয়ার আলমসহ গাজীপুরে কর্মরত পুলিশের বিভিন্ন ইউনিটের মোট ১১ জন পুলিশ কর্মকর্তা ও সদস্য বিপিএম ও পিপিএম পদক পাচ্ছেন।

আগামী মঙ্গলবার (২৭ ফেব্রুয়ারি) পুলিশ সপ্তাহের প্রথম দিনে রাজারবাগ পুলিশ লাইন্সে প্রধানমন্ত্রী শেখ হাসিনা পদকপ্রাপ্তদের এ পদক পরিয়ে দেবেন।

২০২২ সালের ১ ডিসেম্বর থেকে ২০২৪ সালের ১০ জানুয়ারি পর্যন্ত সময়ের কার্যক্রম অনুযায়ী পুলিশ সদস্যদের এ পদককের জন্য নির্বাচিত করা হয়েছে।

গুরুত্বপূর্ণ মামলার রহস্য উদ্ঘাটন, অপরাধ নিয়ন্ত্রণ, দক্ষতা, কর্তব্যনিষ্ঠা, সততা ও শৃঙ্খলামূলক আচরণের মাধ্যমে প্রশংসনীয় অবদানের জন্য বাংলাদেশ পুলিশ পদক (বিপিএম-সেবা) পদকে ভূষিত হচ্ছেন গাজীপুরের ৬ পুলিশ কর্মকর্তা। তাঁরা হলেন, গাজীপুর শিল্প পুলিশ-২-এর পুলিশ সুপার মোহাম্মদ সারওয়ার আলম, গাজীপুর জেলা পুলিশের পুলিশ সুপার (এসপি) কাজী শফিকুল আলম (বিপিএম), গাজীপুর মহানগর পুলিশের বিশেষ শাখার (সিটিএসবি) উপ পুলিশ কমিশনার আবুল বাশার মোহাম্মদ আতিকুর রহমান, গাজীপুর মহানগর পুলিশের উপ পুলিশ কমিশনার (অপরাধ-উত্তর) আবু তোরাব মোঃ শামছুর রহমান, গাজীপুর মহানগর পুলিশের অতিরিক্ত উপ পুলিশ কমিশনার মোঃ শাহাদাত হোসেন সুমা, গাজীপুর জেলার পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশন (পিবিআই) এর উপ পুলিশ পরিদর্শক (এসআই) মোঃ জামাল উদ্দিন।

এছাড়াও রাষ্ট্রপতি পুলিশ পদক (পিপিএম) পাচ্ছেন গাজীপুর জেলা পুলিশের অতিরিক্ত পুলিশ সুপার (ট্রাফিক) মোহাম্মদ নাজমুস সাকিব খান।

আর অসীম বীরত্ব ও সাহসিকতাপূর্ণ কাজের স্বীকৃতি হিসেবে বাংলাদেশ পুলিশ পদক (বিপিএম) পদক পাচ্ছেন গাজীপুর মহানগর পুলিশের কনস্টেবল ফুয়াদ হাসান (১৩৩০)।

এছাড়াও রাষ্ট্রপতি পুলিশ পদক (পিপিএম-সেবা) পাচ্ছেন গাজীপুর মহানগর ও জেলা পুলিশের ৩ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি)। পদকপ্রাপ্তরা হলেন, মহানগর পুলিশের কোনাবাড়ী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মোহাম্মদ জিয়াউল ইসলাম, টঙ্গী পূর্ব থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মুস্তাফিজুর রহমান ও শ্রীপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মোঃ শাহজাহান।

প্রজ্ঞাপনে আরো বলা হয়, অসীম সাহসিকতা ও বীরত্বপূর্ণ কাজের স্বীকৃতিস্বরূপ ৩৫ জন পুলিশ সদস্যকে ‘বাংলাদেশ পুলিশ পদক (বিপিএম)’, ৬০ জনকে ‘রাষ্ট্রপতি পুলিশ পদক (পিপিএম)’ এবং গুরুত্বপূর্ণ মামলার রহস্য উদঘাটন, অপরাধ নিয়ন্ত্রণ, দক্ষতা,কর্তব্যনিষ্ঠা, সততা ও শৃঙ্খলামূলক আচরণের মাধ্যমে প্রশংসনীয় অবদানের জন্য ৯৫ জন পুলিশ সদস্যকে ‘বাংলাদেশ পুলিশ পদক (বিপিএম)-সেবা’ এবং ২১০ জনকে ‘রাষ্ট্রপতি পুলিশ পদক (পিপিএম)-সেবা’ দেওয়া হবে।

গত বছর বিপিএম ও পিপিএম পদে ভূষিত হয়েছেন ১১৭ পুলিশ কর্মকর্তা। এছাড়া প্রশংসনীয় ও ভালো কাজের স্বীকৃতিস্বরূপ ‘আইজিপি’স এক্সেমপ্ল্যারি গুড সার্ভিসেস ব্যাজ’পেয়েছিলেন পুলিশের ৪৫৮ জন কর্মকর্তা ও সদস্য।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *