২৬ ঘন্টা পর ঢাকা-ময়মনসিংহ রেলরুটে ট্রেন চলচল শুরু

Slider জাতীয়


টঙ্গী( গাজীপুর) প্রতিনিধি: দূর্ঘটনার কারনে বন্ধ হওয়া ঢাকা-ময়মনসিংহ রেলরুট ২৬ ঘন্টা পর চালু হয়েছে।

বৃহস্পতিবার ( ১৪ ডিসেম্বর) সকাল ৮ টা ৫০ মিনিটে দেওয়ানগঞ্জগামী আন্ত:নগর তিস্তা এক্সপ্রেস টঙ্গী স্টেশন ছেড়ে যায়। এর আগে সকাল সাড়ে সাতটার দিকে দেওয়ানগঞ্জ গামী ভাওয়াল এক্সপ্রেস দূর্ঘটনা স্থল অতিক্রম করে।

টঙ্গী জংশনের স্টেশন মাস্টার রাকিবুর রহমান জানান, ঢাকা- ময়মনসিংহ রেলরুটে আনুষ্ঠানিকভাবে ট্রেন চলাচল শুরু হয়েছে।

জয়দেবপুর রেলওয়ে জংশনের স্টেশন মাস্টার হানিফ আলী বলেন, দেওয়ানগঞ্জ গামী ভাওয়াল এক্সপ্রেস প্রথমে ঢাকা থেকে টঙ্গী হয়ে জয়দেবপুর পৌঁছে সকাল সাড়ে পাঁচটায়। এরপর এই ট্রেন দূর্ঘটনা কবলিত বনখুড়িয়া দিয়ে ময়মনসিংহের উদ্দেশ্যে রওনা হয়।

সকাল সাড়ে ৯ টা পর্যন্ত বলাকা এক্সপ্রেস, দেওয়ানগঞ্জ কমিউটার, আন্ত: নগর তিস্তা এক্সপ্রেস দূর্ঘটনা স্থল অতিক্রম করে। এখন ঢাকা-ময়মনসিংহ রেলরুটে ট্রেন চলচল শুরু হল।

এর আগে ট্রেন দূর্ঘটনার কারণে বন্ধ হওয়া ঢাকা-ময়মনসিংহ রেলরুট বুধবার রাতে দৃশ্যমান হয়। তবে মেরামত কাজ শেষ না হওয়ায় ট্রেন চলাচল শুরু হয়নি।

বুধবার( ১৩ ডিসেম্বর) রাত ১১ টায় রেলওয়ের একটি দায়িত্বশীল সূত্র নাম প্রকাশ না করার শর্তে বলেন, ঢাকা-ময়মনসিংহ রেলরুট সম্পূর্ণ মেরামত শেষে ট্রেন চালু করতে কাল সকাল হয়ে যেতে পারে।

বুধবার (১,৩) ডিসেম্বর) সন্ধ্যা ছয়টায় ঢাকা রেলওয়ে বিভাগের নির্বাহী প্রকৌশলী আনোয়ার হোসেন বলেছেন, রেললাইন বসানো হয়েছে। সম্পূর্ণ মেরামত শেষে ট্রেন চালু করা সম্ভব।

তিনি বলেন, দুর্ঘটনায় শুধু রেললাইনের বগি-ইঞ্জিনই ক্ষতিগ্রস্ত হয়নি, পাশাপাশি ৬০০ ফুট রেললাইন ক্ষতিগ্রস্ত হয়েছে। এর মধ্যে ১০০টি স্লিপার পুরোই ব্যবহার অনুপযোগী হয়ে পড়েছে। ৩০০ ফুট রেললাইনে নতুন করে পাত বসানো হয়েছে।

বুধবার ভোররাত চার টার দিকে ঢাকা-ময়মনসিংহ রেলপথের বনখড়িয়া এলাকায় মোহনগঞ্জ এক্সপ্রেস ট্রেন লাইনচ্যুত হয়। ট্রেনটি নেত্রকোণা থেকে ঢাকার দিকে যাচ্ছিল। প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে- দুর্বৃত্তরা নাশকতা করতে রেললাইনের একটি অংশ কেটে রেখেছিল। এ ঘটনায় ময়মনসিংহের গফরগাঁও উপজেলার রওহা গ্রামের আসলাম হোসেন (৩৫) নামে এক যাত্রী নিহত হয়েছেন। আহত হয়েছেন অন্তত ১১জন। এই ঘটনার পর থেকে এই রুটে ট্রেন চলাচল বন্ধ হয়ে যায়। বিকল্প হিসেবে এই রুটের ট্রেন ভৈরব লাইন দিয়ে চলাচল করে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *