বিএনপি-জামায়াতের ১১তম দফায় টানা ৩৬ ঘণ্টার অবরোধ শুরু

Slider সারাদেশ


দ্বাদশ সংসদ নির্বাচনের তফসিল বাতিল, সরকারের পদত্যাগ এবং নির্দলীয় সরকারের অধীন নির্বাচনসহ একদফা দাবিতে বিএনপি এবং জামায়াতে ইসলামীসহ বিরোধী বিভিন্ন দল ও জোটের ১১তম দফার অবরোধ কর্মসূচি শুরু হয়েছে আজ মঙ্গলবার । ৩৬ ঘণ্টার অবরোধ মঙ্গলবার ভোরে শুরু হয়ে তা আগামীকাল বুধবার সন্ধ্যায় ৬টা পর্যন্ত চলবে।

১১তম ধাপের বিএনপি-জামায়াতের ডাকা অবরোধের সমর্থনে আগের রাতে রাজধানীসহ সারাদেশে মিছিল করেছে বিরোধী দলের নেতাকর্মীরা। রাতে বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব অ্যাডভোকেট রুহুল কবির রিজভীর নেতৃত্বে একটি মশাল মিছিল হয়েছে। মিছিলটি নাইটএঙ্গেল মোড় থেকে নয়াপল্টনের কাছাকাছি ভাসানি ভবনের সামনে গেলে মশাল মিছিলে হামলার অভিযোগ উঠেছে পুলিশের বিরুদ্ধে।

পুলিশের হামলা ও লাঠি পেটায় ২০ জনের মতো নেতা-কর্মী আহত ও বেশ কয়েকজনের হাত, পা ও আঙ্গুল ভেঙ্গে গেছে এবং বেশ কয়েকজন নেতাকর্মীকে আটক করা হয়েছে বলে জানা গেছে।
পুলিশের হামলা থেকে নেতাকর্মীরা রিজভীকে নিরাপদে সরিয়ে নেন। অল্পের জন্য রক্ষা পান রিজভী। এ সময় উপস্থিত ছাত্রদল, যুবদল ও অঙ্গ সংগঠনের নেতাকর্মীরা এ কথা জানিয়েছেন।

এদিকে গতকাল সোমবার বিকেলে এক ভার্চুয়াল সংবাদ ব্রিফিংয়ে বিএনপির জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব এই অভিযোগ করে বলেন, ‘কেউ যাতে টু-শব্দও না করতে পারে সেজন্য কারাগারের ভেতরে-বাইরে চলছে বিরোধী দলের সক্রিয় নেতা-কর্মীদের নানাবিধ অমানবিক আচরণ। কারাবন্দিদের নির্যাতন করা হচ্ছে অবর্ণনীয় পৈশাচিক কায়দায় বন্দিদের চিকিৎসা না দিয়ে হত্যা করা হচ্ছে। অসুস্থ বন্দিদের হাত-পায়ে শিকল পরিয়ে কারা হাসপাতালে ফেলে রাখা হচ্ছে।’

তিনি বলেন, ‘কারাগারে দমবন্ধ করা সেলে দিনরাত লকআপে রেখে গরু-ছাগলের খাবারের জন্য প্রযোজ্য অতি নিম্নমানের খাবার দিয়ে অসুস্থ বানিয়ে মৃত্যুর দিকে ঠেলে দেয়া হচ্ছে। মৃত্যুর দেশের সরকার ও আইনশৃঙ্খলা বাহিনী দায় এড়ানোর জন্য গল্প সাজিয়ে মিথ্যাচার করছে।’

তিনি বলেন, দেশের ৬৮টি কারাগারে বন্দি ধারণ ক্ষমতা ৪৩ হাজারের কম হলেও সেখানে দেশের গণমাধ্যমের হিসেবে প্রায় ৮৮ হাজার বন্দি রয়েছে উল্লেখ করে তিনি বলেন, ‘অবৈধ দখলদার সরকার তাদের দখলদারিত্ব ধরে রাখার জন্য পুরো দেশকে নরকপুরিতে পরিণত করেছে। ঘরে বাইরে কোথাও নিরাপত্তা নেই।সরকারের প্রতিপক্ষদের জীবন রাষ্ট্রীয় নজরদারি বন্দুকের নলের নিচে বন্দী। দুর্বিনীত দুঃশাসনের করাল গ্রাসে দেশবাসী অজানা আশঙ্কায় আতঙ্কে দিনাতিপাত করছে।’

২৮ অক্টোবর মহাসমাবেশে হামলা হওয়ার পর থেকেই বিএনপি ইতোমধ্যে দুই দফায় ৪ দিনের হরতাল এবং ১০ দফায় ১৯ দিনের অবরোধ কর্মসূচি পালন করেছে। কর্মসূচি একই হলেও আলাদাভাবে পালন করে যাচ্ছে বিরোধী দলগুলো।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *