‘ইলিশ মাছ বড় লোকের জন্য, আমার মতো রিকশা চালকের জন্য না’

Slider টপ নিউজ

ভোলা শহরের কিচেন মার্কেটের সামনে এক কেজি ওজনের ৩টি ইলিশ ঢালায় সাজিয়ে বসে আছেন মাছ বিক্রেতা দুলাল। বাজারে মাছ কিনতে আসা রিকশা চালক মো. ইউনুস মাছের দাম জানতে চাইলে দুলাল ৩টি ইলিশের দাম চান সাড়ে ৪ হাজার টাকা। মাছের দাম শুনে ইউনুস সামনের দিকে হাঁটা শুরু করলে মাছ ব্যবসায়ী মাছ নিবে কি না জিজ্ঞেস করেন। তখন উত্তরে রিকশাচালক ইউনুস বলেন, ‘সারাদিন গাড়ি চালায়া ছয়শ টাকা কামাই, এতো টাকা দিয়া মাছ কিনলে অন্য বাজার কি দিয়া করমু! ইলিশ মাছ বড় লোকের জন্য, আমার মতো রিকশা চালকের জন্য না’।

রিকশা চালক ইউনুসের (৩২) বাড়ি ভোলা সদর উপজেলার পশ্চিম ইলিশা ইউনিয়নের ৩ নম্বর ওয়ার্ডে। তিনি ৩ বছর ধরে ভোলা শহরে ব্যাটারিচালিত রিকশা চালান। এর আগে তিনি চট্টগ্রামে সিএনজি চালাতেন। তার সংসারে দুই মেয়ে এক ছেলে আছেন। ইলিশের আকাশ ছোঁয়া দাম শোনে খালি হাতেই ফিরতে হয় তাকে।

এদিকে ২ নভেম্বর শেষ হয়েছে ২২ দিনের নিষেধাজ্ঞা। নিষেধাজ্ঞা শেষে ভোলার মেঘনা ও তেঁতুলিয়া নদীতে জেলেরা পাঙাশ ও পোয়া মাছ পেলেও পাচ্ছেন না ইলিশ। সামান্য কিছু ইলিশ পেলেও ইচ্ছে মতো দাম হাঁকাচ্ছেন ব্যবসায়ীরা। ফলে নিম্ন আয়ের মানুষরা ইলিশ কিনতে গিয়ে হিমশিম খাচ্ছেন। তবে ব্যবসায়ীদের দাবি, বর্তমানে নদীতে ইলিশ মাছ কম তাই বেশি দাম দিয়ে আড়ত থেকে তাদের মাছ কিনতে হয়।

ভোলা শহরের কিচেন মার্কেট, তালুকদার হাট, হাওলাদার মার্কেট ঘুরে ব্যবসায়ীদের কাছে তেমন ইলিশ মাছের দেখা মিলেনি। দুই একজন ব্যবসায়ী সামান্য কয়েকটি ইলিশ নিয়ে বসে আছেন ক্রেতার অপেক্ষায়। তবে তার দামও আগুন। আজকের বাজারে ২৫০ থেকে ৩০০ গ্রামের ইলিশ বিক্রি হচ্ছে ৬০০ থেকে ৬৫০ টাকায়, ৩৫০ থেকে ৫৪০ গ্রামের ইলিশ বিক্রি হচ্ছে ১৩৫০ থেকে ১৪০০ টাকায় আর এক কেজি ওজনের ইলিশ বিক্রি হচ্ছে ১৬০০ থেকে ১৭০০ টাকায়। এক কেজি চেয়েও বেশি ওজনের ইলিশ বিক্রি করছেন ২১০০ থেকে ২৩০০ টাকায়।

জেলা সদর উপজেলার শিবপুর ইউনিয়নের ভোলার খাল, কাচিয়া ইউনিয়নের কাটির মাথা, ধনিয়া ইউনিয়নের তুলাতুলি ও পশ্চিম ইলিশার ভাঙতির খাল এলাকার জেলেদের সঙ্গে কথা হলে তারা জানান, নিষেধাজ্ঞা শেষ হওয়ার পর তিন চার দিন নদীতে মাছ পাওয়া গেলেও এখন তেমন মাছ পাওয়া যায় না। তাই নিষেধাজ্ঞায় যে ঋণ করেছেন তা নিয়ে চিন্তায় আছেন তারা।

জেলা মৎস্য কর্মকর্তা মো. আবুল কালাম আজাদ জানান, জেলেরা ইলিশ মাছ পাচ্ছেন না এটি সঠিক নয়। তবে কিছু কিছু জায়গায় মাছ পাচ্ছেন এবং কিছু কিছু জায়গায় পাচ্ছেন না।

তিনি আরও জানান, এখন ইলিশ মাছ সাগর মোহনায় আছে তবে সামনের দিনগুলোতে ভোলার জেলেরা আরও বেশি ইলিশ পাবেন। বর্তমানে জেলেরা পাঙাশ ও পোয়া মাছ পাচ্ছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *