এবার ঢাবির জিয়া হলের নাম পরিবর্তনের দাবি

Slider বাংলার সুখবর


ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) মুক্তিযোদ্ধা জিয়াউর রহমান হলের নাম পরিবর্তন করে বীর মুক্তিযোদ্ধা হল নামকরণের দাবি জানানো হয়েছে। রোববার ঢাবির রাজু ভাস্কর্যের পাদদেশে আয়োজিত মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ থেকে বাংলাদেশ মুক্তিযুদ্ধ মঞ্চ এ দাবি জানায়।

মুক্তিযুদ্ধ মঞ্চের কেন্দ্রীয় কমিটির সভাপতি আমিনুল ইসলাম বুলবুল মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশে সভাপতিত্ব করেন। সংগঠনের সাধারণ সম্পাদক আল মামুনের সঞ্চালনায় সুপ্রিমকোর্টের আপিল বিভাগের অবসরপ্রাপ্ত বিচারপতি শামসুদ্দিন চৌধুরী মানিক, ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার সভাপতি সনেট মাহমুদ প্রমুখ বক্তব্য দেন।

শামসুদ্দিন চৌধুরী মানিক বলেন, আমরা দীর্ঘদিন ধরে বঙ্গবন্ধু হত্যাকাণ্ডের মূল হোতা, মুক্তিযুদ্ধের চেতনা ধ্বংসকারী জিয়াউর রহমানের মুক্তিযুদ্ধের খেতাব বাতিলসহ মরণোত্তর বিচারের দাবি করে আসছি। তিনি বলেন, জিয়াউর রহমান কখনোই মুক্তিযোদ্ধা ছিলেন না। একজন রাজাকার ও পাকিস্তানি চর ছিলেন।

আল মামুন বলেন, মুক্তিযুদ্ধের ইতিহাস বিকৃতকারী জিয়ার মুক্তিযুদ্ধের খেতাব বাতিলের সুপারিশ দ্রুত বাস্তবায়ন করার মাধ্যমে ৩০ লাখ শহিদের রক্ত ও দুই লাখ মা-বোনের সম্ভ্রম হারানোর ঋণ কিছুটা হলেও শোধ করতে পারবে বাংলাদেশ।

মুক্তিযুদ্ধ মঞ্চের দাবিগুলোর মধ্যে রয়েছে- সামরিক শাসক জিয়াউর রহমানসহ বঙ্গবন্ধুর হত্যাকাণ্ডের মদদদাতাদের খেতাব বাতিল করতে হবে, মুক্তিযুদ্ধের সূতিকাগার ঢাকা বিশ্ববিদ্যালয়ে নির্মিত জিয়া হলের নাম পরিবর্তন করে বীর মুক্তিযোদ্ধা হল নামকরণ করতে হবে এবং একটি উচ্চ ক্ষমতাসম্পন্ন তদন্ত কমিশন গঠন করে বঙ্গবন্ধু হত্যাকাণ্ডে জড়িত বাকি মূল কুশীলবদের নাম জাতির সামনে প্রকাশ করতে হবে। কুশীলবদের খেতাব বাতিল করাসহ বিচারের আওতায় আনতে হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *