গাজীপুরে শ্রমিকেরা ঘরে ফিরেছেন, কথা রেখেছেন প্রধানমন্ত্রীর——- জাহাঙ্গীর আলম

Slider গ্রাম বাংলা

শ্রমিক আন্দোলনের নবম দিনে গাজীপুরে শ্রমিকেরা ঘরে ফিরেছেন। গাজীপুর সিটিকরপোরেশনের সাবেক মেয়র ও গাজীপুর মেট্রোপলিটন চেম্বার এন্ড কমার্সের সভাপতি এডভোকেট জাহাঙ্গীর আলমের মাধ্যমে প্রধানমন্ত্রীর কথা রেখে শ্রমিকেরা আন্দোলন থেকে সরে এসেছেন।

আজ বুধবার(১ নভম্বর) বেলা সাড়ে ১১টায় জাহাঙ্গীর আলম কোনাবাড়িতে যান। সেখানে যাওয়ার পর শত শত শ্রমিক তাকে ঘিরে ধরে।

শ্রমিকদের উদ্দেশ্যে জাহাঙ্গীর আলম বলেন, আপনাদের কষ্ট আমি বুঝি। আপনাদের দাবি যৌক্তিক। আমি কথা দিলাম। সরকার আপনাদের দাবি সুবিবেচনা করে সঠিক সিদ্ধান্ত নেবেন। মাননীয় প্রধানমন্ত্রী দেশরত্ন শেখ হাসিনা শ্রমিকদের ব্যথা বোঝেন। আমার বিশ্বাস তিনি আপনাদের দাবি বিবেচনার নিয়ে সঠিক সিদ্ধান্ত নিবেন। যেহেতু সরকার কথা দিয়েছে আপনাদের দাবি বিবেচনা করা হবে তাই আপনারা এখন ঘরে ফিরে যান। আমিও আপনাদের দাবি নিয়ে সরকারের সাথে কথা বলব। আশা করি আপনাদের দাবি ফয়সালা হয়ে যাবে। এসময় শত শত শ্রমিক জাহাঙ্গীর আলমের নামে স্লোগান দিয়ে একমত প্রকাশ করেন। এরপর জাহাঙ্গীর আলম গাজীপুরে চলে যান।

এর আগে গতকাল মঙ্গলবার ৪৪টি শ্রমিক সংগঠনের নেতাদের নিয়ে জাহাঙ্গীর আলম এক সাংবাদিক সম্মেলন করে শ্রমিকদের ঘরে ফেরার আহবান জানান

সাংবাদিক সম্মেলনে জাহাঙ্গীর আলম বলেন, শ্রমিকদের দাবী যৌক্তিক। সরকার শ্রমিকদের দাবী বিবেচনায় নিয়ে ৩০ নভেম্বরের মধ্যে প্রজ্ঞাপন দিবে। আমরা চাই সরকার শ্রমিকদের দাবী সুবিবেচনা করে একটি যৌক্তিক সিদ্ধান্ত দিবে। তাই সরকারের সময় সীমার মধ্যে শ্রমিক ভাই বোনদের আন্দোলন ঠিক নয়। শ্রমিক আন্দোলন যেন রাজনৈতিক না হয় সেদিকে খেয়াল রাখতে হবে।

শ্রমিক আন্দোলনে নিহত শ্রমিকদের পরিবারের প্রতি সমবেদনা জানিয়েছে সাবেক এই মেয়র বলেন, করোনা, ইউক্রেন যুদ্ধ, ইসরায়েল ফিলিস্তিন যুদ্ধ বিবচনা করে মালিক শ্রমিক উভয়ের স্বার্থ দেখতে হবে।

তিনি বলেন, ১ নভেম্বর মজুরী বোর্ডের পঞ্চম সভা অনুষ্ঠিত হবে। ৩০ নভেম্বরের মধ্যে একটি গ্রহনযোগ্য মজুরী ঘোষণা করবে সরকার। সেই অপেক্ষায় থেকে শ্রমিকদের ঘরে ফেরার আহবান জানান তিনি।

এদিকে আজ বুধবার গাজীপুর জেলা ও মহানগরে কোথাও শ্রমিক আন্দোলনের খবর পাওয়া যায় নি। ঢাকা-ময়মনসিংহ মহাসড়কের শ্রমিক নিহতের ঘটনাস্থল কলম্বিয়া গার্মেন্টসের সামনে দায়িত্বরত গাজীপুর শিল্প পুলিশের সিনিয়র সহকারী পুলিশ সুপার ( এএসপি) মোশাররফ হোসেন বলেছেন, আজ কোন শ্রমিক আন্দোলন নেই। পরিস্থিতি শান্ত।

কোনাবাড়ি, কাশিমপুর, চন্দ্রা ও সফিপুর এলাকায় তদারকির দায়িত্বরত শিল্প পুলিশের সদর দপ্তরের পরিদর্শক মীর রকিবুল হক বলেন, শ্রমিকরা এখন শান্ত। কোথাও আন্দোলন নেই।

গাজীপুর সিটি কর্পোরেশনের সাবেক মেয়র ও গাজীপুর চেম্বারের সভাপতি এডভোকেট জাহাঙ্গীর আলম বলেছেন, শ্রমিক ভাই বোনেরা বঙ্গবন্ধু কন্যা মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি বিশ্বাস রেখেছেন। তারা ঘরে ফিরে গেছেন। আমি শ্রমিকদের জন্য মাননীয় নেত্রীর সাথে কথা বলব। আমার বিশ্বাস নেত্রী তাদের কথা বিবেচনা করবেন। কারণ বঙ্গবন্ধুর মেয়ে বিশ্বাস ভঙ্গ করেন না।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *