বিএনপির সমাবেশের সময় সরকার রাস্তা বন্ধ করবে কি না, জানতে চেয়েছেন পিটার হাস

Slider বাংলার মুখোমুখি


আগামী ২৮ অক্টোবর বিএনপির সমাবেশের সময় সরকার রাস্তাঘাট বন্ধ করে দেবে কি না তা জানতে চেয়েছেন ঢাকাস্থ মার্কিন রাষ্ট্রদূত পিটার হাস। রবিবার (২২ অক্টোবর) দুপুরে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামালের সঙ্গে সচিবালয়ে সৌজন্য সাক্ষাতে এসে তিনি এ বিষয়ে জানতে চেয়েছেন। বৈঠকের পর সাংবাদিকদের স্বরাষ্ট্রমন্ত্রী এ তথ্য জানান।

আর পিটার হাস বৈঠক শেষে সাংবাদিকদের বলেন, দুর্গাপূজার সব কর্মকাণ্ড শান্তিপূর্ণভাবে অনুষ্ঠিত হবে বলে প্রত্যাশা করছি।
একই সঙ্গে পূজার পরে আগামী ২৮ অক্টোবর আওয়ামী লীগ ও বিএনপির মহাসমাবেশসহ অন্যান্য রাজনৈতিক দলের কর্মসূচিও শান্তিপূর্ণভাবে পালন হবে বলে আশা করছি।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, ‘পিটার হাস বলেছেন, ২৮ অক্টোবর বিএনপি রাজধানীতে অনেক লোক জড়ো করবে। এ সময় সরকার রাস্তাঘাট বন্ধ করে দেবে কি না? এ বিষয়ে মন্ত্রণালয়ের পক্ষ থেকে জানানো হয়েছে যে, শান্তিপূর্ণভাবে কোনো রাজনৈতিক দল সমাবেশ শেষ করলে তাদেরকে কোনো কিছু বলার নেই। তবে এটাও মনে রাখতে হবে ঢাকা যানজটের শহর।
এখানে ১০ লাখের বেশি লোক নিয়ে আসা হলে একটা মিস ম্যানেজমেন্ট হতে পারে। যাতে সেটা না হয়, রাজনৈতিক দল যাতে রাস্তাঘাট বন্ধ না করে, তারা যেন মানুষের যাতায়াতের সুযোগ রাখে এই অনুরোধ স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে করা হচ্ছে।’

আসাদুজ্জামান খান বলেন, ‘আইনশৃঙ্খলা রক্ষাবাহিনী সচেষ্ট থাকবে শহর যাতে অচল না হয়, কোনো ধরনের ভায়োলেন্স না হয়। বিদেশগামী যাত্রী, চিকিৎসাপ্রার্থীরা যাতে শহরে আসতে এবং বের হতে পারে সেই ব্যবস্থা করা হবে।

মন্ত্রী আরো বলেন, ‘মার্কিন রাষ্ট্রদূত রোহিঙ্গা ইস্যু নিয়ে কথা বলেছেন। যুক্তরাষ্ট্র রোহিঙ্গাদের বিভিন্ন দেশে নিতে চায়, এজন্য যে এসবি ক্লিয়ারেন্স লাগে, সেটা পেতে দেরি হয়। রাষ্ট্রদূতকে জানিয়েছি দ্রুততার সঙ্গে এই ক্লিয়ারেন্স দেওয়ার চেষ্টা করা হবে।’

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, পিটার হাস জানতে চেয়েছিলেন পূজা শান্তিপূর্ণভাবে অনুষ্ঠিত হবে কি না? স্বরাষ্ট্র মন্ত্রণালয় দেখাশুনা করছে কিনা? তাকে (পিটার হাস) জানানো হয়েছে, বাংলাদেশে পূজামণ্ডপের সংখ্যা বাড়ছে। সরকারের পক্ষ থেকে সারা দেশের পূজামণ্ডপে নিরাপত্তা নিশ্চিত করা হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *