মুস্তাফিজ চমকে দক্ষিণ আফ্রিকার ২৪৮, দিনশেষে বাংলাদেশ ৭/০  

Radio খেলা

84361_sp

 

দলীয় আড়াইশ’ পার করতে পারলো না প্রোটিয়ারা। ২৪৮ রানে দক্ষিণ আফ্রিকার প্রথম ইনিংস গুটিয়ে দিলো টাইগাররা। শেষ উইকেটটি নিলেন মুস্তাফিজ। এতে ইনিংসে মুস্তাফিজের শিকার চার উইকেট।  এর আগে ৭৯.২তম ওভারে জুবায়ের তুলে নেন সিমন হারমারের উইকেট। এক বল পর জুবায়ের সাজঘরের পথ দেখান প্রোটিয়া ব্যাটসম্যান ডেল স্টেইনকে। এতে দক্ষিণ আফ্রিকার সংগ্রহ দাঁড়ায় ২৪১/৯।  বাংলাদেশের তিন স্পিনার সাকিব, তাইজুল, মাহমুদুল্লাহ উইকেট সাফল্য দেখেন দিনের শুরুতেই। শেষে আঘাত হানলেন টাইগারদের অপর স্পিনার জুবায়ের হোসেন। জুবায়েরের লেগ স্পিনে প্রোটিয়া ব্যাটসম্যান ভারনন ফিল্যান্ডার সিøপে ক্যাচ দেন সাকিব আল হাসানের হাতে। এতে প্রথম ইনংনে ৭০.৫ ওভার শেষে দক্ষিণ আফ্রিকার সংগ্রহ দাঁড়ায় ২০৮/৭।
অল্পের জন্য হ্যাটট্রিক বঞ্চিত হন অভিষিক্ত মুস্তাফিজুর রহমান। চা বিরতির পর দ্বিতীয় ওভারের শুরুর চার বলে তিন উইকেট তুলে নেন ১৯ বছরের মুস্তাফিজ।  টেস্টে মুস্তাফিজুর রহমানের প্রথম শিকার হাশিম আমলা। দক্ষিণ আফ্রিকার বিশ্বসেরা  এ ব্যাটসম্যানকে সাজঘরের পথ দেখালেন ব্যক্তিগত ১৩ রানে। উইকেটকিপার লিটন দাসকে ক্যাচ দেন আমলা। পরের বলে এলবিডব্লিউ জেপি ডুমিনি। মাঠের আম্পায়ার আবেদন নাকচ করলে রিভিউ নেয় বাংলাদেশ। রিভিউ শেষে সাজঘরের পথ ধরেন জেপি ডুমিনি। পরের বল কোন মতো ডিফেন্স করেন নতুন ব্যাটসম্যান কুইন্টন ডি কক। ওভারের চতুর্থ বলে ডি কক পরিষ্কার বোল্ড আউট। আর ওভার শেষে মুস্তাফিজের নামে জ্বলজ্বল করছিল ‘থ্রি মেডেন উইকেট’। আর ৬০ ওভার শেষে দক্ষিণ আফ্রিকার সংগ্রহ দাঁড়ায় ১৭৩/৬। দিনের প্রথম সেশনে ব্যাট হাতে দাপটই দেখায় প্রোটিয়ারা। ১ উইকেটে তারা তুলে নিয়েছিল ১০৪ রান। তবে দ্বিতীয় সেশনটি বাংলাদেশের। চা বিরতিতে যাওয়ার আগে এই সেশনে ২৯ ওভারে দক্ষিণ আফ্রিকার সংগ্রহ মাত্র ৬১ রান। এ সময় বাংলাদেশ বোলাররা সাফল্য দেখেছেন দুইবার। পর পর দুই ওভারে আঘাত হানেন টাইগার স্পিনাররা। ৪৬.৫তম ওভারে প্রোটিয়া ওপেনার ডিন এলগারের উইকেট তুলে নেন বাঁ-হাতি স্পিনার তাইজুল ইসলাম। উইকেটের পেছনে লিটন দাসের গ্লাভসে ধরা পড়েন এলগার। পরের ওভারে আঘাত হানেন বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান। ফাফ ডু প্লেসিকে এলবিডব্লিউর ফাঁদে ফেলেন সাকিব। সাজঘরে ফেরার আগে এলগারের সংগ্রহ ছিল ৪৭ ও ডু প্লেসির ৪৮ রান। চা বিরতিতে যাওয়ার আগে প্রথম ইনিংসে ৫৭ ওভার শেষে দক্ষিণ আফ্রিকার সংগ্রহ দাঁড়ায় ১৬৫/৩। সাগরিকার মরা উইকেটে মধ্যাহ্ন বিরতি পর্যন্ত দক্ষিণ আফ্রিকার সংগ্রহ ছিল ২৮ ওভারে ১০৪ রান। এরই মধ্যে অবশ্য একটি উইকেট হারায় প্রোটিয়ারা। টসে জিতে ব্যাট করতে নেমে উদ্বোধনী জুটির দুই ব্যাটসম্যান প্রতিরোধ গড়ে তোলেন। কিন্তু ৫৮ রানের জুটি গড়ার পর আঘাত হানেন মাহমুদুল্লা রিয়াদ। স্টিয়ান ফন জিলকে ফিরিয়ে দিয়েছেন এই অফ স্পিনার। আউট হওয়ার আগে জিল করেন ৩৪ রান।
এর আগে সকাল ৯টায় চট্টগ্রাম জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে বাংলাদেশ প্রথম টেস্টে মুখোমুখি হয় প্রোটিয়াদের বিপক্ষে।  কিন্তু প্রথম টেস্টের একাদশে জায়গা হয়নি  সৌম্য সরকার, নাসির হোসেন ও রুবেল হোসেনের। নাসির ও রুবেলের বিষয়টি স্বাভাবিক হলেও ওয়ানডেতে পর পর দুই ম্যাচ ৮৮ ও ৯০ রান করে জয়ের নায়ক সৌম্য সরকারকে দলে  না রাখার বিষটি ছিল অবাক করা। অন্যদিকে স্বাগতিকদের ৭৮তম ক্রিকেটার হিসেবে  টেস্ট অভিষেক হয়েছে  পেসার মুস্তাফিজুর রহমানের। অলরাউন্ডার সাকিব আল হাসানসহ তিন স্পিনার নিয়ে  খেলছে স্বাগতিকরা। অন্য দুই স্পিনার হলেন তাইজুল ইসলাম ও জুবায়ের হোসেন। দক্ষিণ আফ্রিকা দলে বাদ পড়েছেন রিজা  হেনড্রিকস, অ্যারন ফাঙ্গিসো, কাগিসো রাবাদা, ড্যান ভিলাস।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *