বিশ্বমঞ্চে টিম ইন্ডিয়ার টানা জয়

খেলা

kohli_rahane_bg_957618907

ঢাকা: বিশ্বকাপের ফেভারিট দল ভারত নিজেদের টানা পঞ্চম ম্যাচ জিতে নিয়েছে। আয়ারল্যান্ডকে ৮ উইকেটে হারিয়ে জয় তুলে নেয় মহেন্দ্র সিং ধোনির টিম ইন্ডিয়া। বোলারদের নিয়ন্ত্রিত বোলিংয়ের পর ভারতের জয়ে বড় ভূমিকা রাখেন ওপেনিংয়ে নামা শিখর ধাওয়ান এবং রোহিত শর্মা।

বর্তমান চ্যাম্পিয়ন ভারতের সামনে ২৬০ রানের টার্গেট ছুড়ে দেয় আয়ারল্যান্ড। আর ৩৬.৫ ওভার খেলে আর ৭৯ বল হাতে রেখে মাত্র দুই উইকেট হারিয়ে জয়ের বন্দরে পৌঁছে যায় গতবারের চ্যাম্পিয়নরা।

টস জিতে আগে ব্যাট নেওয়া আইরিশদের টপঅর্ডারের ব্যাটসম্যানদের দৃঢ়তায় ভালো সংগ্রহের দিকে এগুলেও শেষ দিকে ভারতীয় বোলারদের নিয়ন্ত্রিত বোলিংয়ে এক ওভার বাকি থাকতে ২৫৯ রানে থেমে যায় আইরিশরা।

আইরিশদের হয়ে সর্বোচ্চ রান করেন নেইল ও’ব্রাইন। মোহাম্মদ শামির বলে উমেশ যাদবের হাতে ধরা পড়ার আগে তিনি ৭৫ বলে ৭৫ রান করেন। নেইল ও’ব্রাইনের ইনিংসে ছিল ৭টি চার আর ৩টি ছয়ের মার।

এছাড়া ওপেনার উইলিয়াম পোর্টারফিল্ড করেন ৬৭ রান। ৯৩ বলে ৫টি চার আর একটি ছয়ে আইরিশ এ দলপতি তার ইনিংসটি সাজান। আরেক ওপেনার পল স্টার্লিং করেন ৪২ রান। দুই ওপেনার মিলে ৮৯ রানের ওপেনিং জুটি গড়েন।

ভারতের হয়ে মোহাম্মদ শামি নেন তিনটি উইকেট। এছাড়া রবিচন্দ্রন অশ্বিন পান দুটি উইকেট।

আইরিশদের ছুড়ে দেওয়া ২৬০ রানের জয়ের লক্ষে ভারতের দুই ওপেনার শিখর ধাওয়ান এবং রোহিত শর্মা বেশ ভালোভাবেই দলকে এগিয়ে নিয়ে চলেন। তবে, ইনিংসের ২৪তম ওভারে ভারতের প্রথম উইকেট জুটি ভাঙেন স্টুয়ার্ট থম্পসন। রোহিত শর্মাকে (৬৪ রান) বোল্ড করে বিদায় করেন থম্পসন।

আউট হওয়ার আগে ধাওয়ানের সঙ্গে ১৭৪ রানের জুটি গড়েন রোহিত শর্মা। এ জুটিটি ভারতের বিশ্বকাপ ইতিহাসে সর্বোচ্চ ওপেনিং জুটি। ৬৬ বল খেলে তিনটি করে চার ও ছয় দিয়ে ইনিংস সাজান রোহিত শর্মা।

রোহিত শর্মা সাজঘরে ফিরে গেলেও নিজের ওয়ানডে ক্যারিয়ারের অষ্টম শতক তুলে নিয়েছেন আরেক ওপেনার শিখর ধাওয়ান। ৮৪ বলে তিনি তার শতক পূর্ণ করে বিদায় নেন। থম্পসনের দ্বিতীয় শিকারে পরিণত হওয়ার আগে ধাওয়ান ৮৫ বলে ১০০ রান করেন।

দলকে ভালো অবস্থানে রেখে বিদায় নেন ভারতের দুই ওপেনার রোহিত শর্মা এবং শিখর ধাওয়ান। দলীয় ১৯০ রানে ভারতের দ্বিতীয় উইকেটের পতন ঘটলেও ব্যাটিং ক্রিজের দায়িত্ব পাওয়া বিরাট কোহলি এবং অজিঙ্কা রাহানে দলকে জয়ের দিকে নিয়ে যান।

কোহলি আর রাহানে মিলে ৭০ রানের জুটি গড়েন। কোহলি ৪৪ রানে আর রাহানে ৩৩ রানে অপরাজিত থাকেন।

পাওয়ার প্লে’তে (প্রথম ১০ ওভার থেকে) ভারতীয় দুই ওপেনার তুলে নেয় ৭৩ রান। আর ২০ ওভার শেষে টিম ইন্ডিয়ার সংগ্রহ দাঁড়ায় বিনা উইকেটে ১৪৪ রান। ৩০ ওভার শেষে দুই উইকেট হারিয়ে ভারত তোলে ২০৩ রান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *