এডিসি হারুন কাণ্ড : তৃতীয় দফায় সময় পেল তদন্ত কমিটি

Slider জাতীয়


রাজধানীর শাহবাগ থানা হেফাজতে নিয়ে কেন্দ্রীয় ছাত্রলীগের দুই নেতাকে মারধরের ঘটনায় ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) তদন্ত কমিটি প্রতিবেদন জমা দিতে তৃতীয় দফায় সময় বাড়ানো হয়েছে।

তদন্ত কমিটির আবেদনের পরিপ্রেক্ষিতে রোববার (২৪ সেপ্টেম্বর) রাতে ডিএমপি কমিশনার আরো তিন কার্যদিবস অতিরিক্ত সময় বাড়ানোর অনুমতি দিয়েছেন।

ডিএমপির ডিসি (মিডিয়া) ফারুক হোসেন এই তথ্য নিশ্চিত করেছেন।

এর আগে তদন্ত কমিটির প্রতিবেদন জমা দেয়ার সময় দুই দফায় মোট ১০ দিন বাড়ানো হয়। তৃতীয়বারের মতো আরো তিন দিন সময় পেল তদন্ত কমিটি।

গত ৯ সেপ্টেম্বর রাতে রাজধানীর বারডেম হাসপাতালে পুলিশের রমনা বিভাগের এডিসি (সাসপেন্ড) হারুন-অর-রশীদ ও আরেক সরকারি কর্মকর্তা আজিজুল হক মামুনের হাতাহাতি ঘটনার ঘটে। আরেক পুলিশ কর্মকর্তা এবং আজিজুল হক মামুনের স্ত্রী সানজিদা আফরিনকে কেন্দ্র করে এ ঘটনা ঘটে। এর জেরে কেন্দ্রীয় দুই ছাত্রলীগ নেতাকে শাহবাগ থানায় নিয়ে নির্যাতনের ঘটনার অভিযোগ ওঠে। এই ঘটনায় সাধারণ জনগণ, রাজনৈতিক ব্যক্তিত্ব এবং পুলিশ কর্মকর্তাদের মধ্যে আলোচনা-সমালোচনার ঝড় ওঠে। আলোচিত এ ঘটনায় এডিসি হারুনকে সাময়িক বরখাস্ত করে রংপুর রেঞ্জে সংযুক্ত করা হয়েছে। এছাড়া থানার পরিদর্শক (অপারেশনস) মোস্তফাকে বদলি করা হয়।

ওই ঘটনায় ডিএমপির ডিসি (অপারেশন্স) মো: আবু ইউসুফকে প্রধান করে গত ১১ সেপ্টেম্বর তিন সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করা হয়। কমিটিকে দুই দিনের মধ্যে প্রতিবেদন দিতে বলা হয়েছিল। কিন্তু তারা পাঁচ দিন সময় বৃদ্ধির আবেদন করেন। পরে তাদের পাঁচ দিনের সময় বাড়িয়ে দেন পুলিশ কমিশনার। মঙ্গলবার সেই পাঁচ দিন শেষ হলে ফের সাত দিন সময় আবেদন করা হয়। পরে আরো তিন দিন সময় বাড়ানো হয়।

এর আগে সোমবার (১৮ সেপ্টেম্বর) রাতে পুলিশ সূত্র জানিয়েছিল, ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) রমনা জোনের এডিসি পদ থেকে বরখাস্ত হওয়া হারুন অর রশিদের বিরুদ্ধে শাহবাগ থানায় ছাত্রলীগের কেন্দ্রীয় নেতাদের মারধরের অভিযোগের সত্যতা পেয়েছে পুলিশের তদন্ত কমিটি। মঙ্গলবার এই প্রতিবেদন জমা দেয়া হতে পারে। তদন্ত প্রতিবেদনে এডিসি হারুন ও এডিসি সানজিদা আফরিনসহ পাঁচ পুলিশ সদস্যের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার সুপারিশ করা হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *