টঙ্গীতে ভোক্তা অধিকারের অভিযান, পাঁচ ডিমের আড়তের জরিমানা

Slider গ্রাম বাংলা


টঙ্গী(গাজীপুর) প্রতিনিধি: ডিমের বাজার নিয়ন্ত্রণে রাখতে গাজীপুরের টঙ্গীতে পাইকারি ডিমের বাজারে অভিযান চালিয়েছে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর। অভিযানকালে পাঁচটি আড়তে মূল্য তালিকা না থাকা ও বেচাকেনার রসিদে গরমিল দেখা গেলে জরিমানা আদায় করে সংস্থাটি।

বৃহস্পতিবার(১৭ আগস্ট) দুপুর দেড়টার দিকে টঙ্গীর নতুন বাজার এলাকার ডিমের আড়তে এ অভিযান পরিচালনা করা হয় । এ অভিযানে ঢাকা জেলা কার্যালয়ের সহকারী পরিচালক আব্দুল জব্বার মন্ডলের নেতৃত্বে অভিযান পরিচালনা করা হয়।

এ সময় বাজারের আল্লাহর দান ডিমের আড়ত,লামিয়া ডিমের আড়ত,রুপালী ডিমের আড়ত,ইদ্রিস ডিমের আড়ত,জিলানী ডিমের আড়তের পাঁচ ব্যবসায়ীর প্রত্যেককে দশ হাজার টাকা করে মোট পঞ্চাশ হাজার টাকা জরিমানা করা হয়।

গাজীপুর ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর জানিয়েছে, ডিমের বাজার নিয়ন্ত্রণে সিন্ডিকেট ধরতে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর মাঠে নেমেছে। দিন দিন বেড়েই চলেছে আমিষের সবচেয়ে বড় উৎস ডিমের দাম। এরই মধ্যে সপ্তাহের ব্যবধানে দাম বেড়ে প্রতি হালি লাল ডিম বিক্রি হচ্ছে ৬০ টাকা ও সাদা ডিম হালি প্রতি ৫০ টাকা দরে। খুচরা প্রতিটি ডিম বিক্রি করা হচ্ছে ১৫ টাকা দরে। আর প্রতি ডজন হিসাবে ডিমের দাম উঠেছে ১৮০ টাকায়।
সূত্র আরো জানায়, দেশি মুরগির ডিম বিক্রি হচ্ছে ২০০ থেকে ২১০ টাকা ডজন দরে। হাঁসের ডিম বিক্রি হচ্ছে ২৪০ টাকায়। সোনালি মুরগির ডিমের হালি বিক্রি হচ্ছে ৬০ টাকা। আর ডজন বিক্রি হচ্ছে ১৮০ টাকা। দেশি মুরগির ডিমের শত বিক্রি হচ্ছে ১৫০০ টাকায়

জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের ঢাকা জেলা কার্যালয়ের সহকারী পরিচালক আব্দুল জব্বার মন্ডল বলেন, মৎস ও প্রাণীসম্পদ মন্ত্রণালয় থেকে উৎপাদন পর্যায়ে ১০ টাকা ৫০ পয়সা এবং খুচরা পর্যায়ে ১২ টাকা ডিমের মূল্য নির্ধারণ করা হয়েছে। এটি নিশ্চিত করতে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর মনিটরিং কার্যক্রম পরিচালনা করছে। যারাই এর ব্যত্যয় ঘটাবে তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *