বিজিবির কাছ থেকে মানুষ নিয়ে গরু ফেরত দিল বিএসএফ

Slider রংপুর

কুড়িগ্রামের ভুরুঙ্গামারীর দুটি গরু চুরি করে নিয়ে যান দুই ভারতীয় নাগরিক। পতাকা বৈঠকের পর গরু দুটি ফেরত দিল ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী (বিএসএফ)। এ সময় বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) কাছ থেকে এক নাগরিককে বুঝে নেয় বিএসএফ। ভারতীয় ওই নাগরিককে গরু চুরির অভিযোগে আটক করা হয়েছিল।

গতকাল সোমবার বিকেলে বিজিবি ও বিএসএফের পতাকা বৈঠক হয়। এসময় আটক ভারতীয় নাগরিককে ফেরত দেয় বিজিবি। আর রাতে গরু দুটি ফেরত দেয় বিএসএফ। তার আগে গত রোববার রাতে ভুরুঙ্গামারী সদর ইউনিয়নের মানিককাজী গ্রাম থেকে গরু দুটি চুরি হয়।

জানা গেছে, মানিককাজী গ্রামের এক গোয়ালঘর থেকে রাতের অন্ধকার দুটি গরু চুরি করে নিয়ে যান ভারতের দুই নাগরিক। তারা হলেন ভারতের পশ্চিমবঙ্গের কোচবিহার জেলার সাহেবগঞ্জ থানার কালামাটি কলোনি এলাকার আব্দুল মোতালেব ও জমশের আলী। কালামাটি কলোনি সীমান্তে ভারতের দেওয়া কাঁটাতারের বেড়ার বাইরে পড়েছে।

মানিককাজী গ্রামের বাসিন্দা নুরুজ্জামান সরকার ও ফারুক আহম্মেদ জানান, সোমবার সকালে গোয়াল থেকে গরু বের করতে গিয়ে দেখেন দুটি গরু নাই। পরে গরুর পায়ের ছাপ দেখে বুঝতে পারেন গরু দুটি রাতের অন্ধকারে ভারতীয় ভূ-খন্ডের কালামাটি কলোনি এলাকার দিকে নিয়ে যাওয়া হয়েছে।

লোক মারফত কালামাটি কলোনিতে খোঁজ নিয়ে তারা জানতে পারেন গরু দুটি সেখানে রয়েছে। আব্দুল মোতালেব ও জমশের আলী নামের ভারতীয় দুই নাগরিক গরু দুটি নিয়ে গেছেন। ঘটনাটি বিজিবিকে জানান গরুর মালিকরা।

স্থানীয় বাসিন্দারা জানান, ভারতীয় ওই নাগরিকরা গরু নিয়ে যাওয়ার কথা স্বাীকার করলেও গরু ফেরত দিতে অস্বীকৃতি জানান। তারা দাবি করেন, তাদের দুটি গরু নাকি বাংলাদেশে নিয়ে আসা হয়েছে। ওই গরু দুটি ফেরত না পেলে তারা বাংলাদেশ থেকে নিয়ে যাওয়া গরু দুটি ফেরত দেবেন না।

গতকাল দুপুরের দিকে গরু নিয়ে যাওয়া ভারতীয় নাগরিক মোতালেব সীমান্তের জিরো পয়েন্টের কাছাকাছি ক্ষেতে কাজ করতে এলে স্থানীয় বাসিন্দারা তাকে গরু ফেরত দিতে বলেন। তিনি গরু ফেরত দিতে অসম্মতি জানালে তারা তাকে আটক করে বিজিবির কাছে হস্তান্তর করেন।

পরে গতকাল বিকেলে উপজেলার জয়মনিরহাট ইউনিয়নের শিংঝাড় বকনীর পাড় কাটাব্রিজ এলাকায় বিজিবি ও বিএসএফের মধ্যে পতাকা বৈঠক অনুষ্ঠিত হয়। বিজিবি এসময় মোতালেবকে বিএসএফের কাছে হস্তান্তর করে। পরে রাতে মানিককাজী এলাকায় বিজিবির কাছে গরু দুটি হস্তান্তর করে বিএসএফ।

লালমনিরহাট ১৫ বিজিবি’র অধিনায়ক লেফটেন্যান্ট কর্নেল মোফাজ্জল হোসেন আকন্দ ঘটনার সত্যতা নিশ্চিত করে বলেন, আটক ভারতীয় নাগরিককে বিএসএফের কাছে হস্তান্তর করা হয়েছে। ভারতীয় নাগরিকরা গরু দুটি ফেরত দিয়েছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *