একাধিক নারীর সঙ্গে ‘পরকীয়া’, বেতন কমল জ্যেষ্ঠ সহকারী সচিবের

Slider জাতীয়


একাধিক নারীর সঙ্গে পরকীয়ার সম্পর্ক এবং স্ত্রীকে শারীরিক ও মানসিক নির্যাতন করার দায়ে বেতন কমল জ্যেষ্ঠ সহকারী সচিব মো. এরশাদ উদ্দিনের। বর্তমানে জাতীয় মুক্তিযোদ্ধা কাউন্সিলের (জামুকা) উপপরিচালক হিসেবে কর্মরত এরশাদ ‘বঙ্গবন্ধু জনপ্রশাসন’ পদক পেয়েছিলেন।

আজ বুধবার এরশাদ উদ্দিনের বেতন কমিয়ে প্রজ্ঞাপন জারি করেছে জনপ্রশাসন মন্ত্রণালয়। এতে বলা হয়েছে, স্ত্রীকে শারীরিক ও মানসিক নির্যাতন এবং অন্য নারীদের সঙ্গে অনৈতিক সম্পর্ক স্থাপন করার অভিযোগ প্রমাণিত হওয়ায় এ কর্মকর্তাকে সরকারি কর্মচারী (শৃঙ্খলা ও আপিল) বিধিমালা, ২০১৮–এর বিধি ৩ (খ) অনুযায়ী ‘অসদাচরণ’–এর অভিযোগে দোষী সাব্যস্ত করা হয়েছে।
গত বছরের ২৪ জুলাই এরশাদের বিরুদ্ধে বিভাগীয় মামলা করে কৈফিয়ত তলব করে জনপ্রশাসন মন্ত্রণালয়। এরপর একই বছরের ২৮ জুলাই তিনি অভিযোগের লিখিত জবাব দিয়ে ব্যক্তিগত শুনানি প্রার্থনা করেন, কিন্তু প্রাথমিক তদন্তে তার বিরুদ্ধে ওঠা অভিযোগ অধিকতর তদন্তের প্রয়োজন রয়েছে বলে জানায় জনপ্রশাসন মন্ত্রণালয়।

এরই ধারাবাহিকতায় এ বিষয়ে তদন্ত কর্মকর্তা নিয়োগ করে মন্ত্রণালয়। চলতি বছরের ২৯ মার্চ তদন্ত কর্মকর্তা প্রতিবেদন জমা দেন। এতে এরশাদের বিরুদ্ধে অভিযোগ প্রমাণিত হওয়ার বিষয়টি উল্লেখ করা হয়েছে।

প্রজ্ঞাপনে আরও বলা হয়, অভিযোগনামা ও অভিযোগ বিবরণী, ব্যক্তিগত শুনানিতে দেওয়া উভয় পক্ষের বক্তব্য, তদন্ত প্রতিবেদন এবং নথির অন্যান্য কাগজপত্র পর্যালোচনা করে এরশাদ উদ্দিনের বিরুদ্ধে ওঠা অভিযোগ সন্দেহাতীতভাবে প্রমাণিত হয়েছে। তাই তাকে একই বিধিমালার ৪ (২) (ঘ) বিধি অনুযায়ী আগামী দুই বছরের জন্য তার বিদ্যমান বেতন গ্রেডের নিম্নতর ধাপে অবনমিতকরণ করা হয়েছে। সে অনুযায়ী এরশাদ উদ্দিন ষষ্ঠ গ্রেডের ৩৫৫৫০–৬৭০১০ টাকা বেতন স্কেলের নিম্নতম ধাপ ৩৫ হাজার ৫০০ টাকা মূল বেতনে দুই বছর চাকরি করবেন। তবে দণ্ডের মেয়াদ শেষ অর্থাৎ দুই বছর পর থেকে অভিযুক্ত কর্মকর্তার বেতন স্কেল স্বয়ংক্রিয়ভাবে ষষ্ঠ গ্রেডের স্বাভাবিক স্কেলে চলে আসবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *