আন্দোলনের গতি বাড়াতে ঢাকায় বড় শোডাউন করবে বিএনপি

Slider রাজনীতি


যেকোনোভাবে আন্দোলনের গতি বাড়াতে চায় বিএনপি। সে জন্য আজ পহেলা মে শ্রমিক দিবসে রাজধানীতে বড় ধরনের শোডাউন করবে দলটি। জাতীয়তাবাদী শ্রমিক দলের ব্যানারে এই শোডাউন করা হবে। দুপুর আড়াইটায় নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ের সামনে সমাবেশ, বিকাল ৪টায় মগবাজার মোড় পর্যন্ত বর্ণাঢ্য শোভাযাত্রা বের করবে দলটি।

এতে ঢাকা মহানগর উত্তর, দক্ষিণ, ঢাকা জেলা, গাজীপুর জেলা ও মহানগর, নারায়ণগঞ্জ জেলা ও মহানগর, মুন্সীগঞ্জ, মানিকগঞ্জ এবং নরসিংদী জেলার নেতাকর্মীদের অংশ নিতে বলা হয়েছে। এ ছাড়াও একই সঙ্গে দেশের অন্যান্য জেলা ও মহানগরে এই কর্মসূচি পালন করবে। গতকাল প্রায় পাঁচ মাস পর দলীয় কার্যালয়ে এসে কর্মসূচির প্রস্তুতি বিষয়ে বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী টেলিফোনে বিভিন্ন জেলা-মহানগর নেতাদের সঙ্গে কথা বলেন।

তিনি বলেন, শ্রমিকের দাবি আদায়ে আজকে আমরা শান্তিপূর্ণভাবে কর্মসূচি পালন করব, সে জন্য ঢাকাসহ সারাদেশের নেতাকর্মীদের নির্দেশনা দেওয়া হয়েছে। জানা গেছে,

এই সমাবেশ থেকে শ্রমিকদের স্বার্থসংশ্লিষ্ট নতুন কর্মসূচি ঘোষণা করা হবে। শ্রমিক দিবসের কর্মসূচি সফল করতে গত কয়েক দিন ধরে দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাস, নজরুল ইসলাম খান, চেয়ারপারসনের বিশেষ সহকারী শামসুর রহমান শিমুল বিশ্বাসসহ ঢাকা মহানগরের দায়িত্বপ্রাপ্ত নেতারা ধারাবাহিকভাবে বৈঠক করেছেন। এ ছাড়া শ্রমিক দলও প্রস্তুতি নিয়েছে। সমাবেশ সফল করতে ঢাকার সাভার, টঙ্গী, গাজীপুর, নারায়ণগঞ্জ জেলা ছাড়াও বিভিন্ন মোটর শ্রমিক সংগঠনের নেতাকর্মীদের মধ্যে বিস্তর কাজ করা হয়েছে বলে জানা গেছে।

বিএনপি ও শ্রমিক দলের নেতারা আশা করছেন, যেভাবে প্রস্তুতি গ্রহণ করা হয়েছে, সমাবেশে সবচেয়ে বেশি অংশ নেবে শ্রমিকরা। এ ছাড়া তাদের সঙ্গে জনতারও বিশাল সম্মিলন ঘটবে। সবমিলিয়ে বড় ধরনের জমায়েত ঘটানোই হচ্ছে এই কর্মসূচির মূল লক্ষ্য।

নজরুল ইসলাম খান জানান, সমাবেশে ঢাকা ও পার্শ্ববর্তী এলাকা থেকে শ্রমিকসহ সাধারণ মানুষ অংশ নেবে। এখান থেকে শ্রমিকদের জন্য সুনির্দিষ্ট কিছু দাবি জনানো হবে।

দলটির নেতাকর্মীরা জানান, শ্রমিক দলের আয়োজনে মে দিবসের সমাবেশ ও র‌্যালির মধ্য দিয়ে আবারও চাঙ্গা অবস্থায় ফেরাতে চান তারা। এ জন্য ব্যাপক শোডাউনের মাধ্যমে এ সমাবেশ সফলে সংশ্লিষ্টরা জোর প্রস্তুতি নিচ্ছেন। সরকারবিরোধী চলমান আন্দোলনকে গতিশীল করতে এ কর্মসূচি থেকে পরবর্তী ধাপের আন্দোলন শুরুর প্রস্তুতি চলছে। এরই মধ্যে সমমনা অন্যান্য দল ও জোটের সঙ্গে মতবিনিময়, বৈঠক করেছেন বিএনপির শীর্ষনেতারা।

বিভিন্ন ইস্যুতে গত বছরের জুলাই থেকে আন্দোলনে নামে বিএনপি। চলমান আন্দোলনে সারাদেশে এরই মধ্যে ১৭ জন নেতাকর্মী নিহত হয়। ধারাবাহিক আন্দোলনের একপর্যায়ে বিভাগীয় সমাবেশ ও যুগপৎ আন্দোলনের সূচনা করে দলটি। সাত দলীয় জোট গণতন্ত্র মঞ্চসহ বিভিন্ন দল ও জোটের সমন্বয়ে সরকার পতনের এক দফার আন্দোলনে যাওয়ার প্রস্তুতি নিচ্ছে বিএনপি। ধারাবাহিকভাবে সেই আন্দোলনকে চূড়ান্ত রূপ দিতে একের পর এক কর্মসূচি পালন করছেন দলটির নেতাকর্মীরা। এরই একটি অংশ শ্রমিক সমাবেশ। এই সমাবেশ থেকে খালেদা জিয়ার মুক্তির দাবিসহ সাত দফা দাবি উপস্থাপন করা হবে বলে জানা গেছে।

শ্রমিক সমাবেশের প্রস্তুতির বিষয়ে শিমুল বিশ্বাস বলেন, শ্রমিকদের শৃঙ্খলিত করতে নিত্যনতুন কালা-কানুন করা হচ্ছে। সাত কোটি শ্রমিকদের ভাগ্যে পরিবর্তনে তাদের চলমান আন্দোলন তীব্র থেকে তীব্র হচ্ছে। এরই ধারাবাহিকতায় তাদের সমাবেশ সফল হবে।

শ্রমিক দলের প্রচার সম্পাদক মঞ্জুরুল ইসলাম মঞ্জু বলেন, আজকের সমাবেশ শ্রমিক-জনতার সম্মিলন ঘটবে। দেশের ইতিহাসের সর্ববৃহৎ এ শ্রমিক সমাবেশ অনুষ্ঠিত হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *