বাংলাদেশে আগামীকাল ঈদের সম্ভাবনা কতটা

Slider ফুলজান বিবির বাংলা


এবার রোজার শুরু থেকেই চাঁদ দেখা নিয়ে বিতর্ক চলছে। অন্য বছরের মতো এবারও বাংলাদেশে রমজান শুরু হয় সৌদি আরবের একদিন পর। এরপর ঈদ নিয়ে শুরু হয় নানা আলোচনা- বাংলাদেশে কবে হবে ঈদ।

আজ শুক্রবার বাংলাদেশের আকাশে চাঁদ দেখা গেলে আগামীকাল শনিবার ঈদুল ফিতর উদযাপিত হবে। আর চাঁদ দেখা না গেলে শনিবার রমজান মাসের ৩০ দিন পূর্ণ হবে। সে ক্ষেত্রে ঈদ হবে রবিবার (২৩ এপ্রিল)।

এরইমধ্যে সৌদিতে আজ শুক্রবার উদযাপিত হচ্ছে ঈদুল ফিতর। গতকাল বৃহস্পতিবার সন্ধ্যায় পবিত্র শাওয়াল মাসের চাঁদ দেখতে পাওয়ায় ঈদ উদযাপন করছে সৌদি আরব। মধ্যপ্রাচ্যের কাতার ও সংযুক্ত আরব আমিরাতেও আজ ঈদুল ফিতর উদযাপিত হচ্ছে।

বাংলাদেশে সাধারণত সৌদি আরবের পরদিন ঈদ হয়ে থাকে। সেই প্রেক্ষাপটে আজ বাংলাদেশের আকাশে চাঁদ দেখা যাওয়ার সম্ভাবনা রয়েছে।

এ বিষয়ে আবহাওয়া অধিদপ্তর আগেই জানিয়েছিল, আজ শুক্রবার সন্ধ্যায় চাঁদ উদিত হবে দেশের আকাশে এবং খালি চোখে তা দেখা যাবে। এর প্রতিক্রিয়ায় ইসলামিক ফাউন্ডেশন (ইফা) গতকাল বৃহস্পতিবার বিজ্ঞপ্তি দিয়ে আগাম খবরে বিভ্রান্ত না হতে আহ্বান জানায়।

এরপর আবহাওয়া অধিদপ্তরও অবস্থান বদল করে। সংস্থাটি বলেছে, শুক্রবার বাংলাদেশের আকাশে চাঁদ দেখা যেতে পারে। অথচ আগে জানিয়েছিল– ‘দেখা যাবে’। ইফার বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, চাঁদ দেখার বিষয়ে জাতীয় চাঁদ দেখা কমিটি একমাত্র দায়িত্বপ্রাপ্ত কর্তৃপক্ষ। আবহাওয়া অধিদপ্তর, মহাকাশ গবেষণা কেন্দ্র এবং জেলা প্রশাসকদের কাছ থেকে পাওয়া তথ্য বিশ্লেষণ করে চাঁদের বিষয়ে সিদ্ধান্ত নেয় কমিটি।

তবে সৌদি কিংবা যে কোনো দেশেই ঈদ উদযাপন হোক না কেন তার ওপর ভিত্তি করে বাংলাদেশে ঈদের দিন নির্ধারিত হবে না। বরং আজ সন্ধ্যায় চাঁদ উঠবে কিনা তা দেখতে বৈঠকে বসবে জাতীয় চাঁদ দেখা কমিটি। কমিটিই সিদ্ধান্ত নেবে কবে উঠছে চাঁদ এবং কবে হবে বাংলাদেশে ঈদ। এ বিষয়ে দেশের কোথাও চাঁদ দেখা গেলে তার খবর জানাতে অনুরোধ করেছে জাতীয় চাঁদ দেখা কমিটি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *