‘ফলাফল বিলম্বে শিক্ষার্থীদের ক্ষতি হবে না’

Slider জাতীয়

cdfdv

ঢাকা: একাদশ শ্রেণিতে ভর্তি ফল‍াফল প্রকাশে বিলম্ব হওয়ায় শিক্ষার্থীদের কোনো প্রকার ক্ষতি হবে না বলে মন্তব্য করেছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম ‍নাহিদ।

পূর্ব নির্ধারিত ঘোষণার তিন দিনেও ফল প্রকাশ করতে না পেরে শনিবার (২৭ জুন) শিক্ষামন্ত্রীর উদ্ধৃতি দিয়ে একথা জানান শিক্ষা মন্ত্রণালয়ের উপসচিব সুবোধ চন্দ্র ঢালী।

২০১৫-১৬ শিক্ষাবর্ষে এসএমএসের পাশাপাশি অনলাইনে শিক্ষার্থী ভর্তির ব্যাপারে ঢাকা শিক্ষা বোর্ডকে কারিগরি সহায়তা দিচ্ছে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) আইআইসিটি।

সুবোধ চন্দ্র ঢালী শিক্ষামন্ত্রীকে উদ্ধৃত করে বলেন, বুয়েট বাংলাদেশের নির্ভরযোগ্য প্রতিষ্ঠান। ফল প্রকাশে সামান্যতম ঝামেলা হচ্ছে। তবে ‘সময় মত ফল প্রকাশ না হলেও ভর্তির ক্ষেত্রে কোনো শিক্ষার্থী ক্ষতিগ্রস্থ হবে না।’

এর আগে শিক্ষাসচিব নজরুল ইসলাম খান বাংলানিউজকে জানান, ‘আশা করছি রোববার (২৮ জুন) সকালের দিকে ফল দিতে পারবো।

শিক্ষাসচিব বলেন, ‘তারা (আইআইসিটি) শনিবারের মধ্যে দিতে পারবে বলে আশ্বস্ত করলেও আমরা সময় নিচ্ছি।’

ঢাকা শিক্ষা বোর্ডের কর্মকর্তারা বলেন, সাড়ে ১১লাখ শিক্ষার্থীর আবেদন এবং তা প্রক্রিয়াকরণ নতুন অভিজ্ঞতা। এ জন্য কারিগরি সমস্যা দেখা দিয়েছে বলে জানিয়েছে আইআইসিটি। এরই মধ্যে বিশেষজ্ঞদের নিয়ে কাজ শুরু করেছে বুয়েট।

প্রথম দফায় ২৫ জুন রাত সাড়ে ১১টায় ফল প্রকাশের কথা থাকলেও কারিগরি জটিলতা ও আবেদনকারীর সংখ্যাধিক্যের কারণে ২৪ ঘণ্টা পিছিয়ে নেওয়া হয়। এরপর বলা হয়, ২৭ জুন সকাল ৮টায় ফল প্রকাশ করা হবে৷ কিন্তু সেই সময়েও ফল প্রকাশ হয়নি।

বিলম্বে ফল প্রকাশ হওয়ায় শিক্ষার্থী এবং তাদের অভিভাবকদের মধ্যেই উদ্বেগের সৃষ্টি হয়েছে। নির্দিষ্ট সময়ে ফল দিতে না পারায় দুঃখ প্রকাশ করেছেন শিক্ষাসচিবসহ বোর্ড সংশ্লিষ্টরা।

ভর্তির ওয়েবসাইটে ফল প্রকাশের সময় শিগগিরই জানিয়ে দেওয়া হবে বলে জানানো হয়েছে।

ভর্তির ওয়েবসাইটে (www.xiclassadmission.gov.bd), আদেবদনকারীদের এসএমএস, স্ব স্ব শিক্ষা প্রতিষ্ঠান, শিক্ষা বোর্ডসমূহের ওয়েবসাইটে ফল দেওয়া হবে বলে জানিয়েছে শিক্ষা বোর্ড।

গত ৩০ মে এসএসসি ও সমমানের পরীক্ষার ফল প্রকাশের পর গত ৬ জুন থেকে অনলাইন ও এসএমএসের মাধ্যমে আবেদন গ্রহণ শুরু হয়।

২১ জুন রাত ১১টা ৫৯ মিনিট পর্যন্ত সারা দেশে কলেজে ভর্তির জন্য আবেদন করে ১১ লাখ ৫৬ হাজার শিক্ষার্থী।

প্রথম মেধা তালিকায় স্থানপ্রাপ্তরা ২৭ থেকে ৩০ জুন পর্যন্ত বিলম্ব ফি ব্যতিত ভর্তি হওয়ার কথা। আর বিলম্ব ফি দিয়ে ২৬ জুলাই পর্যন্ত ভর্তি চলবে।

দ্বিতীয় মেধা তালিকা প্রকাশ করার কথা রয়েছে ২ জুলাই। আর ১ জুলাই একাদশ শ্রেণির ক্লাস শুরু হবে।

ঢাকা শিক্ষা বোর্ডের কলেজ পরিদর্শক ড. আসফাকুস সালেহীন বলেন, প্রয়োজনে ভর্তির সময় আর বাড়ানো হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *