অল্পের জন্য ‘স্মোক বোমা’ হামলা থেকে বাঁচলেন জাপানের প্রধানমন্ত্রী

Slider সারাবিশ্ব

জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা ‘স্মোক বোমা’ হামলার শিকার হয়েছেন। তবে এ ঘটনায় অল্পের জন্য প্রাণে বেঁচে গেছেন তিনি। হামলার সঙ্গে সঙ্গে নিরাপত্তা কর্মীদের তৎপরতায় তাকে অক্ষত অবস্থায় ঘটনাস্থল থেকে সরিয়ে নেওয়া হয়েছে।

ব্রিটিশ গণমাধ্যম বিবিসি, আল জাজিরাসহ একাধিক গণমাধ্যমের খবরে এসব তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, স্থানীয় সময় শনিবার ওয়াকাইয়ামা প্রশাসনিক এলাকায় একটি অনুষ্ঠানে বক্তব্য দিচ্ছিলেন প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা। সেখানে তাকে লক্ষ্য করে বোমাটি ছোড়া হয়। তবে বোমাটি প্রাণঘাতী ছিল না বলে আইনশৃঙ্খলা বাহিনীর প্রাথমিক অনুসন্ধানে জানা গেছে।
ওয়াকাইয়ামার ঘটনাস্থল থেকে একজনকে আটক করেছে পুলিশ

জাপানের বার্তাসংস্থা কিওডো নিউজ এজেন্সিসহ দেশটির বিভিন্ন সংবাদমাধ্যম জানিয়েছে, প্রধানমন্ত্রীকে লক্ষ্য করে ছোড়া সেই বস্তুটি ‘স্মোক বোম্ব’ জাতীয় বোমা ছিল বলে ধারণা করছেন আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা। এ ধরনের বোমায় ব্যাপক পরিমাণে ধোঁয়া সৃষ্টি হলেও বিস্ফোরণজনিত ক্ষয়ক্ষতি হয় না।

স্থানীয় গণমাধ্যমের খবরে বলা হয়েছে, ঘটনার পর ওয়াকাইয়ামার ঘটনাস্থল থেকে একজনকে ইতিমধ্যে আটক করা হয়েছে। পুলিশও একজনকে আটক করার কথা স্বীকার করেছে।
ছবি: সংগৃহীত

ঘটনাস্থলের সিসি ক্যামেরার ফুটেজে দেখা গেছে, বোমাটি বিস্ফোরণের পরপরই এক তরুণকে গ্রেপ্তার করেছে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা। অবশ্য গ্রেপ্তার ওই তরুণের নাম-পরিচয় প্রকাশ করেনি পুলিশ।

প্রধানমন্ত্রীর ভাষণ শুনতে যারা জড়ো হয়েছিলেন, বিস্ফোরণের পর তারাও ছড়িয়ে ছিটিয়ে পড়েন। শনিবারের বিস্ফোরণের ঘটনায় হতাহত বা ক্ষয়ক্ষতির কোনো ঘটনা ঘটেনি বলে জানা গেছে।

এর আগে ২০২২ সালের জুলাই মাসে গুলিবিদ্ধ হয়ে নিহত হন জাপানের সাবেক প্রধানমন্ত্রী শিনজো আবে। এক নির্বাচনী প্রচারাভিযানে গিয়ে ভাষণ দেওয়ার সময় তাকে লক্ষ্য করে গুলি চালানো হয়েছিল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *