সৌদি আরবে বিরল শিলাবৃষ্টি

Slider কৃষি, পরিবেশ ও প্রকৃতি


দিনে দিনে প্রকৃতি যেনো তার ভিন্ন রূপ প্রকাশ করতে শুরু করেছে। মরুভূমিতে বৃষ্টি হচ্ছে। গতকয়েক দিন ধরে সৌদি আরবে এমন বিরল ঘটনার দেখা মিলেছে। শুধু বৃষ্টি নয়, মরুঝড়ের দেশে হঠাৎ করেই শিলাবৃষ্টি হানা দিয়েছে।

খালিজ টাইম সূত্রে জানা গেছে, স্থানীয় বাসিন্দারা শিলাবৃষ্টি শুরু হলে ঘর থেকে বেরিয়ে আসেন। তবে অনাকাঙ্ক্ষিত এ ঘটনায় সৌদি আরবের বাসিন্দারা উচ্ছ্বসিত হলেও শঙ্কায় রয়েছে আবহাওয়া বিশ্লেষকরা। তারা বলছেন, জলবায়ু পরিবর্তনের ফলে এমন বিরল ঘটনা ঘটছে। যা ভবিষ্যতে আরো বড় বিপর্যয় ডেকে আনতে পারে।

স্টর্ম সেন্টার নামের একটি আইডি থেকে টুইটারে এই শিলাবৃষ্টির একাধিক ভিডিও পোস্ট করা হয়। যাতে দেখা যায়, মরুভূমির বালু ছেয়ে গেছে ছোট ছোট শিলায়।

মরু অঞ্চল হওয়ায় সাধারণত সৌদি আরবে বৃষ্টিপাত খুব কম হয়। দেশটিতে এমন অঞ্চল অনেক রয়েছে, যেখানে বছরের পর বছর বৃষ্টির দেখা মেলে না। তবে গত কয়েক দিন ধরে সৌদি আরবের বিভিন্ন এলাকায় বৃষ্টিপাতের খবর পাওয়া গেছে। ১০ এপ্রিল মক্কায় কয়েক ঘণ্টা ধরে মুষলধারে বৃষ্টি হয়েছে।

এদিকে শুক্রবার সংযুক্ত আরব আমিরাতের আবহাওয়া বিভাগ হাত্তা (দুবাই) এবং খাট্টে (আরএকে) ভারি বৃষ্টিপাতের খবর দিয়েছে। আবহাওয়া বিপজ্জনক হতে পারে বলে বাসিন্দাদের সতর্ক করা হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *