ফিফার বর্ষসেরা খেলোয়াড়ের তালিকায় মেসি, এমবাপ্পে ও বেনজেমা

Slider খেলা


ফিফার বর্ষসেরা খেলোয়াড়েরর তালিকায় এ বছর মনোনীত হয়েছে বিশ্বকাপ জয়ী লিওনেল মেসি ও দুই ফরাসি তারকা কিলিয়ান এমবাপ্পে ও করিম বেনজেমা।

নারী বিভাগে মনোনীত হয়েছেন দুইবারের ব্যালন ডি’অর বিজয়ী স্প্যানিশ এ্যালেক্সিয়া পুটেলাস, ইংল্যান্ডের ফরোয়ার্ড বেথ মিড ও যুক্তরাষ্ট্রের তারকা এ্যালেক্স মরগান।

পিএসজি সতীর্থ মেসি ও এমবাপ্পে গত বছর বিশ্বকাপের ফাইনালে একে অপরের মুখোমুখি হয়েছিলেন। ২০২০ ও ২০২১ সালের ফিফা পুরস্কার বিজয়ী রবার্ট লিওয়ানদোস্কির উত্তরসূরী হিসেবে এই দু’জনের সাথে আরো আছেন রিয়াল মাদ্রিদ তারকা ফরোয়ার্ড বেনজেমা।

রিয়াল মাদ্রিদের হয়ে দুর্দান্ত পারফর্ম করা বেনজেমা গত বছর ব্যালন ডি’অর জয়ের কৃতিত্ব দেখিয়েছেন। কিন্তু ইনজুরির কারণে ফ্রান্সের হয়ে বিশ্বকাপে খেলতে পারেননি।

গত বছর নারীদের ক্যাটাগরিতে স্প্যানিশ মিডফিল্ডার পুটেলাস বর্ষসেরার পুরস্কার জয় করেছিলেন। জুলাই থেকে খেলতে না পারলেও তিনি এই বিভাগে সেরাদের তিনজনের মধ্যে জায়গা করে নিয়েছেন। বাম হাঁটুর গুরুতর লিগামেন্ট ইনজুরির কারণে তিনি দীর্ঘদিন যাবত মাঠের বাইরে রয়েছেন।

এদিকে আর্সেনালের স্ট্রাইকার বেথ মিড অক্টোবরে ব্যালন ডি’অর মনোনয়নে পুটেলাসের পরে দ্বিতীয় স্থান হয়েছিলেন। মিডও দীর্ঘমেয়াদী হাঁটুর ইনজুরিতে সাইডলাইনে রয়েছেন।

সেরা কোচ ও সেরা পুরুষ ও নারী খেলোয়াড় ছাড়াও সেরা গোলরক্ষক ও সেরা গোলের জন্য পুসকাস অ্যাওয়ার্ড ট্রফি দেয়া হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *