চীন সীমান্তে নজিরবিহীন সৈন্য মোতায়েন ভারতের

Slider সারাবিশ্ব


ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর জানিয়েছেন, চীনের সঙ্গে বিবাদপূর্ণ সীমান্ত এলাকায় নজিরবিহীন পর্যায়ে সৈন্য মোতায়েন বৃদ্ধি করেছে ভারত। চীনকে সীমান্তের স্থিতাবস্থা ‘একতরফাভাবে পরিবর্তন’ করতে দেবে না দেশটি। আজ মঙ্গলবার ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

এর আগে গত ৯ ডিসেম্বর অরুণাচল প্রদেশ রাজ্যের বিতর্কিত সীমান্ত এলাকায় ভারতীয় ও চীনের সৈন্যদের সংঘর্ষের ঘটনা ঘটে। ভারত বলেছে, চীনের সৈন্যদের ভারতীয় ভূখণ্ড দখলে নেওয়ার চেষ্টার সময় ওই সংঘর্ষের সূত্রপাত হয়।

গত সোমবার ভারতীয় সংবাদপত্র ইন্ডিয়া টুডে আয়োজিত অনুষ্ঠানে চীনা সৈন্যদের সঙ্গে সংঘাতের বিষয়ে পররাষ্ট্রমন্ত্রী জয়শঙ্করকে প্রশ্ন করেন সাংবাদিকরা। এ সময় তিনি বলেন, ‘আজ চীন সীমান্তে ভারতীয় সেনাবাহিনীর এমন সৈন্য মোতায়েন রয়েছে যা আগে ছিল না। চীনের আগ্রাসন মোকাবিলার জন্য এটি করা হয়েছে।’

তবে ভারতের পররাষ্ট্রমন্ত্রীর এ মন্তব্যের বিষয়ে চীনের কোনো প্রতিক্রিয়া পাওয়া যায়নি বলে জানিয়েছে বিবিসি। যদিও চীনের পররাষ্ট্র মন্ত্রণালয় বলছে, তাদের কাছে থাকা তথ্য অনুযায়ী—সীমান্ত পরিস্থিতি স্থিতিশীল রয়েছে। উভয়পক্ষ এই সমস্যার ব্যাপারে আলোচনা করছে।

ভারত এবং চীনের মাঝে প্রায় ৩ হাজার ৪৪০ কিলোমিটার বিতর্কিত সীমান্ত রয়েছে। যেখানে উভয় দেশের সৈন্যরা প্রকৃত নিয়ন্ত্রণ রেখা (এলএসি) নামে পরিচিত ডি ফ্যাক্টো সীমান্তে যেকোনো ধরনের আগ্নেয়াস্ত্রের ব্যবহার এড়াতে দীর্ঘদিনের প্রোটোকল মেনে চলেন। কিন্তু বিতর্কিত এই সীমান্ত এলাকায় চীন-ভারতের সৈন্যরা প্রায়ই সংঘাতে জড়িয়ে পড়েন।

এর আগে ২০২০ সালের জুন মাসে লাদাখের গালওয়ান উপত্যকায় চীনা-নিয়ন্ত্রিত তিব্বত মালভূমিতে ভারতীয় ও চীনা সৈন্যদের মাঝে সংঘর্ষের ঘটনা ঘটে। সেই সময় উভয় দেশের সৈন্যরা হাতাহাতি, কিল-ঘুষিতে জড়িয়ে পড়েন।

ভারতীয় কর্তৃপক্ষ সীমান্তে চীনা সৈন্যদের সঙ্গে সংঘর্ষে ভারতের সামরিক বাহিনীর অন্তত ২০ সৈন্য নিহত হন বলে সেই সময় স্বীকার করে। যদিও চীন ওই সংঘাতের ঘটনায় তাদের কোনো সৈন্য হতাহত হয়েছে কি না তা প্রকাশ করেনি। তবে ভারতীয় বিভিন্ন গণমাধ্যমের খবরে চীনের ৪০ জনের বেশি সৈন্য নিহত হয়েছিল বলে জানানো হয়।

এই সংঘর্ষের পর উভয়পক্ষ মরুভূমি অঞ্চলে তাদের সৈন্য, অস্ত্র এবং সামরিক অন্যান্য রসদ বৃদ্ধি করেছিল। ওই ঘটনার পর এক বছরের বেশি সময় পর গত ৯ ডিসেম্বর উভয় দেশের সৈন্যদের সংঘর্ষ ঘটে। এতে উভয়পক্ষের কয়েকজন সৈন্য আহত হয়েছেন। ভারতীয় সেনাবাহিনী বলেছে, সংঘর্ষের পর উভয় দেশের সৈন্যরা দ্রুত ওই এলাকা থেকে চলে যান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *