যুক্তরাজ্য এবং ভেনিজুয়েলার উৎসবে গাড়িওয়ালা

Slider বিনোদন ও মিডিয়া

hhggg
‘গাড়িওয়ালা’ ছবির দৃশ্য
২৪ থেকে ৩১মে পর্যন্ত যুক্তরাজ্যে চলবে ‘১৬তম রেইনবো আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব’। এ উৎসবে এবং ২৪ থেকে ৩০মে অনুষ্টিত হতে যাওয়া ভেনিজুয়েলার ‘ফেস্টিভ্যাল ইন্টারন্যাশনাল ডি সিনে ইনফ্যান্টিল জুভেনিল’-এ প্রদর্শনের জন্য নির্বাচিত হয়েছে বাংলাদেশের ছবি ‘গাড়িওয়ালা’। ইমপ্রেস টেলিফিল্মের ব্যানারে এ ছবিটি পরিচালনা করেছেন আশরাফ শিশির।

ছবিটি এ বছরের বেশকিছু উৎসবে অংশগ্রহনের পাশাপাশি ‘ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভ্যাল অব রাজস্থান-২০১৪’- এ শ্রেষ্ঠ চলচ্চিত্রের পুরষ্কার জিতে নিয়েছে। এছাড়া যুক্তরাষ্ট্রে অনুষ্ঠিত নর্থ ক্যারোলিনা বিশ্ব চলচ্চিত্র উৎসবে ‘শ্রেষ্ঠ চিত্রনাট্যকার’, ‘শ্রেষ্ঠ পার্শ্বঅভিনেতা’ এবং ‘শ্রেষ্ঠ শিশুশিল্পী’ এই তিন ক্যাটাগরিতে বিজয়ী হয়।

এই চলচ্চিত্রে চিত্রনাট্যের জন্য আশরাফ শিশির ‘শ্রেষ্ঠ চিত্রনাট্যকার’, অভিনয়ের জন্য সুপার হিরো সুপার হিরোইন-খ্যাত অভিনেতা মুস্তাফিজুর নুর ইমরান জিতে নেন ‘শ্রেষ্ঠ পার্শ্বঅভিনেতা’ এবং শিশুশিল্পী কাব্য ও শেখ মারুফ যৌথভাবে জিতে নেয় ‘শ্রেষ্ঠ শিশুশিল্পী’ পুরষ্কার। সম্প্রতি ইটালির ‘দ্য গালফ অব নেপলস্ ইন্ডিপেন্ডেন্ট ফিল্ম ফেস্টিভ্যাল’ এটি ‘শ্রেষ্ঠ চলচ্চিত্র’ হিসাবে নির্বাচিত হয়েছে।

“গাড়িওয়ালা” দুই ভাই এবং তাদের মায়ের গল্প।গ্রামের মাঠে-নদীতে ভেসে বেড়ানো দুই ভাই, জীবন সংগ্রামে বিপর্যস্ত তাদের মা, তাদের স্বপ্ন-স্বপ্নভঙ্গ আর জীবনের কষাঘাতে এক রাতে ছোট্ট এক শিশুর সামর্থ পুরুষ হয়ে ওঠার গল্প, তারা প্রচন্ড দারিদ্রের মধ্যে কিভাবে সংগ্রাম করে টিকে থাকে তা তুলে ধরা হয় কাহিনীতে।

রোকেয়া প্রাচী ও রাইসুল ইসলাম আসাদ ছাড়াও এ চলচ্চিত্রে অভিনয় করেছেন মাসুম আজিজ, ইমরান, সানসি ফারুক, আব্দুর রহমান রাজীব, আর জে মুকুল, সিডর সুমন, সাজ্জাদ লিটন, মুক্তা, সম্রাট, শুভ, আব্দুর রহমান রাজীব, ইদ্রিস আলী, জগন্ময় পালসহ চারশত নাট্যকর্মী। শিশুশিল্পীরা হল মারুফ, কাব্য, অর্ণব, স্বপ্ন, কিন্নর ও ঋদ্ধ।

চলচ্চিত্রটির সংগীত পরিচালনা করেছেন রাফায়েত নেওয়াজ ও সম্পাদনা করেছেন সাব্বির মাহমুদ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *