টিকিট ছাড়াই যাওয়া যাবে কাতার বিশ্বকাপে

Slider খেলা


আগামী ২০ নভেম্বর মধ্যপ্রাচ্যের দেশ কাতারে শুরু হবে ‘দ্য গ্রেটেস্ট শো অন আর্থ’ খ্যাত ফুটবল বিশ্বকাপ। আসন্ন এই প্রতিযোগিতাকে সামনে রেখে আগেভাগেই সব টিকিট বিক্রি করেছে আয়োজক দেশটি। অনেকে আগেভাগেই কাতারে গিয়ে মুখিয়ে আছেন খেলা উপভোগ করার জন্য। তবে যে সব ফুটবলপ্রেমীর কাছে টিকিট নেই অথচ বিশ্বকাপের খেলা মাঠে বসে দেখতে আগ্রহী, তাদেরকেও কাতার প্রবেশে অনুমতি দেবে দেশটি।

যাদের বিশ্বকাপ ফুটবলের টিকিট রয়েছে, সেসব সমর্থকরা প্রতিযোগিতা শুরুর আগেই কাতারে যেতে পারবেন। তবে যাদের টিকিট নেই, তারা বিশ্বকাপ শুরুর পরেও কাতারের ভিসা পাবেন, অপেক্ষা করতে হবে নির্দিষ্ট দিনের জন্য। জানা গেছে, সমর্থকদের ২ ডিসেম্বর পর্যন্ত অপেক্ষা করতে হবে কাতারে প্রবেশ করতে।

এই বিষয়ে দেশটির সরকারের এক মুখপাত্র জাবর হাম্মউদ বলেছেন, ‘বিশ্বকাপের গ্রুপ পর্বের খেলা শেষ হলেই আমরা টিকিটহীন ফুটবলপ্রেমীদের কাতারে স্বাগত জানাতে প্রস্তুত। ২ ডিসেম্বর থেকে তাঁরা কাতারে আসতে পারবেন। বিশ্বকাপের উত্তাপ সকলেই উপভোগ করতে পারবেন।’

তবে বিশ্বকাপের টিকিট এবং ভিসা পেলেই যে কাতারে যাওয়া যাবে বিষয়টি তেমনও নয়। হায়া কার্ড না থাকলে কাতারে এবং বিশ্বকাপের স্টেডিয়ামগুলিতে প্রবেশ করা যাবে না। কাতার বিশ্বকাপের সরকারি ওয়েব সাইটেই হায়া কার্ডের জন্য আবেদন করা যাবে। মোবাইল অ্যাপেও এই কার্ড পাবেন ফুটবলপ্রেমীরা।

হাম্মউদ আরও বলেন, ‘প্রত্যেক ফুটবলপ্রেমীর নিরাপত্তা সুনিশ্চিত করতে আমরা বদ্ধপরিকর। এজন্য সংশ্লিষ্ট সংস্থাগুলো একত্রে কাজ করছে। সফল বিশ্বকাপ আয়োজন করার ব্যাপারে আমরা আশাবাদী। যাদের কাছে হায়া কার্ড থাকবে, তারা ২৩ জানুয়ারি পর্যন্ত কাতারে থাকতে পারবেন।’

বিশ্বকাপ দেখতে আসা ফুটবলপ্রেমীদের স্বাস্থ্য নিয়েও যত্নবান আয়োজকরা। আয়োজক কমিটির অন্যতম মুখপাত্র ইউসেফ আল মাসলামানি বলেছেন, ‘ফুটবলপ্রেমীদের জন্য আমরা বিনামূল্যের হেল্প লাইন খুলছি। প্রয়োজন হলে ১৬০০০ নম্বরে ফোন করে যে কেউ স্বাস্থ্য সংক্রান্ত পরামর্শ নিতে পারবেন।’

এদিকে বিশ্বকাপের জন্য কোভিড বিধিনিষেধও শিথিল করেছে কাতার সরকার। গত মঙ্গলবার (১ নভেম্বর) থেকে সেখানে প্রবেশ করতে কোভিড পরীক্ষার সনদের প্রয়োজন নেই। এমনকি মাস্ক ব্যবহারও বাধ্যতামূলক নয় সেখানে।

উল্লেখ্য, কাতার বিশ্বকাপের উদ্বোধনী ম্যাচে স্বাগতিক কাতারের প্রতিপক্ষ লাতিন আমেরিকার দেশ ইকুয়েডর। এবারই ৩২ দলের শেষ বিশ্বকাপ অনুষ্ঠিত হবে। পরের আসর থেকে সেটি ৪৮ দলে উন্নীত হবে বলে জানিয়েছে ফিফা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *