শপথ নিলেন ইতালির প্রথম নারী প্রধানমন্ত্রী মেলোনি

Slider সারাবিশ্ব

ইতালির প্রথম নারী প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব নিয়েছেন ডানপন্থি দল ব্রাদার্স অব ইতালির জর্জিয়া মেলোনি। শনিবার (২২ অক্টোবর) দেশটির প্রেসিডেন্ট ভবনে শপথ গ্রহণ করেন তিনি।

এর ফলে দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর প্রথমবারের মতো ইতালিতে একটি কট্টর ডানপন্থি দল ক্ষমতায় এলো। আর দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর দেশটির ৬৮তম সরকার প্রধান হলেন মেলোনি। তার আগে শুক্রবার সন্ধ্যায় মন্ত্রীসভার সদস্যদের নাম ঘোষণা করেন তিনি।

এদিকে ইতালির নতুন এই প্রধানমন্ত্রীকে অভিনন্দন জানিয়েছেন ইউরোপীয় কমিশনের প্রধান উরসুলা ফন ডেয়ার লাইয়েন। তার সঙ্গে গঠনমূলক সহযোগিতার আশা প্রকাশ করে ইউরোপীয় কমিশনের প্রধান বলেন, আমরা এই মুহূর্তে যে সমস্যার সম্মুখীন হচ্ছি তা মোকাবিলায় ইতালির নতুন সরকারের সাথে গঠনমূলক সহযোগিতা প্রত্যাশ্যা করছি।

সাবেক প্রধানমন্ত্রী সিলভিও বার্লুসকোনির ফরচা ইতালিয়া ও মাত্তেও সালভিনির লিগের সঙ্গে জোট বেঁধে গত মাসের জাতীয় নির্বাচনে জয় পায় মেলোনির নেতৃত্বাধীন জাতীয়তাবাদী দল ব্রাদার্স অব ইতালি।

শনিবার শপথ গ্রহণ অনুষ্ঠানে ইতালির প্রতি আস্থাশীল থাকার এবং জাতির বৃহত্তর স্বার্থে কাজ করার অঙ্গীকার করেন মেলোনি।

তবে চলমান পরিস্থিতিতে প্রধানমন্ত্রী মেলোনিকে কঠিন সব চ্যালেঞ্জের মোকাবিলা করতে হবে বলে মনে করছেন বিশ্লেষকরা। এর মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে মন্দার হুমকি, জ্বালানির দাম বৃদ্ধি ও ইউক্রেন যুদ্ধকে ঘিরে তৈরি হওয়া আন্তর্জাতিক রাজনীতির মোকাবিলা।

দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর ইতালির ক্ষমতায় আসা ডানপন্থি এই দলটি রাষ্ট্র পরিচালনায় অনেক বেশি রক্ষণশীল নীতি গ্রহণ করতে পারে বলে আশঙ্কা বিশ্লেষকদের। এর মধ্যে ভূমধ্যসাগার পাড়ি দিয়ে এশিয়া ও আফ্রিকার বিভিন্ন দেশ থেকে আসা অভিবাসনপ্রত্যাশী এবং দেশটিতে থাকা অভিবাসীদের বিষয়টিও রয়েছে। নির্বাচনী প্রচারণায় অভিবাসনের বিরুদ্ধে কঠোর হওয়ার আভাস দিয়েছিলেন মেলোনি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *