তিন পরামর্শ মুখের দুর্গন্ধ এড়াতে

লাইফস্টাইল

How-to-Get-Rid-of-Garlic-Breathঢাকা: মুখের দুর্গন্ধ বা হ্যালিটোসিস একটি বিব্রতকর ও অস্বস্তিকর সমস্যা। এটি অনেক সময় মানুষের ব্যক্তিগত ও পারিবারিক জীবনকে দুর্বিষহ করে তোলে। মুখের দুর্গন্ধ থেকে বাঁচতে চাই আপনার কিছু সচেতনতা।

 ১. অ্যালকোহলযুক্ত মাউথওয়াশ মুখ ও জিবকে আরও শুষ্ক করে তোলে এবং মুখের ভেতর ব্যাকটেরিয়ার বংশবৃদ্ধিতে সাহায্য করে। এর চেয়ে বেশি উপকার পাওয়া যাবে হালকা গরম লবণাক্ত পানি দিয়ে বারবার কুলকুচা করলে। ব্রাশ করার সময় চা-পাতার কয়েক ফোঁটা রস বা পুদিনাপাতার রস দুর্গন্ধের বিরুদ্ধে চমৎকার কাজ দেয়।

২. প্রতিবার খাওয়ার পর ভালো করে কুলকুচা করা ও ব্রাশ করার আগে ফ্লস দিয়ে খাদ্যের কণা বের করে আনা জরুরি। এতে ব্যাকটেরিয়া জমার সুযোগ পাবে না। কেবল দাঁত নয়, জিবও পরিষ্কার রাখা উচিত। প্রয়োজনে টাং স্ক্র্যাপার বা টাং ক্লিনার ব্যবহার করা যায়।

৩. মুখ ও জিব যাদের শুষ্ক, তাদেরই দুর্গন্ধ বেশি হয়। কফি ও অ্যালকোহল মুখ শুষ্ক করে। এগুলো এড়িয়ে চলুন। বারবার পানি পান করুন। নিকোটিন হচ্ছে সবচেয়ে বড় শত্রু। ধূমপান ছেড়ে দিন। ছেড়ে দিন পান, জর্দা ইত্যাদিও। মাড়ি ও দাঁতের কোনো সংক্রমণ বা রোগ থাকলে তার চিকিৎসা নিন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *