চিফ হুইপের পদ থেকেও সরানো হতে পারে রাঙ্গাকে

Slider বাংলার মুখোমুখি

জাতীয় পার্টির (জাপা) প্রেসিডিয়ামের পদ থেকে সদ্য অব্যাহতি পাওয়া মশিউর রহমান রাঙ্গাকে সংসদের বিরোধী দলীয় চিফ হুইপের পদ থেকেও সরানো হতে পারে। কয়েক দিনের মধ্যে জাতীয় পার্টির সংসদীয় দলের বৈঠক ডেকে তাকে চিফ হুইপের পদ থেকে সরানোর বিষয়ে সিদ্ধান্ত নেবে দলটি। এরপর সংসদের স্পিকারের কাছে চিঠি দেওয়া হবে। জাপার একটি সূত্রের বরাতে এসব তথ্য জানা গেছে।

জাপার শীর্ষ পর্যায়ের একটি সূত্র জানিয়েছে, রাঙ্গাকে জাতীয় পার্টির সব ধরনের পদ-পদবি থেকে অব্যাহতি দেওয়া হলেও তার সংসদ সদস্য বাতিলের জন্য কোনো উদ্যোগ নেওয়া হবে না। কিন্তু তিনি যেহেতু পার্টির কোনো পদে নেই তাই তাকে সংসদের বিরোধী দলীয় চিফ হুইপের দায়িত্বে রাখা সম্ভব নয়। ফলে, তার চিফ হুইপের দায়িত্বে থাকা নিয়ে কয়েক দিনের মধ্যে দলের সংসদীয় পার্টির বৈঠক ডাকা হতে পারে। অথবা সংসদীয় পার্টির ভাইস-চেয়ারম্যান গোলাম মোহাম্মদ (জি এম) কাদের এ বিষয়ে সিদ্ধান্ত নেবেন। তারপরই তাকে চিফ হুইপের পদ থেকে সরানোর বিষয়ে চিঠি দেওয়া হবে।

এ বিষয়ে জানতে চাইলে জাতীয় পার্টির মহাসচিব মুজিবুল হক চুন্নু ঢাকা পোস্টকে বলেন, তার সংসদ সদস্য পদ বাতিল করার বিষয়ে কোনো চিন্তা-ভাবনা নেই। তবে, তিনি যেহেতু এখন জাতীয় পার্টির কেউ নন, ফলে সংসদে তিনি কীভাবে বিরোধী দলীয় চিফ হুইপের দায়িত্ব পালন করবেন?

>> আমি দেখে নেব উনি কীভাবে রাজনীতি করেন, জি এম কাদেরকে রাঙ্গা

তিনি বলেন, রাঙ্গার চিফ হুইপের বিষয়ে সিদ্ধান্ত নেওয়ার জন্য সংসদীয় পার্টির বৈঠক ডাকা হতে পারে। অথবা সংসদীয় পার্টির ভাইস চেয়ারম্যান এ বিষয়ে সিদ্ধান্ত নেবেন। সেটা পরবর্তীতে আমরা স্পিকারকে জানিয়ে দেব।

নাম প্রকাশ না করার শর্তে জাতীয় পার্টির এক কো-চেয়ারম্যান ঢাকা পোস্টকে বলেন, রাঙ্গার যেহেতু পার্টির সব পদ কেড়ে নেওয়া হয়েছে, ফলে তাকে চিফ হুইপের দায়িত্বে কেন রাখা হবে? এ পদ থেকেও তাকে সরিয়ে দেওয়া হবে। তবে, তার জায়গায় কে আসবে সেটা এখনও বলা যাচ্ছে না। এখানে বর্তমান মহাসচিব চুন্নুও আসতে পারেন। আবার কাজী ফিরোজ রশীদও আসতে পারেন।

এ বিষয়ে মশিউর রহমান রাঙ্গা ঢাকা পোস্টকে বলেন, আমি সংসদের বিরোধী দলীয় চিফ হুইপ। আমাকে রওশন এরশাদ হুইপ বানিয়েছেন, তিনি (জি এম কাদের) চাইলেও আমার এই পদ খাইতে পারবেন না। আমি দেখে নেব, উনি কীভাবে রাজনীতি করেন।

প্রসঙ্গত, বুধবার (১৪ সেপ্টেম্বর) জাতীয় পার্টির প্রেসিডিয়াম সদস্যসহ সকল পদ-পদবি থেকে মশিউর রহমান রাঙ্গাকে অব্যাহতি দেয় দলের চেয়ারম্যান জি এম কাদের।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *