একক সংখ্যাগরিষ্ঠতায় ফের ক্ষমতায় ক্যামেরনের দল

Slider সারাবিশ্ব

Devid_Cameronbg_211480391
সমর্থকদের উদ্দেশে হাত নাড়ছেন সস্ত্রীক ডেভিড ক্যামেরন
ঢাকা: ক্ষমতাসীন মধ্য-ডানপন্থি কনজারভেটিভ পার্টির শাসনেই আস্থা দেখালো যুক্তরাজ্যের বেশিরভাগ জনগণ। বৃহস্পতিবার (৭ মে) সম্পন্ন ৫৬তম জাতীয় নির্বাচনে প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরনের দলের প্রার্থীদেরই সর্বোচ্চ ভোট দিয়েছেন তারা। সংসদের (হাউস অব কমন্স) ৬৫০ আসনের মধ্যে ৩২৭ আসনে জয়লাভ করে ফেলেছেন কনজারভেটিভ পার্টির প্রার্থীরা। এর ফলে এককভাবে সরকার গঠন নিশ্চিত হয়ে গেছে ক্ষমতাসীনদের।

বৃহস্পতিবার স্থানীয় সময় সকাল ৭টায় (বাংলাদেশ সময় দুপুর ১২টায়) ইংল্যান্ড, স্কটল্যান্ড, ওয়ালস ও নর্থ আয়ারল্যান্ডের ৫০ হাজার ভোটকেন্দ্রে একযোগে শুরু হয় ভোটগ্রহণ, একটানা চলে স্থানীয় সময় রাত ১০টা (বাংলাদেশ সময় রাত ৩টা) পর্যন্ত। পাঁচ কোটি নিবন্ধিত ভোটারের মধ্যে ৭৫ শতাংশ এবারের নির্বাচনে ভোটাধিকার প্রয়োগ করেন।

ভোটগ্রহণের পর শুরু হয় ভোট গণনা। ভোট গণনা শেষে ফলাফল প্রকাশ হতে থাকে। প্রথম দিকে লেবার পার্টির প্রার্থীদের এগিয়ে থাকার খবর আসতে থাকলেও ধীরে ধীরে ফলাফলে জয়ের পাল্লা ভারী হতে থাকে কনজারভেটিভ পার্টির। আর শুক্রবার (৮ মে) বাংলাদেশ সময় সন্ধ্যা ৬টা পর্যন্ত শেষ খবর অনুযায়ী, হাউস অব কমন্সের ৬৫০ আসনের মধ্যে ৬৪৬ আসনের ফলাফল ঘোষিত হয়েছে। এতে ৩২৭ আসনে জয় নিয়ে এককভাবে সরকার গঠন নিশ্চিত করেছে কনজারভেটিভ পার্টি। আর ২৩২টি আসনে জয় পেয়ে দ্বিতীয় অবস্থানে রয়েছে এড মিলিব্যান্ডের লেবার পার্টি। এছাড়া, স্কটিশ ন্যাশনাল পার্টি (এসএনপি) ৫৬ আসনে জয় পেয়ে তৃতীয় অবস্থানে রয়েছে।

আর বর্তমান ক্ষমতাসীনদের অংশীদার লিবারেল ডেমোক্রেটি পার্টি (লিব ডেম) জয় পেয়েছে ৮ আসনে। সেসঙ্গে ইউনাইটেড কিংডম ইন্ডিপেন্ডেন্ট পার্টি (ইউকেআইপি) পেয়েছে ১ আসন। অন্য দলগুলো পেয়েছে ২২ আসনে জয়।

শতকরা হিসাবে কনজারভেটিভ পার্টির পক্ষে সর্বশেষ খবর পাওয়া পর্যন্ত ভোট পড়েছে ৩৬ দশমিক ৯ শতাংশ। আর লেবার পার্টির পক্ষে ভোট পড়েছে ৩০ দশমিক ৫ শতাংশ।

বিশ্ব গণমাধ্যমের আলোচনার কেন্দ্রবিন্দু এই নির্বাচনে বাংলাদেশি বংশোদ্ভূত তিন নারী প্রার্থীই নিজ নিজ নির্বাচনী এলাকা থেকে বিজয়ী হয়েছেন। তারা সবাই লেবার পার্টির পক্ষে লড়াইয়ে অংশ নেন। এদের মধ্যে রুপা হক লন্ডনের ইলিং সেন্ট্রাল ও একটন থেকে, টিউলিপ রেজওয়ানা সিদ্দিক হ্যাম্পস্টিড ও কিলবার্ন থেকে এবং রুশনারা আলী বেথনেল গ্রিন ও বো থেকে নির্বাচিত হয়েছেন।

রুপা হক পেয়েছেন ২২ হাজার ২ ভোট। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী কনজারভেটিভ পার্টির প্রার্থী অ্যাঙ্গি ব্রে পেয়েছেন ২১ হাজার ৭শ’ ২৮ ভোট। নির্বাচনী এলাকায় রুপা হকের পক্ষে পড়েছে ৪৩ শতাংশ ভোট।

টিউলিপ রেজওয়ানা সিদ্দিক পেয়েছেন ২৩ হাজার ৯শ’ ৭৭ ভোট। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী কনজারভেটিভ পার্টির সিমন মার্কজ পেয়েছেন ২২ হাজার ৮শ’ ৩৯ ভোট। নির্বাচনী এলাকায় টিউলিপের পক্ষে পড়েছে ৪৪ শতাংশ ভোট।

নারী প্রার্থীদের মধ্যে সবচেয়ে বড় জয় পেয়েছেন রুশনারা আলী। তিনি পেয়েছেন ৩২ হাজার ৩শ’ ৮৭ ভোট। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী কনজারভেটিভের ম্যাথিউ স্মিথ পেয়েছেন ৮ হাজার ৭০ ভোট। নির্বাচনী এলাকায় রুশনারার পক্ষে পড়েছে ৬১ শতাংশ ভোট।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *