কোমরের ব্যথায় যেসব অভ্যাসের বদল আনবেন

Slider লাইফস্টাইল


হঠাৎ চেয়ার থেকে উঠতে গিয়ে টের পেলেন সোজা হয়ে দাঁড়াতে পারছেন না। কোমরে এমনই ব্যথা যে, অফিস থেকে বাড়ি ফিরবেন কী করে, তা-ও বুঝতে পারছেন না। শোয়া-বসার ভঙ্গি এর পেছনে অনেক বড় কারণ হয়ে দাঁড়ায়। অনেক সময় কাজের জায়গার ব্যবস্থাপনাও এর কারণ হতে পারে।

অনেকে বলবেন, এ হলো পেশির সমস্যা। কেউ বলবেন হাড়ের ব্যথা। কেউ বসার ভঙ্গি ঠিক করতে বলবেন, কেউ বা অন্য কিছু। কিন্তু যা আমাদের খেয়াল রাখা জরুরি, তা হলো প্রত্যেক দিনের কিছু অভ্যাসেই আসলে লুকিয়ে আছে এই ব্যথার সমস্যার কারণ।

কোন অভ্যাসে বদল আনা প্রয়োজন?

মানসিক চাপ: নিজের মনের ওপর চাপ দিতে কেউ চান না। কিন্তু আধুনিক এই সময়ে জীবনযাপনের বদল মানসিক চাপ তৈরি করতে পারে। আর তার থেকে তৈরি হয় বিভিন্ন ধরনের অসুস্থতা। ব্যথা তারই মধ্যে একটি। পিঠ, কোমরের ব্যথা কমাতে হলে নিয়ন্ত্রণ করতে হবে মানসিক চাপ।

স্ট্রেচিং: রোজ ব্যায়াম করার সময় না-ই হতে পারে। কিন্তু তার মানে এমন নয় যে, মাঝেমধ্যে একটু হাত-পা টানটান করবেন না। এটুকু করার সময় বের করতেই হবে। কঠিন কোনো ব্যায়াম না করলেও মাঝেমধ্যে স্ট্রেচিং জরুরি। তাতে ব্যথা নিয়ন্ত্রণে থাকে।

হাঁটা: মানুষের শরীর এক জায়গায় বসে থাকার মতো করে তৈরি নয়। বরং নানা কাজের জন্য এদিক-ওদিক ঘুরে বেড়ানো শরীরের জন্য স্বাভাবিক। আজকাল অধিকাংশ কাজ হয় কম্পিউটারের সামনে বসে। বাকি সময়ের অনেকটা আবার কাটে ওটিটি, টিভি বা কম্পিউটার গেমসে। এমন বেশি দিন ধরে চললে কোমরে ব্যথা বাড়েই।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *