বিদ্যুতের দাম বাড়ার ঘোষণা আজ

Slider অর্থ ও বাণিজ্য

বাড়ানো হচ্ছে বিদ্যুতের পাইকারি দাম। সোমবার (২১ নভেম্বর) ভার্চুয়াল সংবাদ সম্মেলনের মাধ্যমে মূল্যবৃদ্ধি সংক্রান্ত ঘোষণা জানাবে বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন। তবে কত শতাংশ দাম বাড়ানো হবে সে বিষয়ে কিছুই জানায়নি কমিশন। রোববার (২০ নভেম্বর) এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য গণমাধ্যম’কে জানায় বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি)।

নতুন দাম ঘোষণার বিষয়টি গণমাধ্যমকে নিশ্চিত করেছেন বিইআরসির প্রশাসনিক কর্মকর্তা বেলায়েত হোসেন।

তিনি জানান বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড (বাবিউবো) এর বিদ্যুতের পাইকারি (বাল্ক) মূল্যহার পুনর্নির্ধারণ বিষয়ে ১৩ অক্টোবর ২০২২ তারিখের বিইআরসি আদেশ নম্বর : ২০২২/১৯ পুনর্বিবেচনা সংক্রান্ত কমিশন আদেশ আগামী ২১ নভেম্বর সোমবার দুপুর ১২টায় কমিশন ভার্চুয়াল প্রেস ব্রিফিংয়ের মাধ্যমে ঘোষণা করবে। একাত্তর, আরটিভি ও চ্যানেল ২৪

এর আগে গত ১৩ অক্টোবর অনলাইনে অনুষ্ঠিত এক সংবাদ সম্মেলনে বিদ্যুতের দাম আপাতত বাড়ছে না বলে জানায় বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি)।

তবে এক মাসের কিছু বেশি সময়ের ব্যবধানে সে সিদ্ধান্ত থেকে সরতে যাচ্ছে বিইআরসি।

জানা যায়, গত ১৮ মে বিদ্যুতের পাইকারি মূল্য বাড়াতে অনুষ্ঠিত গণশুনানিতে প্রায় ৬৬ শতাংশ দাম বাড়ানোর আবেদন করে পিডিবি।

সে সময় ভর্তুকি ছাড়া ৫৮ শতাংশ দাম বাড়ানো এবং ভর্তুকি দিলে দাম না বাড়ানোর সুপারিশ করে বিইআরসি গঠিত কারিগরি মূল্যায়ন কমিটি।

বিইআরসি সর্বশেষ ২০২০ সালের ফেব্রুয়ারি মাসে বিদ্যুতের পাইকারি দর ইউনিট প্রতি ৫ টাকা ১৭ পয়সা নির্ধারণ করে। বিদ্যুতের একক পাইকারি বিক্রেতা বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড (বিপিডিবি)।

নিজেরা উৎপাদনের পাশাপাশি বিদেশ থেকে আমদানি ও বেসরকারি মালিকানাধীন বিদ্যুৎ কেন্দ্রের কাছ থেকে বিদ্যুৎ কিনছে।

৫টি বিতরণ কোম্পানির কাছে পাইকারি দরে বিক্রি করে আসছে। আর নিজেরা ময়মনসিংহ, সিলেট ও চট্টগ্রাম বিভাগের শহরাঞ্চলে বিতরণ করে যাচ্ছে।

বর্তমানে সরকার পাইকারি রেটে ইউনিট প্রতি ৩ টাকা ৩৯ পয়সা ভর্তুকি দিচ্ছে। পাইকারি রেটে প্রতি ইউনিট ৫ টাকা ১৭ পয়সায় বিক্রি করছে বিদ্যুৎ উন্নয়ন বোর্ড (বিউবো)।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *