চীনকে টপকে ভারত হতে যাচ্ছে বিশ্বের জনবহুল দেশ!

Slider সারাবিশ্ব


এ বছরের শেষের দিকে বিশ্বের জনসংখ্যা ৮০০ কোটিতে পৌঁছাবে। চীনকে টপকে আগামী বছর বিশ্বের সবচেয়ে জনবহুল দেশ হতে যাচ্ছে ভারত।

সোমবার (১১ জুলাই) জাতিসংঘের ওয়ার্ল্ড পপুলেশন ফোরকাস্ট ২০২২ এর প্রতিবেদন অনুসারে এ তথ্য জানিয়েছে আল জাজিরা।
জাতিসংঘের পূর্বাভাস অনুযায়ী, আগামী বছর ভারতের জনসংখ্যা ছাড়িয়ে যাবে চীনকে। আর তা হলে আগামী বছর বিশ্বের সবচেয়ে জনবহুল দেশ হতে যাচ্ছে ভারত।

বিশ্বজুড়ে প্রতিনিয়তই বাড়ছে জনসংখ্যা। এ বছরের শেষ দিকে বিশ্বের জনসংখ্যা ৮০০ কোটিতে পৌঁছাবে। ২০৩০ সালে বিশ্বের জনসংখ্যা হবে ৮৫০ কোটি। ২০৫০ সালে বিশ্বের জনসংখ্যা পৌঁছাবে ৯৭০ কোটিতে। আর ২০৮০ সালে জনসংখ্যা দাঁড়াবে ১ হাজার ৪০ কোটিতে।

২০১১ সালেও বিশ্বের জনসংখ্যা ছিল ৭০০ কোটি। জাতিসংঘ জানায়, বিশ্বের জনসংখ্যা ১০০ কোটিতে পৌঁছাতে সময় লেগেছিল হাজার হাজার বছর। আর এটি সাতগুণ বাড়তে সময় লেগেছে মাত্র ২০০ বছর।

জাতিসংঘের পূর্বাভাস অনুযায়ী, আগামী বছর ভারতের জনসংখ্যা ছাড়িয়ে যাবে চীনকে। এর মানে হলো আগামী বছর বিশ্বের সবচেয়ে জনবহুল দেশ হতে যাচ্ছে ভারত।

এছাড়াও আগামী কয়েক দশকে সবচেয়ে বেশি জনসংখ্যা বাড়বে আটটি দেশে। এগুলো হলো ভারত, পাকিস্তান, গণতান্ত্রিক প্রজাতন্ত্র কঙ্গো, মিশর, ইথিওপিয়া, নাইজেরিয়া, ফিলিপাইন ও তানজানিয়া।

জাতিসংঘ জানায়, জনসংখ্যা বাড়ার সঙ্গে সঙ্গে স্বাস্থ্য ও অর্থনৈতিক উন্নয়ন জরুরি। ১১ বছর আগেও যে যে বিষয় নিয়ে উদ্বেগ ছিল এখনো সেসব উদ্বেগ রয়ে গেছে। বরং জলবায়ু পরিবর্তন, সহিংসতা ও বৈষম্যের মতো বিষয়গুলো বেড়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *