হলি আর্টিজান হামলা: আড়াই বছরেও শুরু হয়নি আপিল শুনানি

Slider বাংলার আদালত


রায় ঘোষণার প্রায় আড়াই বছর পরও শুরু হয়নি হলি আর্টিজান জঙ্গি হামলা মামলার আপিল শুনানি। অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন জানিয়েছেন, দ্রুত শুনানির জন্য আবেদন করা হবে প্রধান বিচারপতির কাছে। এদিকে আইনশৃঙ্খলা বাহিনী জানিয়েছে, সক্ষমতা হারিয়েছে জঙ্গিরা। আশঙ্কা নেই হামলার।

২০১৬ সালের ১ জুলাই রাতে গুলশানের হলি আর্টিজানে জঙ্গি হামলায় নিহত হন ২২ জন। বিশ্বজুড়ে উগ্রপন্থা প্রসারের মধ্যে একদল তরুণের ওই আত্মঘাতী হামলা অনেকখানি বদলে দেয় বাংলাদেশকে।

আলোচিত এ মামলায় ২০১৯ সালের ২৭ নভেম্বর ৭ জঙ্গির ফাঁসির আদেশ দেন আদালত। আসামিদের মৃত্যুদণ্ড অনুমোদনের জন্য ২০২০ সালের ১৬ আগস্ট পেপারবুক আসে উচ্চ আদালতে। এক হাজার ৯০০ পৃষ্ঠার পেপারবুক শুনানির জন্য প্রস্তুত হলেও নেয়া হয়নি কোনো উদ্যোগ।

জঙ্গি হামলার ৬ বছরে এসে রাষ্ট্রের সর্বোচ্চ আইন কর্মকর্তা আমিন উদ্দিন জানালেন, মামলাটি দ্রুত নিষ্পত্তির জন্য প্রধান বিচারপতির হস্তক্ষেপ চাইবেন তিনি।

এ এম আমিন উদ্দিন বলেন, মামলাটি সম্পূর্ণ তৈরি হওয়ার সঙ্গে সঙ্গে দরখাস্ত ফাইল করে যেন অগ্রাধিকার ভিত্তিতে শুনানি করা হয়, সে জন্য আমরা চেষ্টা করব। নিম্ন আদালত যে রায়টি দিয়েছেন, আমরা রাষ্ট্রপক্ষ সে রায়ের পক্ষে অবস্থান নেব।

আইনশৃঙ্খলা বাহিনী বলছে, হলি আর্টিজান ট্র্যাজেডির পর জঙ্গিবাদবিরোধী শক্ত অবস্থানের কারণে বড় ধরনের হামলার সক্ষমতা হারিয়েছে জঙ্গিরা।

র‌্যাবের আইন ও গণমাধ্যম শাখার পরিচালক খন্দকার আল মঈন বলেন, আইনশৃঙ্খলা বাহিনীর অব্যাহত অভিযানে তাদের যে চেইন অব কমান্ড, তাদের সবাইকেই গ্রেফতার করে আইনের কাছে সোপর্দ করা হয়েছে।

কাউন্টার টেরোরিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম ইউনিটের প্রধান মো. আসাদুজ্জামান বলেন, নব্য জেএমবি অস্তিত্ব সংকটে ভুগছে। বিভিন্ন সময় অভিযানে নব্য জেএমবির শীর্ষস্থানীয়দের অনেককেই গ্রেফতার করা হয়েছে। আবার অনেকেই অভিযানে নিহত হয়েছেন।

সক্ষমতা হারালেও অনলাইনে সদস্য সংখ্যা বাড়ানোর চেষ্টা করছে জঙ্গিরা। সেদিকেও নজর রাখা হচ্ছে বলে জানিয়েছে আইনশৃঙ্খলা বাহিনী।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *