শপথ নিলেন ফিলিপাইনের নতুন প্রেসিডেন্ট মার্কোস জুনিয়র

Slider সারাবিশ্ব


ফিলিপাইনের নতুন প্রেসিডেন্ট হিসেবে শপথ নিয়েছেন ফার্দিনান্দ মার্কোস জুনিয়র। দেশটির রাজধানী ম্যানিলাতে এক অনুষ্ঠানের মধ্য দিয়ে তিনি প্রেসিডেন্টের দায়িত্ব গ্রহণ করেন। তার শপথ গ্রহণের মধ্য দিয়ে রদ্রিগো দুতার্তে শাসন আমলের অবসান ঘটলো। দুর্তাতে মাদক ও মাদক কারবারিদের দমনে কঠোর অবস্থান নিয়ে বিশ্বব্যপী আলোচিত-সমালোচিত হয়েছিলেন।

ফার্দিনান্দ রোমুয়াল্ডেজ মার্কোস জুনিয়র দেশটির প্রয়াত স্বৈরশাসক ফার্দিনান্দ ইমানুয়েল এড্রলিন মার্কোসের ছেলে। ফার্দিনান্দ জুনিয়র বংবং নামেই অধিক পরিচিত।

বিবিসি জানায়, স্থানীয় সময় বৃহস্পতিবার দুপুরে ম্যানিলার জাতীয় জাদুঘরে এক আড়ম্বরপূর্ণ অনুষ্ঠানে দেশি-বিদেশি শতাধিক প্রতিনিধি এবং সাংবাদিকের উপস্থিতিতে শপথ নেন বংবং। তার শপথ অনুষ্ঠানে উপস্থিত বিদেশি ব্যক্তিদের মধ্যে চীনের ভাইস প্রেসিডেন্ট ওয়াং খিশান এবং যুক্তরাষ্ট্রের ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিসের স্বামী ডগলাস এমহফ রয়েছেন।

৩৬ বছর আগে গণরোষের মুখে শাসন ক্ষমতা থেকে ফার্দিনান্দের পরিবারের পতন হয়েছিল। ৬৪ বছর বয়সী মার্কোস জুনিয়র গত মাসে অনুষ্ঠিত প্রেসিডেন্ট নির্বাচনে নিরঙ্কুশ জয় পান। তিনি রদ্রিগো দুতার্তের স্থলাভিষিক্ত হবেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *