২৮ এপ্রিল পর্যন্ত সময় পেলেন মুজাহিদ-সাকা

Slider জাতীয়

mujahid_saka_sm_513308228

ঢাকা: মানবতাবিরোধী অপরাধে মৃত্যুদণ্ডপ্রাপ্ত জামায়াতের সেক্রেটারি জেনারেল আলী আহসান মোহাম্মদ মুজাহিদ ও বিএনপির স্থায়ী কমিটির সদস্য সালাহউদ্দিন কাদের সাকা চৌধুরীর আপিল শুনানি পিছিয়ে আগামী ২৮ এপ্রিল দিন পুনর্নির্ধারণ করেছেন আপিল বিভাগ।

আসামিপক্ষের পৃথক সময়ের আবেদনের পরিপ্রেক্ষিতে বুধবার (১৫ এপ্রিল) সকালে প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার নেতৃত্বে চার বিচারপতির আপিল বেঞ্চ এ আদেশ দেন। বেঞ্চের অন্য সদস্যরা হলেন- বিচারপতি নাজমুন আরা সুলতানা, বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন ও বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী।

আদালতে মুজাহিদ ও সালাহউদ্দিন কাদেরের পক্ষে ছিলেন জ্যেষ্ঠ আইনজীবী খন্দকার মাহবুব হোসেন। রাষ্ট্রপক্ষে ছিলেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম। আপিল শুনানিতেও তারা স্ব স্ব পক্ষে নেতৃত্ব দেবেন।

আইনজীবীর ‘অসুস্থতা’ দেখিয়ে মুজাহিদের পক্ষে ছয় সপ্তাহ এবং ‘প্রস্তুতি নেই’ কারণ দেখিয়ে সাকা চৌধুরীর পক্ষে আট সপ্তাহের সময়ের আবেদন জানানো হয়।তাদের বিষয় বিবেচনা করে দুই সপ্তাহ করে সময় মঞ্জুর করেন আদালত।

২০১৩ সালের ১৭ জুলাই মুজাহিদ এবং একই বছরের ১ অক্টোবর সালাহউদ্দিন কাদের চৌধুরীকে মৃত্যুদণ্ড দেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল।

পরে একই বছরের ১১ আগস্ট মুজাহিদ এবং ২৯ অক্টোবর সালাহউদ্দিন কাদের চৌধুরী খালাস চেয়ে সুপ্রিম কোর্টে আপিল করেন। তবে সর্বোচ্চ সাজা হওয়ায় দু’টি মামলায়ই আপিল করেননি রাষ্ট্রপক্ষ।
এর আগে গত ১৪ জানুয়ারি মুজাহিদের আপিল মামলার শুনানির দিন ধার্য থাকলেও আসামিপক্ষের সময়ের আবেদনে পিছিয়ে যায়। গত ৩১ মার্চ ও ৬ এপ্রিলের কার্যতালিকায়ও ছিল মুজাহিদ-সাকার আপিল মামলা। তবে ওই দু’দিন আপিল বিভাগের শুনানির সময় শেষ হয়ে যাওয়ায় শুনানি হয়নি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *