মেসির যেসব রেকর্ড ভাঙা প্রায় অসম্ভব

Slider খেলা


ইতিহাস রচনার সূচনাটা হয়েছিল টিস্যু পেপারে স্বাক্ষরিত একটি চুক্তির মাধ্যমে। কে জানত, ওই টিস্যু পেপারের মাধ্যমে হওয়া এক চুক্তি একদিন ফুটবল ইতিহাসের পাতায় স্বর্ণাক্ষরে লেখা হয়ে থাকবে। মেসির জনপ্রিয়তা রয়েছে চিরপ্রতিদ্বন্দ্বী ব্রাজিল থেকে আর্জেন্টিনা পর্যন্ত। বিশ্বে সবচেয়ে জনপ্রিয়দের একজন মেসির আজ (শুক্রবার, ২৪ জুন) ৩৫তম জন্মদিন। মেসির ক্যারিয়ারে আছে অজস্র অর্জন। তেমন কিছু অবিশ্বাস্য রেকর্ডে চোখ বুলিয়ে নেয়া যাক, যা ভাঙা প্রায় অসম্ভব।

সাত ব্যালন ডি’অর জয়
লিওনেল মেসি তার ক্যারিয়ারে ব্যালন ডি’অর জিতেছেন সাতবার। ব্যালন ডি’অর জেতার দিক থেকে মেসির চেয়ে এগিয়ে আর কেউ নেই। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী ক্রিস্টিয়ানো রোনালদো। যার দখলে বর্ষসেরার এই পুরস্কার আছে পাঁচবার। মজার ব্যাপার হচ্ছে, ব্যালন ডি’অর জেতার ক্ষেত্রে নির্দিষ্ট কোনো দেশের সব খেলোয়াড় মিলিয়েও তাকে পেছনে ফেলতে পারেননি।

সবচেয়ে বেশি গোল্ডেন শু জয়ী
ইতিহাসের সবচেয়ে বেশি বর্ষসেরা হওয়ার কীর্তি মেসির। এক মৌসুমে ইউরোপে সবচেয়ে বেশি গোলের রেকর্ডটাও তার। ক্যারিয়ারে ছয়বার তিনি জিতেছেন এ ট্রফি। ২০১৭, ২০১৮ ও ২০১৯–এই তিন বছর টানা তিনটি গোল্ডেন শু জিতেছিলেন তিনি। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী এদিকেও রোনালদো। সিআর সেভেনের দখলে গোল্ডেন শু-র পুরস্কারটি রয়েছে ৪টি।

এক পঞ্জিকাবর্ষে সর্বোচ্চ গোল
শেষ এক যুগেরও বেশি সময় ধরে মেসি খেলে যাচ্ছেন সামর্থ্যের সর্বোচ্চটা দিয়ে। তবে ২০১২ সালটাকে মেসির জন্য আলাদা করে রাখতেই হবে। সে বছর মেসির গোলের বাঁধ যেন ভেঙেই গিয়েছিল। ক্লাব ও জাতীয় দলের হয়ে তিনি করেছিলেন ৯১ গোল, ক্লাবের প্রীতি ম্যাচ হিসেবে আনলে সংখ্যাটা গিয়ে ঠেকে ৯৬-তে। এক পঞ্জিকাবর্ষে এর চেয়ে বেশি গোলের কীর্তি নেই আর কোনো ফুটবলারের।

এক ক্লাবের হয়ে সর্বোচ্চ গোল
লিওনেল মেসি গত বছর বার্সেলোনা ছেড়ে যোগ দিয়েছেন ফরাসি ক্লাব পিএসজিতে। তবে তার আগে মেসি ১৭ বছর বার্সেলোনার হয়ে যা করেছেন, তা হয়তো কেউ আর করে দেখাতে পারবে না। বার্সেলোনার জার্সি গায়ে সব প্রতিযোগিতা মিলিয়ে তিনি করেছেন ৬৭২ গোল। এক ক্লাবের হয়ে সর্বোচ্চ গোলের তালিকায় তার ধারেকাছে কেউ নেই।

এগারোশ গোলে সরাসরি অবদান
এস্তোনিয়ার বিপক্ষে পাঁচ গোলের কীর্তি গড়ে ইতিহাসের একমাত্র খেলোয়াড় হিসেবে ১১০০ গোলে অবদান রাখেন আর্জেন্টাইন এই জাদুকর। এই কীর্তি তিনি গড়েছেন মাত্র ৯৭৪ ম্যাচে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *