শান্তিময় বিশ্বের জন্য আন্তর্জাতিক অলিম্পিক দিবস

Slider খেলা


অলিম্পিক গেমস হলো একটি আন্তর্জাতিক ক্রীড়া প্রতিযোগিতা। যেখানে গ্রীষ্মকালীন এবং শীতকালীন অনুষ্ঠানে বিভিন্ন দেশের প্রতিযোগীরা বিভিন্ন ধরনের খেলায় অংশগ্রহণ করেন। দুই শতাধিক দেশের অংশগ্রহণে মুখরিত এই অলিম্পিক গেমস বিশ্বের সবচেয়ে বড় এবং সর্বোচ্চ সম্মানজনক প্রতিযোগিতা হিসেবে বিবেচিত হয়ে থাকে।

আজ (২৩ জুন) ‘আন্তর্জাতিক অলিম্পিক দিবস’। প্রতি বছর এ দিনটিকে আন্তর্জাতিক অলিম্পিক দিবস হিসেবে পালন করা হয়। প্রতিবছরের মতো এ বছরও একটি থিম নির্ধারণ করা হয়েছে। এবারের থিম, ‘একসঙ্গে…শান্তিময় বিশ্বের জন্য।’

সারা বিশ্বের মতো বাংলাদেশেও পালন করা হয় এ দিনটি। তবে করোনার কারণে এ বছরও সীমিত আকারে আয়োজিত হচ্ছে দিবসটি। আন্তর্জাতিক অলিম্পিক দিবস উপলক্ষ্যে সোশ্যাল মিডিয়াতে, #MoveForPeace এবং #OlympicDay হ্যাশট্যাগ দিয়ে এ দিবসটি পালিত হবে। গত বছর আন্তর্জাতিক অলিম্পিক দিবসের থিম ছিল, ‘সুস্থ থাকুন, সবল থাকুন ও সক্রিয় থাকুন।’

অলিম্পিকের ধারণাকে প্রচার করার উদ্দেশ্যেই ১৯৪৭ সালে স্টকহোমে আন্তর্জাতিক অলিম্পিক কমিটির (আইওসি) ৪১তম অধিবেশনে ‘বিশ্ব অলিম্পিক দিবস’ পালনের প্রস্তাব রাখা হয়। প্রস্তাবটি করেন চেকোস্লোভাকিয়ার সদস্য ড. গ্রাস। পরের বছর আইওসি অধিবেশনে গিয়ে প্রস্তাবটি গৃহীত হয়।

১৮৯৪ সালের এদিন প্রথমবারের মতো শুরু হয় অলিম্পিক গেমস। ফ্রান্সের প্যারিসে অনুষ্ঠিত এই ক্রীড়া উৎসব সময়ের হাত ধরে বিশ্বের সবচেয়ে সমৃদ্ধ ক্রীড়া উৎসবে পরিণত হয়েছে। বিশেষ এই স্মৃতিকে ধারণ করতে ১৯৪৮ সালে ২৩ জুনকে আন্তর্জাতিক অলিম্পিক দিবস হিসেবে নির্ধারণ করা হয়।

অলিম্পিক গেমস প্রতি চার বছর পরপর অনুষ্ঠিত হয়। গ্রীষ্ম এবং শীতকালীন দুটো প্রকরণ, প্রতিটি দুই বছর পরপর হয়ে থাকে। যার অর্থ দাঁড়ায়, প্রায় প্রতি দুই বছর পরপর অলিম্পিক গেমসের আসর অনুষ্ঠিত হয়। এরই ধারাবাহিকতায় পরবর্তী গ্রীষ্মকালীন অলিম্পিক হবে ২০২৪ সালে, প্যারিসে। ২৬ জুলাই থেকে ১১ আগস্ট পর্যন্ত চলবে এ উৎসব।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *