নির্বাচনে প্রার্থী হওয়ার ঘোষণা হিলারির

সারাবিশ্ব

Hillary_Clinton_bg_582835420

ঢাকা: ২০১৬ সালে প্রেসিডেন্ট নির্বাচনকে সামনে রেখে সাবেক মার্কিন পররাষ্ট্রমন্ত্রী হিলারি ক্লিনটন আনুষ্ঠানিকভাবে তার প্রার্থিতা ঘোষণা করেছেন। নির্বাচিত হতে পারলে তিনিই হবেন মার্কিন যুক্তরাষ্ট্রের প্রথম নারী প্রেসিডেন্ট।

স্থানীয় সময় রোববার (১২ এপ্রিল) রাতে সাবেক এ পররাষ্ট্রমন্ত্রী ইউটিউবে ‘গেটিং স্ট্রাডেট’ শীর্ষক একটি অনলাইন ভিডিওতে ডেমোক্রাটিক পার্টির প্রেসিডেন্ট পদ প্রার্থীর মনোনয়ন পাওয়ার জন্য তার প্রচার অভিযান শুরুর ঘোষণা দিয়েছেন। এছাড়া তিনি নিজের নামে একটি নির্বাচনী প্রচারণামূলক ওয়েবসাইটও চালু করেছেন। সেই সঙ্গে তার ফেসবুক পেজেও প্রার্থিতার বিষয়ে ঘোষণা দেওয়া হয়েছে।

হিলারি ক্লিনটন বলেন, আমি কিছু করার জন্য প্রস্তুত। আমি প্রেসিন্ডেন্ট নির্বাচনের দৌড়ে আছি। এবার নির্বাচিত হতে পারলে মার্কিনিদের রক্ষক হিসেবে কাজ করবেন বলেও আশাবাদ ব্যক্ত করেন তিনি।

হিলারি আরও বলেন, প্রতিদিন মার্কিন নাগরিকদের একজন চ্যাম্পিয়ন দরকার। আমি সেই চ্যাম্পিয়ন হতে চাই।

ডেমোক্রেটিক পার্টির মনোনয়ন পেতে ৬৭ বছর বয়সী এ রাজনীতিক আইওয়া ও নিউ হ্যাম্পশায়ার সফরে যাচ্ছেন।

প্রেসিডেন্ট পদের জন্য হিলারি ক্লিন্টন দ্বিতীয় বারের মতো প্রতিদ্বন্দ্বিতা করবেন। এর আগে ২০০৮ সালে তিনি ব্যর্থ হন যখন বারাক ওবামা দলের মনোনয়ন লাভ করেন।

এবার নির্বাচিত হতে পারলে সাবেক ফার্স্ট লেডি মার্কিন যুক্তরাষ্ট্রের প্রথম নারী প্রেসিডেন্ট হবেন।

বিশ্লেষকরা মনে করছেন, ২০১৬ সালের নির্বাচনে আরেকটি ক্লিনটন-বুশ লড়াই দেখতে চলেছে মার্কিন জনগণ। তবে এবার এ লড়াইয়ে ডেমোক্র্যাট দলের পক্ষে থাকছেন সাবেক মার্কিন প্রেসিডেন্ট বিল ক্লিনটন-পত্নী হিলারি।

অন্যদিকে রিপাবলিকানদের পক্ষে সাবেক মার্কিন প্রেসিডেন্ট সিনিয়র জর্জ বুশের ছেলে ও জর্জ ডব্লিউ বুশের ভাই জেব বুশ। ১৯৯২ সালের ক্লিনটন-বুশ লড়াইয়ে জয়ী হয়েছিলেন ক্লিনটন।

তবে ডেমোক্রেট বা রিপাবলিকান, কোনো দলের পক্ষ থেকেই এখনও চূড়ান্ত প্রার্থী ঘোষণা দেওয়া হয়নি। সেই সঙ্গে এখন পর্যন্ত জেব বুশও দেননি তার প্রার্থীতার ঘোষণা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *