চলতি সপ্তাহে সিলেটসহ ৫ বিভাগে ভারী বৃষ্টির আশঙ্কা

Slider কৃষি, পরিবেশ ও প্রকৃতি

ঢাকা, খুলনা ও রাজশাহী বিভাগ ছাড়া দেশের বেশিরভাগ অঞ্চলে চলতি সপ্তাহেই ভারী বৃষ্টির আশঙ্কা করছে আবহাওয়া অধিদপ্তর। আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, আগামীকাল মঙ্গলবার কিছু এলাকায় বৃষ্টির মাত্রা কমে আসতে পারে। তবে পরের দিন বুধবার আবার বৃষ্টি বাড়ার আশঙ্কা রয়েছে।

আবহাওয়া অফিস সূত্র জানায়, চলতি সপ্তাহে ওই তিন বিভাগ ছাড়া সিলেটসহ বাকি বিভাগগুলোতে ভারী বৃষ্টি হতে পারে। তবে টানা বৃষ্টি কোথাও হবে না, থেমে থেমে হবে। আগামীকাল ঢাকাসহ কিছু এলাকায় বৃষ্টির তীব্রতা কিছুটা কমে আসতে পারে।

গত ২৪ ঘণ্টায় সর্বোচ্চ বৃষ্টি হয়েছে চট্টগ্রামে ২৪২ মিলিমিটার। এছাড়া ঢাকা বিভাগের মধ্যে সর্বোচ্চ মাদারীপুরে ১৯, ময়মনসিংহ বিভাগের নেত্রকোনায় ৬২, চট্টগ্রাম বিভাগের প্রায় সব এলাকায় ভারী বৃষ্টি হয়েছে, এর মধ্যে সন্দ্বীপে ১২৩, সীতাকুণ্ডে ১৮৫, রাঙ্গামাটিতে ১৭৫, ফেনীতে ১২৬, কুতুবদিয়া ১১২, টেকনাফে ১৬২ মিলিমিটার বৃষ্টি রেকর্ড করা হয়।

এদিকে রাজশাহী বিভাগের মধ্যে বগুড়ায় মাত্র ৭৫, রংপুর বিভাগের মধ্যে রংপুরে ৩৮, খুলনা বিভাগের মধ্যে খুলনায় ৮ এবং বরিশাল বিভাগের মধ্যে সর্বোচ্চ বৃষ্টি হয়েছে ভোলায় ৮৫ মিলিমিটার।

আগামী ২৪ ঘণ্টার পূর্বাভাসে বলা হয়- রংপুর, রাজশাহী, ঢাকা, ময়মনসিংহ, খুলনা, বরিশাল ও সিলেট বিভাগের অধিকাংশ জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়ার সঙ্গে বিজলী চমকানোসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে রংপুর, ময়মনসিংহ, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে অতি ভারী বর্ষণ হতে পারে।

এদিকে আজ সন্ধ্যা ৬টা পর্যন্ত দেশের অভ্যন্তরীণ নদীবন্দরগুলোর জন্য দেওয়া আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়, পাবনা, রংপুর, দিনাজপুর, বগুড়া, টাঙ্গাইল, ময়মনসিংহ, যশোর, কুষ্টিয়া, ঢাকা, ফরিদপুর, মাদারীপুর, খুলনা, বরিশাল, পটুয়াখালী, নোয়াখালী, কুমিল্লা, চট্টগ্রাম, কক্সবাজার এবং সিলেট অঞ্চলগুলোর ওপর দিয়ে দক্ষিণ বা দক্ষিণ-পূর্ব দিক থেকে ঘণ্টায় ৪৫ থেকে ৬০ কিলোমিটার বেগে অস্থায়ীভাবে দমকা বা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। এসব এলাকার নদীবন্দরগুলোকে ১ নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *