জীবনের প্রতি বিরক্ত, কেজিবির সাবেক গোয়েন্দার আত্মহত্যা

Slider সারাবিশ্ব


মস্কোতে নিজের ফ্ল্যাটে রাশিয়ার সাবেক গোয়েন্দা কর্মকর্তা লেভ স্টটসকভের মরদেহ পাওয়া গেছে। বুধবার (১৫ জুন) দেশটির কর্তৃপক্ষ এমন তথ্য দিয়েছে।
জীবনের প্রতি বিরক্ত, কেজিবির সাবেক গোয়েন্দার আত্মহত্যা

প্রাথমিক তথ্যের বরাতে পুলিশ বলছে, মঙ্গোলীয় সহকর্মীদের কাছ থেকে উপহার হিসেবে পাওয়া একটি পিস্তল দিয়ে আত্মহত্যা করেন অবসরপ্রাপ্ত এই মেজর জেনারেল। তার বয়স হয়েছিল ৯০ বছর।

বুধবার দুপুরে বাসার বাথরুমের মধ্যে মরদেহ প্রথম দেখতে পান তার স্ত্রী। তিনি নিজের মাথায় গুলি করেছেন। সংবাদমাধ্যমকে পুলিশ জানিয়েছে, মনে হচ্ছে তিনি আত্মহত্যা করেছেন। তার মরদেহের পাশে একটি টোকারেভ টিটি-৩০ আধা-স্বয়ংক্রিয় পিস্তল পড়েছিল। পাশে একটি চিরকুটও ছিল।

এতে লেখা রয়েছে, খালখিন-গল নদীর তীরবর্তী যুদ্ধের নিদর্শন এই পিস্তল। ১৯৮৯ সালে মঙ্গোলীয় সিক্রেট সার্ভিসে দূত হিসেবে যোগ দেওয়ার সময় পিস্তলটি উপহার হিসেবে দেওয়া হয়েছিল। তখন উলন-বাটরের ৫০০তম বার্ষিকী পালন করা হচ্ছিল।-খবর আরটির

বিভিন্ন রোগে আক্রান্ত ছিলেন এই প্রবীণ সামরিক কর্মকর্তা। স্থানীয় একটি সংবাদপত্রে দেওয়া সাক্ষাৎকারে জীবনের প্রতি বিরক্তি চলে আসার কথা জানিয়েছিলেন তিনি।

১৯৩২ সালে লেনিনগ্রাডে তার জন্ম হয়। আর ১৯৫৯ সালে কেজিবিতে যোগ দেন লেভ স্টটসকভ। সোভিয়েত ইউনিয়ন ও রাশিয়ার হয়ে বিদেশি ও কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থায় ৪০ বছর কাটিয়েছেন তিনি। ১৯৯১ সালে ফরেন ইন্টেলিজেন্স সার্ভিসের (এসভিআর) মাধ্যমে কেজিবির প্রথম প্রধান পরিচালক হন তিনি।

এই আত্মহত্যাকে ব্যক্তিগত ট্র্যাজেডি আখ্যায়িত করে এসভিআরের গণমাধ্যম শাখা জানিয়েছে, দুর্ভাগ্যবশত, আমাদের সংস্থার একজন সাবেক মেজর জেনারেল মারা গেছেন।

অবসরের পর গোয়েন্দা বাহিনীর কর্মকাণ্ড নিয়ে কয়েকটি বই লেখেন তিনি। এ সময়ে ইতিহাসের প্রতিও তাকে মনোযোগী হতে দেখা গেছে। ২০০৬ সালে বিশেষ এসভিআর পুরস্কার গ্রহণ করেন তিনি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *