অধিনায়ক প্রশ্নে মাথাব্যথা নেই মিরাজের

Slider খেলা


মুমিনুল হক নেতৃত্ব ছাড়ার ঘোষণা দেয়ার পর সাদা পোশাকে টাইগারদের অধিনায়ক হওয়ার দৌড়ে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) লিস্টে ছিল তিন ক্রিকেটার। সেখান থেকে অনুমেয়ভাবেই শেষ পর্যন্ত তৃতীয় মেয়াদে অধিনায়ক নির্বাচিত হন সাকিব আল হাসান। লিস্টে থাকা আরেক নাম লিটন দাসকে দেয়া হয়েছে সহ-অধিনায়কের পদ। বাকি থাকলেন শুধু মেহেদী হাসান মিরাজই। তবে নেতৃত্ব নিয়ে নেই তার মাথাব্যথা, তার কাছে সাকিবই এখন সেরা।

বাংলাদেশ ক্রীড়া লেখক সমিতির (বিএসপিএ) বর্ষসেরা ক্রিকেটারের পুরস্কার নিতে এসে শুক্রবার (০৩ মে) মেহেদী হাসান মিরাজ জানালেন বর্তমান বাংলাদেশ দলের যে হাল তাতে সাকিবকেই নেতা হিসেবে বেশি দরকার। অভিজ্ঞ সাকিব থাকতে তার নেতা হওয়া সাজেনা বলেও মনে করেন মিরাজ। অধিনায়কের দায়িত্ব না পাওয়া নিয়ে কোনো আক্ষেপ আছে কিনা এমনপ্রশ্নে এই স্পিন অলরাউন্ডার বলেন, সাকিব ভাই যেখানে আছে, সেখানে কীভাবে কী? সাকিব ভাই তো মনে করেন বাংলাদেশকে অনেক দিন নেতৃত্ব দিয়েছে। সাকিব ভাই অভিজ্ঞ খেলোয়াড়। বর্তমানে আমাদের দলের অবস্থা অনুযায়ী আমি মনে করি সাকিব ভাই ‘বেস্ট’।

এদিকে দীর্ঘ সময় ধরে তিন সংস্করণের কোথাও সহ-অধিনায়ক ছিল না টাইগারদের। ওয়েস্ট ইন্ডিজ সফরে টেস্ট সিরিজের মধ্যে দিয়ে লিটনের মাধ্যমে ফের এই পদে বসল কেউ। এর ফলে ভবিষ্যতে অধিনায়কের পাইপলাইন মজবুত থাকবে টাইগারদের। মিরাজ মনে করেন তার মতো তরুণদের জন্য এখনো অনেক সময় পড়ে আছে, তাদের এখনো অনেক কিছু শেখার আছে। এখন সিনিয়রদের দায়িত্ব নেয়াটাই গুরুত্বপূর্ণ। তিনি বলেন, সাকিব ছাড়াও আরো যে সিনিয়র আছেন, তাদের দায়িত্ব নেয়াটা গুরুত্বপূর্ণ। আমরা এখন ধীরে ধীরে খেলছি, তাদের দেখে শিখছি। তাদের দেখে শিখব, আমাদের অভিজ্ঞতা আরো ভালো হবে। অনেক সময় আছে। এটা নিয়ে আমি চিন্তিত না।

মিরাজ তার সময়ে বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দলের অধিনায়ক ছিলেন। সবশেষ বাংলাদেশ প্রিমিয়ার লিগেও (বিপিএল) চট্টগ্রাম চ্যালেঞ্জার্সকে সামনে থেকে নেতৃত্ব দিয়েছেন। নেতৃত্বের গুণটা তাই তার ভালোই রপ্ত। তবে এখনই টাইগারদের অধিনায়ক হবেন সেটা নিয়ে ভাবেননি। নেই তার মাথা ব্যথাও।

এই স্পিন অলরাউন্ডার বলেন, যেটা আপনি বললেন, নাম আছে। এটা নিয়ে মাথাব্যথা নেই। মাথাব্যথা হলো কীভাবে পারফর্ম করতে হবে, দেশকে কীভাবে ভালো খেলে এগিয়ে নিতে পারব। আমি এটাই চেষ্টা করি সব সময় যে নিজে প্রতিনিয়ত পারফর্ম করার জন্য। যেটা আপনি বলেছেন, কখনো আমার মাথায়ও ঢোকেনি। কারণ, নিজের পারফরম্যান্স এবং দল কীভাবে ফল আনবে—এটা নিয়েই সব সময় চিন্তা করি।

প্রোটিয়া সিরিজ শেষে দেশে ফিরে মিরাজ ব্যস্ত হয়ে পড়েন ডিপিএলের ম্যাচে। সেখানে শেখ জামাল ধানমণ্ডি ক্লাবের হয়ে ফিল্ডিং করার সময় আঙ্গুলের চোটে মাঠ ছাড়েন। আর তাতেই মিস করেন শ্রীলঙ্কার বিপক্ষে ঘরের মাটিতে দুই ম্যাচের টেস্ট সিরিজটি। পুনর্বাসন প্রক্রিয়া শেষে মিরাজ এখন সুস্থ। ফিরছেন ক্যারিবীয়দের বিপক্ষে সিরিজে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *