শিশুদের বিদেশ নিতে জাপানি মায়ের আবেদন খারিজ

Slider বাংলার আদালত


গ্রীষ্মকালীন ছুটিকে সামনে রেখে দুই সন্তান জেসমিন মালিকা ও লাইলা লিনাকে সাথে নিয়ে জাপান ভ্রমণের অনুমতি চেয়ে মা নাকানো এরিকোর করা আবেদন খারিজ করে দিয়েছেন আপিল বিভাগ।

এছাড়াও জেসমিন মালিকা ও লাইলা লিনার বাংলাদেশী বাবা ইমরান শরীফের বিরুদ্ধে আদালত অবমাননার যে আবেদন করা হয়েছিল আজ সেটিও খারিজ করে দিয়েছেন আদালত। গত ১৬ মে ইমরান শরীফের বিরুদ্ধে আদালত অবমাননার আবেদনটি করেছিলেন নাকানো এরিকো।

প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকীর নেতৃত্বাধীন আপিল বিভাগ বৃহস্পতিবার এ আদেশ দেন।

আদালতে জাপানি মায়ের আবেদনের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার আজমালুল হোসেন কিউসি সাথে ছিলেন অ্যাডভোকেট মোঃ আহসানুল করিম ও মুহাম্মদ শিশির মনির। অন্যদিকে বাবা ইমরান শরীফের পক্ষে ছিলেন ব্যারিস্টার আক্তার ইমাম সাথে ছিলেন ব্যারিস্টার রাশনা ইমাম।

নাকানো এরিকো যেদিন দুই শিশুকে নিয়ে জাপান ভ্রমণের অনুমতি চেয়ে আবেদন করেছিলেন সেদিন অ্যাডভোকেট মুহাম্মদ শিশির মনির বলেছিলেন, জাপানে জেসমিন মালিকা ও লাইলা লিনার ছোট বোন ও নানা-নানী রয়েছে। শিশুদের নিয়ে তাদের মা জাপানে বেড়াতে যেতে চান। এ কারণে আপিল বিভাগে আবেদন করা হয়েছে।

ঢাকার পারিবারিক আদালতে মামলা নিষ্পত্তি না হওয়া পর্যন্ত দুই শিশু জেসমিন মালিকা ও লাইলা লিনা তাদের জাপানি মা নাকানো এরিকোর কাছে থাকবে বলে গত ১৩ ফেব্রুয়ারি রায় দিয়েছিলেন আপিল বিভাগ। পাশাপাশি এ বিষয়ে দেয়া হাইকোর্টের রায় বাতিল করা হয়।

এই সময়ে নাকানো এরিকো শিশুদের নিয়ে দেশত্যাগ করতে পারবেন না বলেও নির্দেশ দেয়া হয়। বাবা ইমরান শরীফ শিশুদের সাথে দেখা করতে পারবেন বলে রায়ে বলা হয়।

হাইকোর্টের রায় বাতিল করে প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকীর নেতৃত্বাধীন ৫ বিচারপতির আপিল বেঞ্চ এই আদেশ দিয়েছিলেন। একইসাথে তিন মাসের মধ্যে ঢাকার দ্বিতীয় অতিরিক্ত দায়রা জজ আদালতকে দুই শিশুর জিম্মা সংক্রান্ত মামলা নিষ্পত্তি করতে বলেন আদালত।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *