যুক্তরাষ্ট্রের সমস্যা নিয়ে রাষ্ট্রদূতকে সাংবাদিকদের প্রশ্ন করার আহ্বান মোমেনের

Slider তথ্যপ্রযুক্তি


ঢাকায় নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত পিটার হাসকে যুক্তরাষ্ট্রের সমস্যা সম্পর্কে সাংবাদিকদের প্রশ্ন করার আহ্বান জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন।

বুধবার (০১ জুন) পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে সংবাদ মাধ্যমকে পাঠানো এক বার্তায় তিনি এ আহ্বান জানান। এর আগে মঙ্গলবার (৩১ মে) রাজধানীর জাতীয় প্রেসক্লাবে ডিপ্লোমেটিক করেসপনডেন্টস অ্যাসোসিয়েশন বাংলাদেশের (ডিকাব) আলোচনায় অংশ নেন মার্কিন রাষ্ট্রদূত।

পররাষ্ট্রমন্ত্রী তার বার্তায় বলেন, আপনি কি অনুগ্রহ করে মার্কিন রাষ্ট্রদূতকে প্রশ্ন করবেন- কেন তারা তাদের নিজ দেশে এই ধরনের বিচারবহির্ভূত হত্যাকাণ্ড বন্ধ করতে পারে না। দ্বিতীয়ত, প্রতি বছর তাদের দেশে প্রায় এক লাখ নিখোঁজ হয়, এমনকি শিশুরা তাদের হিস্পানিক মা-বাবার সঙ্গে তাদের পুনর্মিলন থেকে বঞ্চিত হয়।

আবদুল মোমেন সাংবাদিকদের উদ্দেশে বলেন, যুক্তরাষ্ট্রকে তাদের সমস্যা সম্পর্কে জিজ্ঞাসা করুন, বাংলাদেশ সম্পর্কে নয়, যুক্তরাষ্ট্র আমাদের এই দেশটির উন্নতি করতে এবং শাসন করতে বাধ্য নয়। তারা যদি সংবাদপত্রের স্বাধীনতা চায়, তাহলে রাশিয়ান আরটি টিভি সম্প্রচারে বাধা দিয়েছে কেন? যদি তারা জবাবদিহিতা চায়, কেন প্রতি বছর এক হাজারেরও বেশি নাগরিককে হত্যা করে মার্কিন নিরাপত্তা বাহিনী? কেন তাদের পুলিশের কোনো শাস্তি বা জবাবদিহিতা নেই?

মন্ত্রী আরও বলেন, আপনি কেন মার্কিন রাষ্ট্রদূতকে প্রশ্ন করেন না? যদি নির্বাচন প্রক্রিয়া সুষ্ঠু হয়, তাহলে কেন তরুণ মার্কিনিরা তাদের নির্বাচনী প্রক্রিয়ায় বিশ্বাস করে না এবং তারা খুব কমই ভোট দেয়? প্রতিটি নির্বাচনে তাদের ভোটের সংখ্যা প্রায় ২৫ শতাংশ কেন? এটা কি একটি অংশগ্রহণমূলক নির্বাচন প্রক্রিয়ার প্রতিনিধিত্ব করে?

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *