এবার পদত্যাগ করলেন শ্রীলঙ্কার কেন্দ্রীয় ব্যাংকের গভর্নর

Slider সারাবিশ্ব

পদত্যাগ করেছেন শ্রীলঙ্কার কেন্দ্রীয় ব্যাংকের গভর্নর অজিত নিভার্দ ক্যাবরাল। সরকারের সকল মন্ত্রীর পদত্যাগের কয়েক ঘণ্টা পরই পদত্যাগের ঘোষণা এলো কেন্দ্রীয় ব্যাংকের গভর্নরের কাছ থেকেও। ভয়াবহ অর্থনৈতিক সংকট সমাধানে সরকারের তরফ থেকে কার্যকরি কোনো ব্যবস্থাই নেয়া হচ্ছে না। এমতাবস্থায় জনরোষ গিয়ে পড়েছে প্রেসিডেন্ট গোটবাইয়া রাজাপাকসে ও তার সরকারের সঙ্গে ঘনিষ্টদের ওপরে।

ব্লুমবার্গ জানিয়েছে, এমন পরিস্থিতিতে প্রেসিডেন্ট গোটাবাইয়ার কাছে পদত্যাগপত্র জমা দিয়েছেন অজিত। এরপর এক টুইটার পোস্টে পদত্যাগের কথা ঘোষণা করেন তিনি। তবে প্রেসিডেন্ট তার পদত্যাগপত্র গ্রহণ করেছেন কিনা তা এখনো জানা যায়নি।

গত বছরের সেপ্টেম্বর মাসে কেন্দ্রীয় ব্যাংকের গভর্নর হিসেবে দায়িত্ব পান অজিত। তিনি যখন এই দায়িত্ব পান তখন শ্রীলঙ্কা এরইমধ্যে ডুবতে শুরু করেছে। ফরেন এক্সচেঞ্জ সংকট দেখা দিয়েছে তারও অনেক আগে।
অর্থনীতিবিদ হিসেবে নাম থাকায় তাকে এই পদ দেয়া হয়েছিল। অল্প কয়েক দিনে বেশ কিছু পদক্ষেপও নিয়েছিলেন তিনি। এরমধ্যে আছে আইএমএফসহ বিদেশী ঋণের ওপরে নির্ভরতা হ্রাস। কিন্তু তাতেও কোনো কাজ হলো না। অবশেষে এই সংকটের মধ্যে তিনিও এবার পদত্যাগ করলেন। মঙ্গলবারই নতুন মুনাফার হার ঘোষণার কথা ছিল শ্রীলঙ্কার কেন্দ্রীয় ব্যাংকের। তার একদিন আগেই পদত্যাগ করলেন এর গভর্নর।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *