বঙ্গোপসাগরে নিম্নচাপটি আজ ঘূর্ণিঝড় ‘আসানি’তে রূপ নেবে, আঘাত হানবে কাল

Slider কৃষি, পরিবেশ ও প্রকৃতি

দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগরে অবস্থানকারী নিম্নচাপ আরও শক্তি সঞ্চয় করে আজ সোমবারই ঘূর্ণিঝড় পরিণত হতে পারে। এরপর মঙ্গলবার সেটি আছড়ে পড়তে চলেছে উপকূলবর্তী এলাকায়।

রবিবার পূর্বাভাস দিয়ে এমনটাই জানিয়েছিল ভারতের আলিপুর আবহাওয়া দফতর। প্রসঙ্গত, এই নিম্নচাপ ঘূর্ণিঝড়ে পরিণত হলে তার নাম হবে ‘আসানি’। এই নামটি শ্রীলঙ্কার দেওয়া।

এদিকে, বাংলাদেশের আবাহওয়া অধিদফতরের খবর অনুযায়ী, নিম্নচাপটি সোমবার সকালে উত্তর আন্দামান সাগর ও তৎসংলগ্ন দক্ষিণপূর্ব বঙ্গোপসাগর এলাকায় অবস্থান করছিল। সেই সঙ্গে চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা ও পায়রা সমুদ্র বন্দর সমূহকে ০১ (এক) (পুনঃ) ০১ (এক) নম্বর দূরবর্তী সতর্ক সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে ।
তবে ভারতের আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, সোমবার সকালেই নিম্নচাপটি ঘূর্ণিঝড়ে পরিণত হতে পারে।

আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জের পাশ দিয়ে অগ্রসর হওয়ার ফলে সেখানে আগামী কয়েক দিন ভারী থেকে অতি ভারী বৃষ্টির প্রবল সম্ভাবনা রয়েছে। সঙ্গে ৭০ থেকে ৯০ কিলোমিটার গতিবেগে ঝড়ো হাওয়া বইতে পারে বলে পূর্বাভাস ভারতীয় আবহাওয়া দফতরের। এরপর ওই ঘূর্ণিঝড় মঙ্গলবার সকাল নাগাদ ‘আসানি’ উত্তর মিয়ানমার উপকূলের স্থলভাগে আছড়ে পড়তে পারে। দক্ষিণ বাংলাদেশের জেলাতেও পড়তে পারে ‘আসানি’র প্রভাব। পূর্বাভাসে এমনটিই বলেছে, ভারতের আলিপুর আবহাওয়া দফতর।

অন্যদিকে, দিল্লির আবহাওয়া ভবন জানিয়েছে, ২০ মার্চ থেকে প্রবল বৃষ্টি হতে পারে ভারতের কর্নাটক, পুদুচেরি, তামিলনাড়ু, কেরালা-সহ দেশটির দক্ষিণাঞ্চলের একাধিক জায়গায়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *