বিবিসি ডয়েচে ভেলে ভয়েস অব আমেরিকার ওয়েবসাইট বন্ধ করল রাশিয়া

Slider বিনোদন ও মিডিয়া


ইউক্রেন-রাশিয়ার যুদ্ধ ঘিরে উত্তেজনা ছড়িয়ে পড়েছে বিশ্বজুড়ে। যুদ্ধ নিয়ে ভুয়া তথ্য ছড়ানোর অভিযোগে বেশ কয়েকটি বিদেশি সংবাদমাধ্যমের ওয়েবসাইট নিজ দেশে বন্ধ করে দিয়েছে রাশিয়া। যার মধ্যে রয়েছে বিবিসি, ডয়েচে ভেলে, ভয়েস অব আমেরিকা। আজ শুক্রবার বার্তা সংস্থা রয়টার্স এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

রাশিয়া বারবার অভিযোগ করে আসছে, পশ্চিমা মিডিয়াগুলো একপাক্ষিক এবং রুশবিরোধী মত ছড়িয়ে দিচ্ছে। মস্কোর দাবি, এসব মিডিয়া নিজ দেশের নেতাদের ইরাকের মতো বিভিন্ন দেশে ভয়াবহ যুদ্ধ এবং দুর্নীতির জন্য জবাবদিহির আওতায় আনতে না পারলেও রুশবিরোধী অবস্থান নিয়েছে।

শুক্রবার রাশিয়ার যোগাযোগ তদারকি প্রতিষ্ঠান জানায়, তারা বিবিসি, ভয়েস অব আমেরিকা, রেডিও ফ্রি ইউরোপ/ রেডিও লিবার্টি, ডয়েচে ভেলে এবং আরও কয়েকটি সংবাদমাধ্যমের ওয়েবসাইট বন্ধ করে দিয়েছে।

রোসকোমনাডজোর নামের তদারকি সংস্থাটির এক বিবৃতিতে বলা হয়, ‘বিদেশি মালিকানাধীন তথ্যের উৎসের প্রবেশ বন্ধ করে দেওয়া হয়েছে।’ ওই বিবৃতিতে বলা হয়, ‘রাশিয়ার সীমানায় এসব তথ্যের উৎস বন্ধ করে দেওয়ার কারণ তাদের নির্বিচার এবং পদ্ধতিগতভাবে ভুয়া তথ্য সংবলিত উপকরণ ছড়িয়ে দেওয়া।’

ওই বিবৃতিতে বলা হয়, ইউক্রেনে রাশিয়ার ‘বিশেষ’ সামরিক অভিযানের পদ্ধতি, রুশ সশস্ত্র বাহিনীর ক্ষয়ক্ষতি নিয়ে ভুয়া তথ্য ছড়ানো হচ্ছে।

এই সপ্তাহে ইউরোপীয় ইউনিয়ন রাশিয়ার রাষ্ট্রীয় নিয়ন্ত্রণাধীন সংবাদমাধ্যম আরটি এবং স্পুটনিক বন্ধ করে দেয়। ফেসবুকের মালিক মেটা, অ্যালফাবেট ইনকরপোরেশন গুগল, ইউটিউব এবং টিকটক ইতোমধ্যে আরটি এবং স্পুটনিকের প্রচার ইউরোপীয় ইউনিয়নে বন্ধ করে দিয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *