পরিকল্পনা মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব হামিদুল বরখাস্ত

Slider জাতীয়


পরিকল্পনা মন্ত্রণালয়ের বাস্তবায়ন পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগের (আইএমইডি) মহাপরিচালক অতিরিক্ত সচিব এস এম হামিদুল হককে বরখাস্ত করা হয়েছে। আজ বৃহস্পতিবার এক প্রজ্ঞাপনে এ কথা জানিয়েছে জনপ্রশাসন মন্ত্রণালয়।

প্রজ্ঞাপনে বলা হয়েছে, অতিরিক্ত সচিব হামিদুল হকের বিরুদ্ধে অসদাচরণের অভিযোগে বিভাগীয় ব্যবস্থা গ্রহণের সিদ্ধান্ত হয়েছে। এ জন্য তাকে চাকরি থেকে সাময়িক বরখাস্ত করা হয়েছে। বরখাস্তকালীন সময়ে তিনি বিধি অনুযায়ী খোরপোশ ভাতা পাবেন।

গতকাল বুধবার পরিকল্পনা মন্ত্রণালয়ের বাস্তবায়ন, পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগের সাবেক পরিচালক মোহাম্মদ মাহিদুর রহমানকে সাময়িক বরখাস্ত করে জনপ্রশাসন মন্ত্রণালয়।

এর আগে পরিকল্পনা মন্ত্রণালয়ের আইএমইডি বিভাগের তৈরি এক গবেষণা প্রতিবেদনে বলা হয়েছিল, দেশের বিদ্যুৎকেন্দ্রের ক্যাপাসিটি চার্জ একটি ‘লুটেরা মডেল’। এই ক্যাপাসিটি চার্জ হিসেবে গত ১৪ বছরে ৯০ হাজার কোটি টাকার সমপরিমাণ ডলার জলে গেছে। ক্যাপাসিটি চার্জের বর্তমান মডেল কোনোভাবেই টেকসই নয়।

আইএমইডির ওয়েবসাইটে ওই প্রতিবেদন প্রকাশের পর এ নিয়ে খবর প্রকাশিত হয়। পরে এ বিষয়ে ব্যাপক সমালোচনা সৃষ্টি হয়। পরে প্রতিবেদনটি ওয়েবসাইট থেকে সরিয়ে নেওয়া হয়।

আইএমইডির পরিবীক্ষণ ও মূল্যায়ন সেক্টর-১ এর প্রধান, অতিরিক্ত সচিব হামিদুল হক এবং উপসচিব মাহিদুর রহমান এই প্রতিবেদন তৈরির সঙ্গে জড়িত ছিলেন বলে জানিয়েছেন কর্মকর্তারা। ওই প্রতিবেদন নিয়ে সংবাদ প্রকাশের পর দেশজুড়ে ব্যাপক সমালোচনা হলে এ দুই কর্মকর্তাকে ওএসডি করা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *