ঝটিকা হামলা, আগুন, ভাঙচুর রাজধানীজুড়ে আতঙ্ক

Slider রাজনীতি

59927_bas

ব্যাপক জ্বালাও পোড়াও ভাঙচুর ও বিক্ষিপ্ত মিছিল-সমাবেশের মধ্য দিয়ে গতকাল রাজধানীসহ সারা দেশে ২০ দলীয় জোটের লাগাতার অবরোধের ৫৬তম দিন অতিবাহিত হয়েছে। সেই সঙ্গে ৭ম দফা হরতালের দ্বিতীয় দিন শেষ হয়। সংলাপ ও মধ্যবর্তী নির্বাচনের দাবিতে চলমান এই আন্দোলনে গতকাল ব্যাপক সংখ্যক গাড়িতে অগ্নিসংযোগ, ভাঙচুর ও ককটেল নিক্ষেপের ঘটনা ঘটে। রাজধানীতে ৮টি গাড়িতে আগুন, ২৩টিতে ভাঙচুর ও ককটেল বিস্ফোরণের ঘটনা ঘটে। অর্ধশতাধিক জায়গায় চোরাগোপ্তা হামলা, বিক্ষিপ্ত মিছিল-সমাবেশ, গাড়ি ভাঙচুর, অগ্নিসংযোগ ও ককটেল বিস্ফোরণের খবর পাওয়া গেছে। যানবাহনের পাশাপাশি রাজনৈতিক কার্যালয়, সরকারি অফিসে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। সিলেটের জগন্নাথপুর, কুমিল্লার গৌরীপুর, গাজীপুরের শ্রীপুর, দিনাজপুরের নবাবগঞ্জ, ফেনীর দাগনভূঞা, পঞ্চগড়, বগুড়ায় বেশ কয়েকটি বাস-ট্রাকে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। এছাড়া পঞ্চগড়ে আওয়ামী লীগ কার্যালয়ে আগুন এবং বগুড়ায় জেলা রেজিস্ট্রি অফিস লক্ষ্য করে ককটেল নিক্ষেপ করে অবরোধের দুর্বৃত্তরা।

এদিকে আইনশৃঙ্খলাবাহিনীর গ্রেপ্তার অভিযানও অব্যাহত রয়েছে। গতকাল সন্ধ্যার আগ পর্যন্ত ২৪ ঘণ্টায় সারা দেশে ৩ শতাধিক নেতাকর্মী-সমথর্কদের গ্রেপ্তার করা হয়েছে বলে জোটের পক্ষ থেকে দাবি করা হয়। এ ছাড়া শিবিরের ৯২ নেতাকর্মী আটক এবং ৩৫কর্মী আহত হয়েছে বলে সংগঠনটি দাবি করে।
রাজধানীতে ৮ গাড়িতে আগুন, ২৩টি ভাঙচুর: রাজধানীতে ৮ গাড়িতে আগুন, ২৩টি গাড়ি ভাঙচুর ও ককটেল বিস্ফোরণের ঘটনা ঘটেছে। এতে কমপক্ষে ১০ জন পথচারী আহত হয়েছেন। ফায়ার সার্ভিসের পক্ষ থেকে ঢাকায় ১টি গাড়িতে আগুন লাগার খবর নিশ্চিত করা হয়েছে। বিকাল সাড়ে ৩টায় বিজয়নগর নাইটিঙ্গেল মোড়ে একটি সাদা ও একটি লাল প্রাইভেটকারে আগুন দেয় দুর্বৃত্তরা। এ সময় ৫টি গাড়ি ভাঙচুর হয়। সকাল ১০টায় হাতিরঝিলে ৪টি প্রাইভেটকারে আগুন ও ৪টি গাড়ি ভাঙচুর করে পালিয়ে যায় দুর্বৃত্তরা। এ সময় কয়েকটি ককটেল বিস্ফোরণের শব্দ শোনা যায়। একই সময় পুরান ঢাকার কোতোয়ালি থানার লক্ষ্মীবাজারে কবি নজরুল কলেজের সামনে একটি মিছিল বের করে শিবির। এ সময় ২টি গাড়িতে আগুন ও ৫টি গাড়ি ভাঙচুরের ঘটনা ঘটে। পরে পুলিশ ফাঁকা গুলি করে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে।

সেখান থেকে পুলিশ দুই শিক্ষার্থীকে আটক করেছে। একই সময় মহাখালীর টিবি গেটের সামনে ১টি প্রাইভেটকারে আগুন ও ৩টি গাড়ি ভঙচুর করে দুর্বৃত্তরা। এ সময় কয়েকটি ককটেল বিস্ফোরণের ঘটনা ঘটে। সকাল ৯টায় বাড্ডা থানার নদ্দা বাসস্ট্যান্ডে একটি ঝটিকা মিছিল থেকে ২টি যাত্রীবাহী বাস, ২টি প্রাইভেট কার ও ১টি সিএনজি অটোরিকশা ভাঙচুর করা হয়। প্রায় একই সময় যাত্রাবাড়ীতে মাহাবুবুর কলেজের সামনে জনতা ব্যাংকের একটি স্টাফ বাসে দুর্বৃত্তরা ককটেল নিক্ষেপ করে। এ সময় বাস থেকে নামতে গিয়ে আরশাদ মিয়া, আবদুল লতিফ মিজি, সুরেশ চন্দ্র ও অজ্ঞাত এক প্রতিবন্ধী আহত হয়। পথচারীরা তাকে উদ্ধার করে ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালে ভর্তি করে। সকাল সাড়ে ১১টায় রাজধানীর সিটি কলেজের গেটের সামনে একটি যাত্রীবাহী বাস ভাঙচুর করে দুর্বৃত্তরা। সন্ধ্যা সাড়ে ৬টায় পল্টন মোড়ে একটি ককটেল বিস্ফোরণের ঘটনা ঘটে।
মামলা ও গ্রেপ্তার: অবরোধ ও হরতালকে কেন্দ্র করে বিভিন্ন জেলায় ২০ দলীয় জোটের নেতাকর্মীদের নামে বেশ কয়েকটি মামলা হয়েছে। সিলেটে যাত্রীবাহী বাসে অগ্নিসংযোগের ঘটনায় চালক আবদুল মান্নান বাদী হয়ে বিএনপি-জামায়াতের ১৬ নেতাকর্মীর নাম উল্লেখ করে ২১ জনের নামে বিয়ানীবাজার থানায় একটি মামলা করেছেন। অবরোধ-হরতালে সংঘটিত নৈরাজ্যে সংশ্লিষ্টতার অভিযোগে পঞ্চগড় জেলা জামায়াতের আমীর ও সদর উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান মাওলানা আবদুল খালেক ও সদর উপজেলা বিএনপির সাধারণ সম্পাদক আনোয়ার হোসেন, রাজশাহীর বাঘা পৌর বিএনপির সাংগঠনিক সম্পাদক ও পৌরসভার প্যানেল মেয়র-৩ তফিকুল ইসলাম তফি, পৌর স্বেচ্ছাসেবক দলের সাধারণ সম্পাদক আমিরুল ইসলাম, মৌলভীবাজার জেলা স্বেচ্ছাসেবক দলের যুগ্ম আহ্বায়ক শাম্মির হাবিব চৌধুরী রবিন, মৌলভীবাজার সদর উপজেলা স্বেচ্ছাসেবক দলের যুগ্ম আহ্বায়ক জসিম মিয়া, লক্ষ্মীপুরের কমলনগর উপজেলা স্বেচ্ছাসেবক দলের যুগ্ম আহ্বায়ক রহমান পাটোয়ারী, লক্ষ্মীপুরের রায়পুর উপজেলা জামায়াতের আমির মাস্টার ইসমাইল হোসেনসহ রংপুরে ৫২ জন, যশোরে ৪৫ জন, সাতক্ষীরায় ৩১ জন, রাজধানীতে ১৫ জন, চাঁদপুরে ১১ জন, গাইবান্ধায় ১১ জন, গাজীপুরে ৮ জন, পঞ্চগড়ে ৫ জন, বাগেরহাটে ৫ জন, ময়মনসিংহে ২ জন, লক্ষ্মীপুরে ৩ জনসহ সারা দেশে অন্তত ৩০০ বিএনপি-জামায়াত নেতাকর্মী ও সমর্থককে গ্রেপ্তার করেছে আইনশৃঙ্খলা বাহিনী।
ছাত্রদলের প্রতিবাদ মিছিল: নির্দলীয় সরকারের অধীনে জাতীয় নির্বাচন ও বিচারবহির্ভূত হত্যাকাণ্ড বন্ধের দাবি এবং বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার কার্যালয়ে তল্লাশি চালানোর আদেশের প্রতিবাদে রাজধানীর বিভিন্ন স্পটে বিক্ষোভ মিছিল করেছে ছাত্রদল। সকাল সাড়ে ৮টার দিকে রাজধানীর শাহবাগ শিশুপার্কের সামনে থেকে ছাত্রদল কেন্দ্রীয় সংসদের নেতৃত্বে একটি মিছিল মৎস্য ভবন অভিমুখে রওনা হয়। ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউটের সামনে পুলিশের ধাওয়ায় তা ছত্রভঙ্গ হয়ে যায়। ছাত্রদল কেন্দ্রীয় যুগ্ম সম্পাদক কাজী মোকতার হোসেন, সহ-সাংগঠনিক সম্পাদক মিজানুর রহমান সুমন, নাসির সরকার শাওন, সাইদুর রহমান রয়েল, কামরুল হাসান খান সাইফুল, পাঠাগার সম্পাদক মেহেদী হাসান, স্কুল বিষয়ক সম্পাদক আরাফাত বিল্লাহ খানের নেতৃত্বে মিছিলে শতাধিক নেতাকর্মী অংশ নেন। সকাল ৮টায় ঢাকা মেডিক্যাল কলেজের সামনে থেকে একটি বিক্ষোভ মিছিল শুরু করলে শহীদ মিনার এলাকায় পুলিশ ধাওয়া দিয়ে ছত্রভঙ্গ করে দেয়। ওদিকে ছাত্রদল কেন্দ্রীয় সংসদের সহ-সাংগঠনিক সম্পাদক ও জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রদল সভাপতি জাকিরুল ইসলাম জাকিরের মুক্তির দাবিতে বিশ্ববিদ্যালয় ট্রান্সপোর্ট এলাকায় বিক্ষোভ মিছিল করেছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ছাত্রদল। এছাড়া সকাল ৯টায় হরতালের সমর্থনে বনানীর আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির সামনে মিছিল করেছে বেসরকারি বিশ্ববিদ্যালয় ছাত্রদল। এদিকে চাঁদপুর জেলা ছাত্রদলের আহ্বায়ক ফয়সাল গাজী বাহারকে গ্রেপ্তার ও অমানবিক নির্যাতনের নিন্দা এবং প্রতিবাদ জানিয়েছে ছাত্রদল। গতকাল এক বিবৃতিতে ছাত্রদল কেন্দ্রীয় সভাপতি রাজিব আহসান ও সাধারণ সম্পাদক আকরামুল হাসান এ প্রতিবাদ জানান। বিবৃতিতে বলেন, রোববার বিএনপি ঘোষিত বিক্ষোভ মিছিল থেকে বাহারকে গ্রেপ্তার করে পুলিশ। এরপর নির্মমভাবে পুলিশ তার হাত-পা ভেঙে ফেলে ও মাথায় প্রচণ্ড আঘাত করে। এভাবে ছাত্রদল নেতাকর্মীদের ওপর অত্যাচার, গ্রেপ্তার, গুম-খুন করে পার পাওয়া যাবে না। অবৈধ সরকারের প্রধানমন্ত্রীর দায়মুক্তিতেও নিজেদের রক্ষা করা যাবে না। অপরাধীদের অবশ্যই বিচারের কাঠগড়ায় দাঁড়াতে হবে। তারা এই অবৈধ সরকারের পতনের চূড়ান্ত পর্যায়ে এসে পুলিশকে নিরপেক্ষ ভূমিকা পালনের আহ্বান জানান। সেই সঙ্গে ফয়সাল গাজী বাহারের মিথ্যা মামলা প্রত্যাহারসহ মুক্তি দাবি করেন।
সিলেট অফিস জানায়, শহরের দরগাহ গেট এলাকায় আকস্মিক ঝটিকা মিছিল বের করে ভাঙচুর করেছে শিবির। এ সময় বেশ কটি ককটেল বিস্ফোরণে আতঙ্ক সৃষ্টি হয়। গতকাল বেলা পৌনে ২টায় এ ঘটনা ঘটে। অবরোধ-হরতালের সমর্থনে ঝটিকা মিছিল বের করে শিবির নেতাকর্মীরা। জিন্দাবাজার-আম্বরখানা সড়কের শাহজালাল (রহ.) এর দরগাহ’র সামনে তারা ৪-৫টি সিএনজি অটোরিকশা ভাঙচুর করে। একই সঙ্গে কয়েকটি ককটেলের বিস্ফোরণও ঘটায়। তবে পুলিশ পৌঁছার আগেই সটকে পড়ে শিবির কর্মীরা।
জগন্নাথপুর (সুনামগঞ্জ) প্রতিনিধি জানান, বিশ্বনাথ-রশিদপুর সড়কে হবিবপুর ভবেরবাজার রাস্তায় দুর্বৃত্তের হামলায় সিলেট থেকে ছেড়ে আসা একটি যাত্রীবাহী বাসের বেশ ক’জন যাত্রী আহত হয়। ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের গৌরীপুর এলাকায় একটি যাত্রীবাহী বাসে আগুন ধরিয়ে দিয়েছে দুর্বৃত্তরা। রোববার রাত সাড়ে ১২টার দিকে হোমনা পরিবহনের বাসে অগ্নিসংযোগ করা হয়। গজারিয়া-দাউদকান্দি বাস মালিক সমিতির সিনিয়র সহসভাপতি আমানউল্লাহ জানান, আগুনে বাসটি পুড়ে গেলেও বাসে কোন যাত্রী না থাকায় হতাহতের কোন ঘটনা ঘটেনি।
শ্রীপুর (গাজীপুর) প্রতিনিধি জানান, উপজেলার বরমীতে যাত্রীবাহী একটি বাসে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। এ ঘটনায় আহত হয়েছে ১০জন। সোমবার দুপুর ১২টার দিকে শ্রীপুর উপজেলার বরমী বাজার থেকে আধা কিলোমিটার দক্ষিণে ঢাকা-বরমী সড়কে মাওনা থেকে বরমীগামী প্রভাতি-বনশ্রী পরিবহনে অগ্নিসংযোগের ঘটনা ঘটে। আহতদের শ্রীপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সসহ স্থানীয় বিভিন্ন ক্লিনিকে ভর্তি করা হয়েছে। এদিকে শ্রীপুর উপজেলায় শ’ খানেক চকলেট বোমা, বোমা তৈরির বারুদ ও কাঁচের গুঁড়া উদ্ধার হয়েছে পুলিশ। তবে এতে কেউ গ্রেপ্তার হয়নি।
স্টাফ রিপোর্টার, দিনাজপুর থেকে জানান, নবাবগঞ্জে পেট্রলবোমা নিক্ষেপ করে ট্রাকে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। এতে কোন হতাহতের ঘটনা ঘটেনি। গতকাল সকাল সাড়ে ৬টায় দিনাজপুর- গোবিন্দগঞ্জ মহা-সড়কের নবাবগঞ্জ উপজেলার ভাদুরিয়া ইউনিয়নের কয়ের বাজারে এ ঘটনা ঘটে। নবাবগঞ্জ থানার ওসি মো. আমিরুল ইসলাম ঘটনার সত্যতা স্বীকার করেন। এদিকে দিনাজপুর জেলার বিভিন্ন স্থানে অভিযান চালিয়ে শিবিরের এক কর্মীসহ ১৯ জনকে আটক করেছে পুলিশ। রোববার মধ্যরাত থেকে গতকাল সকাল পর্যন্ত জেলার বিভিন্ন স্থানে অভিযান চালিয়ে এদের আটক করা হয়।
নীলফামারী প্রতিনিধি জানান, রোববার মধ্যরাতে শহরের ৫টি স্থানে একই সঙ্গে ৬টি ককটেল বিস্ফোরণের ঘটনা ঘটেছে। রাত ১১টার দিকে শহরের চৌরঙ্গী মোড়, ডিসি অফিস মোড়, সরকারি বালক উচ্চ বিদ্যালয়ের সামনে, আনন্দবাবুর পুল এলাকা ও শাখামাছা বাজার এলাকায় এসব বিস্ফোরণ ঘটানো হয়। এ ঘটনায় শহরে খানিকটা ভীতির সৃষ্টি হলেও কোন ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি।
পঞ্চগড় প্রতিনিধি জানান, দাঁড়িয়ে থাকা দু’টি মিনিবাসে পেট্রল ঢেলে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। এ ছাড়া দুই আওয়ামী লীগ কার্যালয়ে আগুন লাগিয়েছে তারা। আগুনে দু’টি বাসের বেশির ভাগ অংশ ও দলীয় কার্যালয়ের আংশিক ক্ষতিগ্রস্ত হয়েছে। সোমবার ভোররাতে পঞ্চগড়-বাংলাবান্ধা মহাসড়কে এবং জগদল ও টুনিরহাটে এসব ঘটনা ঘটে। সদর থানার কর্মকর্তা মশিউল গণি জানান, ভোর পৌনে চারটার দিকে পঞ্চগড়-বাংলাবান্ধা মহাসড়কের তেঁতুলিয়া বাসস্ট্যান্ডের সামনে সাঈম-স্বপ্নিল পরিবহনের একটি ও সরকারি শিশু পরিবারের সামনে দাঁড়িয়ে থাকা জয়-স্বাক্ষর পরিবহনের একটি মিনিবাসে পেট্রল ঢেলে আগুন লাগিয়ে দেয়া হয়। তবে গাড়িতে কেউ না থাকায় হতাহত হয়নি।
ফেনী প্রতিনিধি জানান, দাগনভূঞায় যাত্রীবাহী বাসে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। আগুনে বাসে থাকা ৪ হাজার কবুতরের বাচ্চা পুড়ে ছাই হয়েছে। সোমবার ভোরে ফেনী-নোয়াখালী মহাসড়কের দাগনভূঞার মুক্তার বাড়ি এলাকায় এ ঘটনা ঘটে। নোয়াখালী থেকে ফেনীগামী সুগন্ধা পরিবহনের যাত্রীবাহী বাসটি ফেনী-নোয়াখালী মহাসড়কের দাগনভূঞা মুক্তার বাড়ি এলাকায় পৌঁছলে ৭-৮জন মুখোশধারী গাড়ির গতি রোধ করে যাত্রীদের নামিয়ে দেয়। এ সময় পেট্রল ঢেলে গাড়িতে আগুন ধরিয়ে দিলে স্থানীয়রা দ্রুত পানি ঢেলে আগুন নিয়ন্ত্রণে আনে। ততক্ষণে গাড়ির ছাদে থাকা প্রায় ৪ হাজার কবুতরের বাচ্চা পুড়ে যায়। এদিকে রোববার রাতে ফুলগাজী উপজেলা ছাত্রদলের সাধারণ সম্পাদক ফরিদ আহাম্মদ ভূঁইয়াকে গ্রেপ্তার করেছে গোয়েন্দা পুলিশ। ফেনী শহরের বারাহীপুর এলাকা থেকে তাকে গ্রেপ্তার করা হয়।
স্টাফ রিপোর্টার, চট্টগ্রাম থেকে জানান, চট্টগ্রাম নগরীর ইপিজেড মোড় ও বহদ্দারহাট এলাকায় যাত্রীবেশে বাসে উঠে একটি যাত্রীবাহী বাসে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। গতকাল রাত সাড়ে ৮টা থেকে ৯টার মধ্যে প্রথক এ দুটি ঘটনা ঘটে। তবে এতে কোন হতাহতের ঘটনা ঘটেনি। জানা যায়, বিএনপি নেতৃত্বাধীন বিরোধী জোটের হরতাল অবরোধ চলাকালে চট্টগ্রাম নগরীর ইপিজেড ও বহদ্দারহাট এলাকায় দুটি বাসে আগুন দেয়ার ঘটনা ঘটে। রাত সাড়ে ৮টার দিকে ইপিজেড এলাকায় একটি বাসে আগুন দেয় দুর্বৃত্তরা। এছাড়া ৮টা ৪৫ মিনিটের দিকে বহদ্দারহাট এলাকায় একটি বাসে ককটেল ও আগুন দেয়ার ঘটনা ঘটে। তবে পৃথক ঘটনায় কোন হতাহতের খবর পাওয়া যায়নি। ইপিজেড থানার উপপরিদর্শক মো. শামসুল ইসলাম বলেন, যাত্রীবেশে উঠে ১১নং রুটের একটি বাসের পেছনে আগুন ধরিয়ে দেয় দুর্বৃত্তরা। আগুন দেখে যাত্রীরা তাৎক্ষণিক নেমে যাওয়ায় কোন হতাহতের ঘটনা ঘটেনি।
শিবগঞ্জ (চাঁপাই নবাবগঞ্জ) প্রতিনিধি জানান, শিবগঞ্জ উপজেলার কানসাটে রাত সাড়ে ৮টায় সোনামসজিদগামী একটি খালি ট্রাকে আগুন দিয়েছে দুবৃর্ত্তরা। তবে এ ঘটনায় কাউকে হতাহত হওয়ার খবর পাওয়া যায়নি। পুলিশ, বিজিবি ও শিবগঞ্জ ফায়ার সার্ভিসের একটি ইউনিট ঘটনাস্থলে রওনা হয়েছে। তবে এ খবর লেখা পর্যন্ত ট্রাকে আগুন জ্বলছিল। এ ব্যাপারে শিবগঞ্জ থানার অফিসার ইনচার্জ (ওসি তদন্ত) চৌধুরী জোবায়ের আহম্মেদ ঘটনার সত্যতা স্বীকার করে জানান, যৌথবাহিনী খবর পেয়ে ঘটনাস্থলে রওনা হয়েছে।
রামগঞ্জ (লক্ষ্মীপুর) প্রতিনিধি জানান, শহরের পাট বাজারে রামগঞ্জ উপজেলা যুবদলের এক বিক্ষোভ মিছিল হয়েছে। যুবদলের সভাপতি গিয়াস উদ্দিন পলাশ ও সাধারণ সম্পাদক কবির হোসেন কাননের উদ্যোগে বিক্ষোভ মিছিলটি শহরের পাটবাজার হয়ে সোনাপুর বাজারে গিয়ে সমাপ্ত হয়।
মৌলভীবাজার প্রতিনিধি জানান, পুলিশ জেলা ও সদর উপজেলা স্বেচ্ছাসেবক দলের দুই নেতা শাম্মীর হাবিব চৌধুরী ও জসিম আহমদকে আটক করেছে।
স্টাফ রিপোর্টার, খুলনা থেকে জানান, রোববার রাত ৮টার দিকে নগরীর ফুলবাড়ী গেটসংলগ্ন পেট্রল পাম্পের কাছে খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (কুয়েট) বাসে ইট ও পাথর ছুড়ে মেরেছে দুর্বৃত্তরা। এ সময় বাসের ভেতরে থাকা শিক্ষক অধ্যাপক আবুল কালাম আজাদ ও কর্মচারী মো. বাবুল আহত হয়েছেন। বিভিন্ন এলাকায় শিক্ষার্থীদের পৌঁছে বাসটি ক্যাম্পাসে ফেরার পথে এ ঘটনা ঘটে।
ঝিনাইদহ প্রতিনিধি জানান, হরতালের সমর্থনে বিক্ষোভ মিছিল করেছে জেলা বিএনপি। মিছিলটি শহরের গিলাবাড়িয়া থেকে বের হয়ে চাকলাপাড়া আই.এইচ.টির সামনে গিয়ে শেষ হয়। মিছিল শেষে জেলা স্বেচ্ছাসেবক দলের সভাপতি প্রভাষক কামাল হোসেন, যুবদল নেতা মীর ফজলে ইলাহী শিমুল, জেলা ছাত্রদলের আহ্বায়ক আরিফুল ইসলাম আনন, পৌর ছাত্রদলের সাধারণ সম্পাদক লোকমান হোসেন, জেলা ছাত্রদলের সদস্য তানভির আহমেদ রিংকু, জুয়েল ও রিটুল বক্তব্য রাখেন। এদিকে পুলিশ বিভিন্ন উপজেলায় অভিযান চালিয়ে চার জামায়াত কর্মীকে আটক করেছে।
ঝালকাঠি প্রতিনিধি জানান, জামায়াত-বিএনপির ৫ নেতা-কর্মীকে গ্রেপ্তার করেছে পুলিশ। রোববার রাতে ও গতকাল সকালে তাদের গ্রেপ্তার করা হয়।
নেত্রকোনা প্রতিনিধি জানান, উপজেলা যুবদলের সাবেক সাধারণ সম্পাদক শেখ শামীমকে আটক করেছে যৌথবাহিনী। কলমাকান্দা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. বশির আহমেদ জানান, রোববার গভীর রাতে থানা রোডের বাসা থেকে তাকে আটক করা হয়েছে।
লক্ষ্মীপুর প্রতিনিধি জানান, লক্ষ্মীপুরে হরতালের সমর্থনে রামগঞ্জে যুবদলের বিক্ষোভ মিছিল,সড়ক অবরোধ, গাড়ি ভাঙচুর হয়েছে। দুপুরে রায়পুর পৌর জামায়াতের আমীর মাওলানা ইছমাইল হোসেন ও কমলনগর উপজেলা স্বেচ্ছাসেবক দলের যুগ্ম আহ্বায়ক আবদুর রহমান পাটওয়ারীসহ বিএনপি-জামায়াত ও শিবিরের ২৩ জনকে গ্রেপ্তার করেছে পুলিশ।
স্টাফ রিপোর্টার, রাজশাহী থেকে জানান, গতকাল ভোরে নগরীর নতুন বিলসিমলা বন্ধগেট এলাকায় ৩ নম্বর ওয়ার্ড আওয়ামী লীগ অফিসে অগ্নিসংযোগের চেষ্টা চালিয়েছে দুর্বৃত্তরা। এদিকে রোববার রাতভর নগরীর বিভিন্ন এলাকায় অভিযান চালিয়ে ২৭ জনকে গ্রেপ্তার করা হয়েছে। এদের মধ্যে বিএনপি ও জামায়াতের কর্মী রয়েছে ৮ জন।
স্টাফ রিপোর্টার বগুড়া থেকে জানান, গতকাল সকালে হরতাল অবরোধকারীরা বগুড়া-নওগাঁ মহাসড়কের এরুলিয়ায় পর পর দু’টি ট্রাকে পেট্রল ঢেলে আগুন দিয়েছে। এছাড়া রোববার রাতে ঢাকা থেকে নওগাঁগামী টিআর ট্রাভেলসে পেট্রল বোম ছুড়ে মারলে বাসটিতে আগুন লেগে যায়। তবে বাসে কোন যাত্রী না থাকায় কোন হতাহত হয়নি। অন্যদিকে জেলা রেজিস্ট্রি অফিসের সামনে ২টি ককটেল বিস্ফোরণের ঘটনা ঘটেছে। এ ঘটনায় বগুড়া রেজিস্ট্রি অফিসের দলিল লেখক সমিতির সভাপতি বাদী হয়ে সদর থানায় একটি মামলা দায়ের করেছেন। এদিকে এসব ঘটনায় জামায়াত-শিবির ও বিএনপির ১০ নেতাকর্মীকে গ্রেপ্তার করেছে পুলিশ।
রায়পুরা (নরসিংদী) প্রতিনিধি জানান, জেলা মুক্তিযোদ্ধা প্রজন্ম দলের সভাপতি মো. তোফাজ্জল হোসেন ও শ্রীনগর ইউনিয়ন বিএনপির সভাপতি নাছির উদ্দিনকে রোববার গভীর রাতে গ্রেপ্তার করেছে রায়পুরা থানার পুলিশ। গতকাল সকালে জেলহাজতে প্রেরণ করে।
মানিকগঞ্জ প্রতিনিধি জানান, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা বিভিন্ন এলাকায় অভিযান চালিয়ে বিএনপির ৫ নেতাকর্মীকে গ্রেপ্তার করেছে। এছাড়াও গ্রেপ্তারি পরোয়ানা ও নিয়মিত মামলায় আরও ৩১ জনকে গ্রেপ্তার করা হয়েছে।
কমলনগর (লক্ষ্মীপুর) প্রতিনিধি জানান, কমলনগরে ট্রাক ও লেগুনায় অগ্নিসংযোগের ঘটনায় পৃথক মামলা করা হয়েছে। এতে ৩৭ জনের নাম উল্লেখসহ আরও ৩৫ জনকে অজ্ঞাত আসামি করা হয়।
বাগেরহাট প্রতিনিধি জানান, বিএনপি ও জামায়াত ইসলামীর ৫ নেতা-কর্মীসহ ২৩ জনকে আটক করেছে পুলিশ। রোববার গভীর রাতে বাগেরহাট শহরসহ বিভিন্ন এলাকায় অভিযান চালিয়ে পুলিশ তাদের গ্রেপ্তার করে।
হাতীবান্ধা (লালমনিরহাট) প্রতিনিধি জানান, উপজেলার জাওরানী বাজারে শিবির দাওয়াত দিতে গিয়ে দুই শিবির কর্মীকে গ্রেপ্তার করেছে পুলিশ। এ সময় তাদের হাতে থাকা ‘কিশোর কণ্ঠ’ নামক বই পাওয়া গেছে।
নাটোর প্রতিনিধি জানান, নাটোরে লাবু (২৭) নামে একজন যুবলীগ কর্মীকে কুপিয়ে আহত করেছে দুর্বৃত্তরা। তাকে রাজশাহী মেডিক্যাল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে। গতকাল বিকাল সাড়ে ৪টার দিকে শহরের জয়বাংলা মোড়ে এঘটনা ঘটে। আহত লাবু সদরের মল্লিকহাটি মহল্লার নওশাদ আলীর ছেলে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *